ঢাকা     বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪ ||  বৈশাখ ২৬ ১৪৩১

ওয়ালটন চতুর্থ জাতীয় মহিলা হকি শুরু মঙ্গলবার

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৬, ২৪ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ওয়ালটন চতুর্থ জাতীয় মহিলা হকি শুরু মঙ্গলবার

ক্রীড়া প্রতিবেদক : ক্রীড়াবান্ধব প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় ও বাংলাদেশ হকি ফেডারেশনের ব্যবস্থাপনায় আগামীকাল মঙ্গলবার থেকে শুরু হচ্ছে ‘ওয়ালটন চতুর্থ জাতীয় মহিলা হকি প্রতিযোগিতা-২০১৮’।

এবারের এই প্রতিযোগিতায় দুই গ্রুপে সাতটি দল অংশ নিতে যাচ্ছে। মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে সাতদিন ব্যাপী এই প্রতিযোগিতা ১ অক্টোবর ফাইনাল ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হবে। জাতীয় মহিলা হকির শুরু থেকেই আছে ওয়ালটন গ্রুপ।

প্রতিযোগিতার বিষয়ে বিস্তারিত জানানোর জন্য আজ সোমবার বাংলাদেশ হকি ফেডারেশনের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের সিনিয়র অপারেটিভ ডিরেক্টর (গেমস এন্ড স্পোর্টস) এফএম ইকবাল বিন আনোয়ার (ডন), কো-স্পন্সর লাল সুবজ এর কর্ণধার তারেক আহমেদ আদেল, মিডিয়া পার্টনার এটিএন বাংলার উপদেষ্টা (চেয়ারম্যান) কর্নেল (অবঃ) মীর মোহাম্মদ মোতাহার হাসান, বাংলাদেশ হকি ফেডারেশনের যুগ্ম-সম্পাদক মাহবুব এহসান রানাসহ অন্যান্যরা।

সংবাদ সম্মেলনে জানানো হয় সাতটি দলকে দুই গ্রুপে ভাগ করে অনুষ্ঠিত হবে প্রতিযোগিতা। যেখানে ‘ক’ গ্রুপে রয়েছে খুলনা বিভাগ, রাজশাহী বিভাগ, ময়মনসিংহ বিভাগ ও বরিশাল বিভাগ। ‘খ’ গ্রুপে রয়েছে ঢাকা বিভাগ, চট্টগ্রাম বিভাগ ও রংপুর বিভাগ। ২৫ সেপ্টেম্বর থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত হবে গ্রুপ পর্বের খেলা। ৩০ সেপ্টেম্বর হবে দুটি সেমিফাইনাল। আর ১ অক্টোবর হবে তৃতীয় স্থান নির্ধারণী ও ফাইনাল।

প্রতিযোগিতার চ্যাম্পিয়ন দল ৬০ হাজার ও রানার্স-আপ দল ৪০ হাজার টাকা প্রাইজমানি পাবে। পাশাপাশি চ্যাম্পিয়ন ও রানার্স-আপ উভয় দলের খেলোয়াড়দের ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে হোম অ্যাপ্লায়েন্স দিয়ে উৎসাহিত করা হবে। টুর্নামেন্টের সেরা খেলোয়াড় ও সর্বোচ্চ গোলদাতার জন্যও থাকছে প্রাইজমানি, ক্রেস্ট ও ওয়ালটন গ্রুপের হোম অ্যাপ্লায়েন্স।



এই টুর্নামেন্টে যারা ভালো করবে তাদের নিয়ে গঠন করা হবে মহিলা হকির জাতীয় দল। ২০১২ সালে আয়োজিত প্রথম জাতীয় মহিলা হকিতে চ্যাম্পিয়ন হয়েছিল নড়াইল জেলা মিউনিসিপ্যাল স্কুল, রানার্স-আপ হয়েছিল দিনাজপুর জেলা। ২০১৩ সালে আয়োজিত দ্বিতীয় জাতীয় মহিলা হকি প্রতিযোগিতায় আবারো চ্যাম্পিয়ন হয় নড়াইল জেলা মিউনিসিপ্যাল স্কুল। রানার্স-আপ হয় দিনাজপুর। ২০১৫ সালে অনুষ্ঠিত তৃতীয় জাতীয় মহিলা হকি প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছিল ঝিনাইদহ। আর রানার্স-আপ হয়েছিল নড়াইল।

সংবাদ সম্মেলনে ওয়ালটন গ্রুপের সিনিয়র অপারেটিভ ডিরেক্টর (গেমস এন্ড স্পোর্টস) এফ.এম. ইকবাল বিন আনোয়ার (ডন) বলেন, ‘ওয়ালটন গ্রুপ সর্বদাই নারীর ক্ষমতায়ন ও অংশগ্রহণে বিশ্বাসী। আমরা বিশ্বাস করি এই ধরনের টুর্নামেন্ট হকিতে নারীদের অংশগ্রহণ বাড়াতে সহায়ক ভূমিকা পালন করবে। সে লক্ষ্যেই ওয়ালটন গ্রুপ চতুর্থবারের মতো জাতীয় মহিলা হকিতে পৃষ্ঠপোষকতা করছে।

তিনি বলেন, জাতীয় মহিলা হকির শুরু থেকেই আমরা ছিলাম। ভবিষ্যতেও চেষ্টা করব ধারাবাহিকতা ধরে রাখতে। এই টুর্নামেন্টের মাধ্যমে আমাদের মহিলা হকির জাতীয় দল গঠন করা হবে। সে দিক দিয়ে এই টুর্নামেন্টের গুরুত্ব ও মহত্ব অনেক। চ্যাম্পিয়ন দল ৬০ হাজার, রানার্স-আপ দল ৪০ হাজার টাকা প্রাইজমানি পাবে। প্রাইজমানি থাকছে সেরা খেলোয়াড় ও সর্বোচ্চ গোলদাতার জন্য। আর যথারীতি অন্যান্য টুর্নামেন্টের মতো এখানেও চ্যাম্পিয়ন, রানার্স-আপ দলের সবার জন্য থাকছে ওয়ালটন গ্রুপের আকর্ষণীয় হোম অ্যাপ্লায়েন্স।’

সংবাদ সম্মেলনে ওয়ালটন গ্রুপকে ধন্যবাদ জানিয়ে বাংলাদেশ হকি ফেডারেশনের যুগ্ম-সম্পাদক মাহবুব এহসান রানা বলেন, ‘জাতীয় মহিলা হকির পাশে সব সময় আছে ওয়ালটন গ্রুপ। তারা সব সময় আমাদের পাশে থাকে। সে জন্য তাদের ধন্যবাদ জানাচ্ছি। মূলত জাতীয় মহিলা হকি দল গঠন করতেই এই আয়োজন করা হচ্ছে। এই টুর্নামেন্টে যারা ভালো করবে তাদের নিয়েই বাংলাদেশ জাতীয় মহিলা হকি দল গঠন করা হবে। জাতীয় দল গঠন ও মেয়েদের নিয়মিত টুর্নামেন্ট আয়োজনের চেষ্টা করব আমরা।’



এই প্রতিযোগিতার মিডিয়া পার্টনার এটিএন বাংলা, সহযোগিতায় রয়েছে ওয়ালটন গ্রুপের জনপ্রিয় ব্র্যান্ড মার্সেল। আর অনলাইন পার্টনার হিসেবে আছে দেশের অন্যতম জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি ডটকম।



রাইজিংবিডি/ঢাকা/২৪ সেপ্টেম্বর ২০১৮/আমিনুল/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়