ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

রেকর্ড ছক্কা হাঁকানো ৫ ইনিংস

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০২, ১২ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রেকর্ড ছক্কা হাঁকানো ৫ ইনিংস

ক্রিস গেইল, গ্রাহাম নাপিয়ের ও দাসুন সানাকা

ক্রীড়া ডেস্ক : ক্রিস গেইল। বয়স ৩৮ বছর। যখন মাঠে নামেন তখন তার ব্যাটিংয়ে নেই কোনো বয়সের ছাপ। এখনো বোলারদের উপর চড়াও হন। ব্যাট হাতে তাণ্ডব চালান। ২২ গজে তোলেন ঝড়। পৃথিবীর কোটি কোটি ক্রিকেটপ্রেমী মুগ্ধ হয়ে দেখেন তার ঝোড়ো ব্যাটিং। তার দিনে বাকি সব নস্যি। পৃথিবীর সেরা বোলারকেও তিনি পাড়ার বোলার বানিয়ে তুলোধুনো করেন। যেমনটি আজ মিরপুরে করে দেখালেন।

১৮টি ছক্কা হাঁকিয়ে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কা হাঁকানোর রেকর্ড গড়েছেন তিনি। এর আগে ২০১৩ সালে তিনি ১৭টি ছক্কা হাঁকিয়ে বিশ্ব রেকর্ড গড়েছিলেন। এক ইনিংসে ১৬টি করে ছক্কা হাঁকিয়ে ইংল্যান্ডের গ্রাহাম নাপিয়ের ও শ্রীলঙ্কার দাসুন সানাকা রয়েছেন তৃতীয় ও চতুর্থ স্থানে। ১৫টি ছক্কা হাঁকিয়ে সর্বাধিক ছক্কা হাঁকানোর পঞ্চম ইনিংসটিও গেইলের।

চলুন দেখে নেওয়া যাক এক ইনিংসে সর্বোচ্চ ছক্কা হাঁকানো পাঁচটি ঝড়ো ইনিংস।

১. ক্রিস গেইল, ১৮ ছক্কা, ২০১৭ :
আজ মঙ্গলবার বিপিএলের ফাইনালে রংপুর রাইডার্সের হয়ে ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে মাত্র ৬৯ বল মোকাবেলা করে বিশ্ব রেকর্ড ১৮টি ছক্কা হাঁকান ক্রিস গেইল। রেকর্ড ছক্কার পাশপাশি ৫টি চারের সাহায্যে ১৪৬ রানে অপরাজিত থাকেন। তার এই ইনিংসে ভর করে রংপুর রাইডার্স ২০৬ রান সংগ্রহ করে।

২. ক্রিস গেইল, ১৭ ছক্ক, ২০১৩ :
আইপিএলে ২০১৩ সালে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে পুনে ওয়ারিওর্সের বিপক্ষে ব্যাট হাতে ১৭৫ রানের অপরাজিত ইনিংস খেলেন। মাত্র ৬৬ বলে ১৩টি চার ও ১৭টি ছক্কায় এই রান করেন তিনি। তার এই দানবীয় ইনিংসে ভর করে বেঙ্গালুরু রেকর্ড ২৬৩ রান সংগ্রহ করে।

৩. গ্রাহাম নাপিয়ের, ১৬ ছক্কা, ২০০৮ :
কাউন্টি টি-টোয়েন্টি ক্রিকেটে ২০০৮ সালে রেকর্ড ১৬টি ছক্কা হাঁকিয়ে রেকর্ড গড়েছিলেন ডানহাতি ইংলিশ ক্রিকেটার গ্রাহাম নাপিয়ের। এসেক্সের হয়ে সাসেক্সের বিপক্ষে ৫৮ বলে অপরাজিত ১৫২ রানের ইনিংস খেলেন তিনি। যেখানে ১০টি চারের পাশাপাশি ১৬টি ছক্কা হাঁকান। তার এই ইনিংসে ভর করে ৩ উইকেট হারিয়ে ২৪৩ রান সংগ্রহ করে এসেক্স।

৪. দাসুন সানাকা, ১৬ ছক্কা, ২০১৬ :
গ্রাহাম নাপিয়েরের ৮ বছর পর এক ইনিংসে সর্বোচ্চ ১৬ ছক্কা হাঁকিয়ে তার রেকর্ডে ভাগ বসান শ্রীলঙ্কার দাসুন সানাকা। কলম্বো সিক্সেথনে সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে ৪৬ বলে ১২৩ রানের ইনিংস খেলেন সানাকা। যেখানে তিনি ১৬টি ছক্কা হাঁকান। তার ঝোড়ো ইনিংসে ভর করে তার দল ২৫১ রানের সংগ্রহ পেয়েছিল।

৫. ক্রিস গেইল, ১৫ ছক্কা, ২০১৫ :
কাউন্টি টি-টোয়েন্টি ক্রিকেটে কেন্ট প্রথমে ব্যাট করে ২২৭ রান তোলে। জবাবে ক্রিস গেইলের ১৫১ রানে ভর করে ম্যাচ জমিয়ে তুলেছিল সামারসেট। কিন্তু ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২২৪ রানের বেশি করতে পারেনি সামারসেট। গেইল ৬২ বল খেলে ১০টি চার ও ১৫ ছক্কায় ১৫১ রানে অপরাজিত থাকেন।




রাইজিংবিডি/ঢাকা/১২ ডিসেম্বর ২০১৭/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়