ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

কুমিল্লায় ইসির পরীক্ষা নেবে বিএনপি

এসকে রেজা পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৪২, ২৪ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কুমিল্লায় ইসির পরীক্ষা নেবে বিএনপি

এস কে রেজা পারভেজ : নতুন নির্বাচন কমিশন গঠনের পর এর বিরোধিতা করে আসা বিএনপি কুমিল্লা সিটি কর্পোরেশন (কুসিক) নির্বাচনের মাধ্যমে প্রতিষ্ঠানটির ‘গ্রহণযোগ্যতা ও নিরপেক্ষতার’ পরীক্ষা নিতে চাইছে। পাশাপাশি নেতাকর্মীদের মাঝে আত্মবিশ্বাস ফেরাতে কুসিকে যে কোনো মুল্যে জয় ছিনিয়ে আনতে মরিয়া দলটি।

বিএনপি নেতারা মনে করছেন, কুসিকে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হলে তাদের সমর্থিত প্রার্থী বিপুল ভোটে বিজয়ী হবেন। স্থানীয় নেতাদের মাঝে ঐক্য থাকলে দলটির মেয়র প্রার্থী মনিরুল হক সাক্কুকে কিছুতেই ঠেকিয়ে রাখতে পারবে না ক্ষমতাসীনরা।

তবে তাদের শঙ্কা, নির্বাচনে ক্ষমতাসীন দল কোনো ধরনের প্রভাব বিস্তার করে কী না। তাছাড়া নতুন নির্বাচন কমিশন কতটা নিরপেক্ষ ভুমিকায় থাকতে পারবে, সেটিও একটি প্রশ্ন হয়ে দেখা দিয়েছে স্থানীয় নেতাদের মাঝে।

জানতে চাইলে বিএনপির সর্বোচ্চ নীতি নির্ধারনী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির সদস্য ও কুমিল্লার বাসিন্দা ড. খন্দকার মোশাররফ হোসেন রাইজিংবিডিকে বলেন, ‘বিএনপি সবকিছু গভীরভাবে পর্যবেক্ষন করছে যে, নির্বাচন কমিশন কি ধরনের পদক্ষেপ নেয় এবং কতটা গ্রহণযোগ্য নির্বাচন উপহার দিতে পারে। যদি নির্বাচন সুষ্ঠু হয় এবং এতে ভোটাররা নির্বিঘেœ ভোট দেয়ার সুযোগ পায় তাহলে বিপুল ভোটে বিএনপির প্রার্থী জয়ী হবে।’

এখন পর্যন্ত কুমিল্লার নির্বাচনী পরিবেশ নিয়ে সন্তোষ জানালেও ভোটের দিন কি পরিবেশ বিরাজ করে তা নিয়ে শঙ্কা প্রকাশ করেন তিনি।

‘নির্বাচনের যে পরিবেশ এখন পর্যন্ত আছে সেটি মোটামুটি ভালোই বলা যায়। তবে নির্বাচনের দিন কেমন পরিবেশ থাকে সেটি বড় প্রশ্ন। কারণ, এখন নতুন পদ্ধতি শুরু হয়েছে। সেটি হচ্ছে, ভোটের দিন পর্যন্ত ভালো পরিবেশ থাকার পর ভোটের দিন সকাল থেকেই শুরু হয় কারচুপি। সেজন্য নির্বাচনের দিন না দেখা পর্যন্ত কিছু বলা যাচ্ছে না।’

আগামী ৩০ মার্চ কুসিকে এই নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রথমবারের মতো এ সিটি করপোরেশনে নৌকা ও ধানের শীষের লড়াই হতে যাচ্ছে। আয়তন ৫৩ দশমিক ০৪ বর্গকিলোমিটার, মোট ভোটার ২ লাখ ৭ হাজার ৫৬৬, নারী ভোটার ১ লাখ ৫ হাজার ১১৯, পুরুষ ভোটার ১ লাখ ২ হাজার ৪৪৭ জন, নির্বাচনী ওয়ার্ড ২৭টি, সংরক্ষিত নারী আসন ৯টি, মেয়র প্রার্থী ৪ জন, সাধারণ কাউন্সিলর প্রার্থী ১০৪ জন, নারী কাউন্সিলর প্রার্থী ৪০ জন।

