ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

এভারেস্টে সর্বাধিক আরোহণের রেকর্ড গড়তে যাচ্ছেন তিনি

সাইফুল আহমেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৫৮, ১ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এভারেস্টে সর্বাধিক আরোহণের রেকর্ড গড়তে যাচ্ছেন তিনি

আন্তর্জাতিক ডেস্ক : অনেকের জন্যই মাউন্ট এভারেস্টের চূড়ায় আরোহণের জন্য রওয়ানা এক দুঃসাহসিক কাজ, যার ভবিষ্যৎ অজানা। তবে ৪৮ বছর বয়সি কামি রিটা শেরপার জন্য হয়তো এ কথা প্রযোজ্য নয়।

আজ রোববার এভারেস্টের চূড়ার উদ্দেশে ফের পা বাড়াচ্ছেন রিটা শেরপা। তবে মধ্যবয়সি এই পুরুষের জন্য এবারের আরোহণটা একটু ভিন্ন রোমাঞ্চের। এবার যে এভারেস্টে আরোহণের রেকর্ড একান্তই নিজের করে নিতে যাচ্ছেন তিনি।

এভারেস্টের চূড়ায় এ পর্যন্ত সর্বোচ্চ ২১ বার সফলভাবে আরোহণ করেছেন তিনজন। রিটা শেরপার সঙ্গে এ রেকর্ড রয়েছে তার দুই স্বদেশির। তবে এবার সফল হলে সেই রেকর্ড একান্তই নিজের করে নেবেন রিটা। হয়ে যাবেন বিশ্বের এ যাবৎকালের সব থেকে সফল এভারেস্ট আরোহী। তার স্বদেশি দুজন ইতোমধ্যেই এভারেস্টে আরোহণ থেকে অবসর নিয়েছেন।

এ সম্পর্কে রিটা শেরপা বলেন, ‘পুরো শেরপা সম্প্রদায় ও আমার দেশকে গর্বিত করতেই আমি ফের এভারেস্টে আরোহণের চেষ্টা করছি।’

৮,৮৪৮ মিটার (২৯,০২৯ ফুট) উচ্চতার এভারেস্ট পৃথিবীর বৃহত্তম পর্বতশৃঙ্গ। প্রতিবছর বিশ্বের বিভিন্ন দেশের মানুষ এভারেস্ট আরোহণের চেষ্টা করে থাকেন। তারা সেক্ষেত্রে একা না গিয়ে অর্থের বিনিময়ে বিভিন্ন স্থানীয় গাইডের সাহায্য নেন, যাদের বেশির ভাগই তিব্বতীয় নৃগোষ্ঠী শেরপার অন্তর্গত। যেমনটি তেনজিং নোরগেকে নিয়ে প্রথম এভারেস্ট বিজয় করেছিলেন এডমন্ড হিলারি। রিটা শেরপা তেমনই একজন গাইড ‍যিনি এর আগে ২১ জন আরোহীকে এভারেস্টের চূড়ায় পৌঁছতে সহায়তা করেছেন। তিনি যুক্তরাষ্ট্রভিত্তিক একটি কোম্পানির হয়ে কাজ করেন, যে প্রতিষ্ঠানটি ইচ্ছুক ব্যক্তিদের জন্য এভারেস্ট আরোহণের ব্যবস্থা করে।

রিটা শেরপা প্রথম এভারেস্টের চূড়ায় উঠেন ১৯৯৪ সালে এবং সবশেষ উঠেন গত মে মাসে। এবার রিটা বিশ্বের বিভিন্ন দেশের ২৯ জনের একটি আরোহী দলকে নেতৃত্ব দেবেন। এই ২৯ জনের মধ্যে যুক্তরাষ্ট্র ও জাপানের আরোহী রয়েছেন।

রিটা সদলে রোববার বেজ ক্যাম্পের জন্য রওয়ানা হবেন এবং সেখানে দুই সপ্তাহ অবস্থানের পর পুরোদমে আরোহণ শুরু করবেন।

দ্য কাঠমান্ডু পোস্টকে রিটা শেরপা বলেন, ‘সবকিছু পরিকল্পনামাফিক হলো আগামী ২৯ মে আমরা এভারেস্টের চূড়ায় পৌঁছতে পারব।’

তবে এবার সফল হলেই থেমে যেতে চান না রিটা শেরপা। কমপক্ষে ২৫ বার এভারেস্টের চূড়ায় উঠতে চান তিনি।

রিটা শেরপা বলেন, ‘আমি ইতিহাস সৃষ্টি করতে চাই।’

তথ্যসূত্র : বিবিসি



রাইজিংবিডি/ঢাকা/১ এপ্রিল ২০১৮/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