ঢাকা, রবিবার, ৮ আশ্বিন ১৪২৫, ২৩ সেপ্টেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

উত্তর কোরিয়ার পারমাণবিক কেন্দ্রে ভলিবল খেলা

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৭-০৪-২১ ১১:২৯:৫৮ এএম     ||     আপডেট: ২০১৭-০৪-২১ ৬:০৬:১১ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র পরীক্ষা কেন্দ্রে চলছে ভলিবল খেলা। স্যাটেলাইট থেকে পাওয়া এই ছবি দেখে রীতিমতো তাজ্জব বনে গেছেন যুক্তরাষ্ট্রের বিশ্লেষকরা। বৃহস্পতিবার বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

রোববার পুঙ্গি-রি পারমাণবিক পরীক্ষা কেন্দ্রের এই ছবিটি তুলেছে একটি বাণিজ্যিক স্যাটেলাইট। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের উত্তর কোরিয়ার পারমাণবিক কার্যক্রম পর্যবেক্ষণকারী বিভাগ থার্টি এইট নর্থ ছবিটি প্রকাশ করেছে।

বিশ্লেষকরা উত্তর কোরিয়ার পুঙ্গি-রি পারমাণবিক পরীক্ষা কেন্দ্রে এমন অপ্রত্যাশিত কর্মকাণ্ডের দুটো সম্ভাব্য কারণ বর্ণনা করেছেন। তাদের মতে, হয় উত্তর কোরিয়া আপাতত পারমাণবিক পরীক্ষা স্থগিত করেছে, নতুবা যারা নজরদারি করছে তাদের ধোঁকা দিতে সরকারের যে কার্যক্রম তার অংশ এটি।

এরপরেও একটি প্রতিবেদনে বিশেষজ্ঞরা বলেছেন, ‘পিয়ংইয়ং থেকে নির্দেশ পাওয়ামাত্র যে কোনও সময় পুঙ্গি-রি পারমাণবিক স্থাপনা থেকে ষষ্ঠ পারমাণবিক বোমা পরীক্ষা চালানো সম্ভব।’

তবে বিশেষজ্ঞ জোসেফ এস বারমুডেজ জুনিয়র, জ্যাক লিউ ও ফ্র্যাঙ্ক পাবিয়ান জানিয়েছেন, পরীক্ষা কেন্দ্রটির বর্তমান অবস্থা কেমন তা পরিষ্কার বোঝা যাচ্ছে না  ।



রাইজিংবিডি/ঢাকা/২১ এপ্রিল ২০১৭/শাহেদ

Walton Laptop
 
     
Walton