২০১২ সালে কুমিল্লায় নির্বাচন বিএনপি বর্জন করলেও দলটির নেতা মনিরুল হক স্বতন্ত্র প্রার্থী হিসেবে জয়ী হন ২৯ হাজার ভোটের ব্যবধানে। তার প্রতিদ্বন্দ্বী ছিলেন আওয়ামী লীগের আফজল খান। তবে তখন তিনি আওয়ামী লীগের ‘বিদ্রোহী’ প্রার্থী ছিলেন। এবার ধানের শীষ নিয়ে লড়ছেন বিদায়ী মেয়র মনিরুল হক। আর আওয়ামী লীগের নৌকা পেয়েছেন আফজল খানের মেয়ে প্রাক্তন কাউন্সিলর আঞ্জুম সুলতানা সীমা। কোনো দলেই বিদ্রোহী প্রার্থী নেই।

দলীয় সূত্র বলছে, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে সম্ভাবনা আর প্রত্যাশা অনুযায়ী ফল না আসলেও ওই নির্বাচন থেকে শিক্ষা নিয়ে কুমিল্লায় সর্বশক্তি নিয়ে মাঠে নেমেছে বিএনপি। যেসব কারণে নাসিকে পরাজয় হয়েছে বলে মনে করা হচ্ছে কুসিকে যেন তার পুনরাবৃত্তি না হয়, সেদিকে গুরুত্ব দেয়া হচ্ছে।

তবে নারায়ণগঞ্জে অভ্যন্তরীণ দ্বন্দ্বের কারণে ফল বিপর্যয় হয়েছে বলে মনে করা হলেও কুসিকে সেই পরিস্থিতি নেই বলে মনে করছেন নেতাকর্মীরা। তাদের মতে, যেসব এলাকায় বিএনপির শক্তিশালী সাংগঠনিক কাঠামো রয়েছে কুমিল্লাকে তার অন্যতম হিসেবে বিবেচনা করা হয়। তাছাড়া প্রার্থী হিসেবে মনিরুল হকের জনপ্রিয়তা ও ভোটারদের কাছে গ্রহণযোগ্য রয়েছে। এসব বাড়তি সুবিধা কীভাবে ভোটে কাজে লাগানো যায় সেটাই মূল চ্যালেঞ্জ বলে মনে করছেন নীতিনির্ধারকরা। মুলত কুমিল্লা থেকে জয় নিয়ে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন (নাসিক) পরাজয়ের হতাশা থেকে বের হতে চায় দলটি। জয়ের পাশাপাশি নতুন নির্বাচন কমিশন এবং প্রশাসনের ভূমিকাও গভীরভাবে পর্যবেক্ষণ করছে বিএনপির হাইকমান্ড।

দলটির নেতারা বলছেন, বিদায়ী প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দিনের অধীনে হওয়া নির্বাচনগুলো সুষ্ঠু হয়নি। নতুন নির্বাচন কমিশনারের কে এম নুরুল হুদার বিরুদ্ধেও রয়েছে দলীয় আনুগত্যের অভিযোগ। যদিও দায়িত্ব পাওয়ার পর তিনি বলেছেন, তার অধীনে হওয়া নির্বাচনগুলো সুষ্ঠু করতে কাজ করবেন তিনি। এই পরিস্থিতিতে কুসিক নির্বাচন নতুন নির্বাচন কমিশনের জন্য একধরনের পরীক্ষা হবে বলেও মনে করছেন বিএনপি নেতারা। তাদের মতে, নির্বাচনে কারচুপি হলে বিএনপির হাতে ইস্যু চলে আসবে। নতুন ইসি নিয়ে বিএনপি যে আশঙ্কার কথা জানিয়েছিলো সেই দাবি আরো জোরালো হবে। এতে বিএনপির নিরপেক্ষ সরকারের দাবি যে কতটা যৌক্তিক তা প্রমানিত হবে।

এদিকে নির্বাচনের তারিখ ঘনিয়ে আসায় বিএনপির কেন্দ্রীয় নেতা থেকে শুরু করে ২০ দলীয় জোটের জ্যেষ্ঠ নেতারা চষে বেড়াচ্ছেন কুমিল্লার অলিগলি। এরই মধ্যে বিএনপির কেন্দ্রীয় সমন্বয়ক নজরুল ইসলাম খান কুমিল্লায় অবস্থান করছেন। তার সঙ্গে আছেন বেশ কয়েকজন কেন্দ্রীয় নেতা। আছেন ২০ দলীয় জোটের উচ্চ পর্যায়ের নেতারাও। গত দুইদিন ধরে জোটের এই নেতারা মানুষের কাছে গিয়ে ভোট চাইছেন।

বৃহস্পতিবার বিকেলে নগরীর ইপিজেড এলাকায় ২নং গেইটে জাতীয়তাবাদী শ্রমিক দলের নির্বাচনী প্রচারনায় নেতৃত্ব দেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। তার সঙ্গে ২০দলের কেন্দ্রীয় নেতৃবৃন্দ ইপিজেড এর ২নং গেইটে অবস্থান নিয়ে সেখানে হাজার হাজার শ্রমিক কর্মচারীর হাতে ধানের শীষে ভোট দেয়ার আহবান জানানো প্রচারপত্র তুলে দেন। এ সময় ২০দলীয় জোটের উচ্চ পর্যায়ের নেতা কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব:) সৈয়দ মো: ইব্রাহিম, এনডিপির চেয়ারম্যান গোলাম মোর্তুজা, এলডিপির মহাসচিব রেদোয়ান আহম্মেদ, বাংলাদেশ ন্যাপের চেয়ারম্যান জেবেল রহমান গানি, সাধারণ সম্পাদক এম গোলাম মোস্তফা ভূইয়া, বিএনপি নেতৃবৃন্দের মধ্যে বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, সাংগঠনিক সম্পাদক কর্ণেল (অব:) আনোয়ারুল আজিম, ব্যাংকিং ও রাজস্ব বিষয়ক সম্পাদক লায়ন হারুন অর রশিদ, সহ-সাংগঠনিক সম্পাদক মোস্তাক মিয়া, কেন্দ্রীয় শ্রমিক দলের সহ-সাধারন সম্পাদক মিয়া মো: মিজানুর রহমান, জেলা শ্রমিক দল সভাপতি আব্দুর রহমান, সাধারন সম্পাদক সাধন দেব ও অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

নজরুল ইসলাম খান বলেন, ‘মেয়র নির্বাচিত হলে মনিরুল হক সাক্কু শ্রমিক কর্মচারীসহ মেহনতি মানুষের কল্যাণে এবং স্বার্থ রক্ষায় কাজ করবেন।’ কুসিক নির্বাচনে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মনোনীত মেয়র প্রার্থী মনিরুল হক সাক্কুকে ধানের শীষ প্রতীকে ভোট দিতে শ্রমিক কর্মচারীদের প্রতি আহবান জানান তিনি।

এদিকে কুমিল্লায় প্রচারণা চালাতে গিয়ে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের উচ্চ পর্যায়ের নেতারা নির্বাচনে ক্ষমতাসীন দলের প্রভাব বিস্তারের আশঙ্কা প্রকাশ করেছেন। তারা বলেন, আওয়ামী লীগের ব্যালট ভীতি আছে, জনমনে শঙ্কা আছে, নির্বাচনে জোর জবরদস্তি হতে পারে। জনগণের রায় কেউ যাতে ছিনতাই করতে না পারে তার জন্য ভোট কেন্দ্র পাহারা দিতে হবে। অবাধ, সুষ্ঠু ও সবার অংশগ্রহণমূলক পরিবেশ সৃষ্টির জন্য মাঠে ম্যাজিস্ট্রেসি ক্ষমতাসহ সেনাবাহিনীর সদস্য মোতায়েনের দাবি জানিয়েছেন তারা।



রাইজিংবিডি/ঢাকা/২৪ মার্চ ২০১৭/রেজা/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়