ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪২৬, ২৪ এপ্রিল ২০১৯
Risingbd
সর্বশেষ:

ওয়ালটন কক্সবাজার রেফারি ফুটবল টুর্নামেন্ট বুধবার শুরু

আমিনুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-১৫ ৬:০৪:২৩ পিএম     ||     আপডেট: ২০১৯-০৪-১৫ ৬:০৪:২৩ পিএম

ক্রীড়া প্রতিবেদক : ক্রীড়াবান্ধব প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় ও কক্সবাজার ফুটবল রেফারি অ্যাসোসিয়েশনের ব্যবস্থাপনায় বুধবার থেকে শুরু হতে যাচ্ছে ‘ওয়ালটন কক্সবাজার রেফারি ফুটবল টুর্নামেন্ট-২০১৯’। কক্সবাজারের লাবনী পয়েন্টে দুইদিন ব্যাপী এই প্রতিযোগিতা চলবে বৃহস্পতিবার পর্যন্ত।

প্রতিযোগিতার বিষয়ে বিস্তারিত জানানোর জন্য আজ সোমবার মওলানা ভাসানী হকি স্টেডিয়ামের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক (গেমস অ্যান্ড স্পোর্টস, মার্কেটিং) এফএম ইকবাল বিন আনোয়ার (ডন) ও কক্সবাজার ফুটবল রেফারি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আবুল কাশেমসহ অন্যান্যরা।

সংবাদ সম্মেলনে জানানো হয় এই প্রতিযোগিতায় কক্সবাজারের ৮০ জন রেফারি অংশ নিবেন। সেখান থেকে বাছাই শেষে ৪৪ জনকে নিয়ে চারটি দল গঠন করা হবে। সেখান থেকে দুটি দল ফাইনালে উঠবে। খেলা হবে ফুটসাল টুর্নামেন্টের নিয়মে।

শুধু টুর্নামেন্টই নয়, রেফারিদের জন্য প্রশিক্ষণ কর্মশালারও আয়োজন করা হবে। কর্মশালার পাশাপাশি চলবে ফুটবল টুর্নামেন্ট। রেফারিরা যা শিখেছেন এবং যা জানেন সেগুলোর প্রয়োগ ঘটাতে পারবেন এই টুর্নামেন্টে।

 



সংবাদ সম্মেলনে এফএম ইকবাল বিন আনোয়ার (ডন) বলেন, ‘ভালোভাবে শিখতে, দক্ষ ও চৌকস হতে প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। একজন দক্ষ ও চৌকস রেফারি অত্যন্ত সুন্দর ও সুষ্ঠভাবে ম্যাচ পরিচালনা করতে পারেন। যেকোনো পরিস্থিতি অত্যন্ত সুন্দরভাবে হ্যান্ডেল করতে পারেন। খেলোয়াড়দের ফেয়ার প্লে-এর গন্ডির মধ্যে রাখতে পারেন। রেফারিদের দক্ষ ও চৌকস করে তুলতে এমন প্রশিক্ষণ প্রয়োজন। পাশাপাশি তাদের জন্যও টুর্নামেন্ট হবে কক্সবাজারের মতো স্থানে। সে কারণেই এর সঙ্গে সম্পৃক্ত হওয়া। আশা করব এই প্রশিক্ষণ কর্মশালা ও ফুটবল টুর্নামেন্ট অত্যন্ত সুষ্ঠ, সুন্দর ও সফলভাবে আয়োজিত হবে।’

তিনি আরো বলেন, ‘ওয়ালটন গ্রুপ বিশ্বাস করে খেলা পরিচালনায় রেফারির ভূমিকা অসামান্য। একজন দক্ষ রেফারি যেকোনো ম্যাচকে সুন্দর ও সাবলীল করে তুলতে পারেন। খেলোয়াড়দের ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ করতে পারেন। দর্শকদের উপহার দিতে পারেন স্বচ্ছ, গ্রহণযোগ্য ও প্রাতস্মরণীয় একটি ম্যাচ। রেফারিদের মান বাড়াতে ও নতুন রেফারি তৈরি করতে প্রশিক্ষণের বিকল্প নেই। আর ফুটবল ম্যাচের মাধ্যমে তারা যা শিখেছে সেটার বাস্তব প্রয়োগ ঘটাতে পারবে।’

আবুল কাশেম বলেন, ‘আমরা চেষ্টা করি আমাদের কক্সবাজারকে নানাভাবে তুলে ধরতে। সে লক্ষ্যে বছরব্যাপী নানা আয়োজন করে থাকি। এবার আমাদের কক্সবাজারের রেফারিদের জন্য আমরা প্রশিক্ষণ কর্মশালা ও ফুটবল টুর্নামেন্টের আয়োজন করেছি। যেটা ১৭ ও ১৮ এপ্রিল কক্সবাজারে অনুষ্ঠিত হবে। এই আয়োজনে আমাদের পাশে দাঁড়িয়েছে ওয়ালটন গ্রুপের মতো প্রতিষ্ঠান। সে জন্য আমরা খুবই আনন্দিত ও গর্বিত। রেফারিদের মান বাড়ানো ও নতুন রেফারি তৈরি করতে আমরা এই উদ্যোগ নিয়েছি। যেখানে নতুন ও পুরাতন রেফারিরা অংশ নিবেন। প্রশিক্ষণ কর্মশালার পাশাপাশি তাদের নিয়ে আয়োজিত হবে ফুটবল টুর্নামেন্ট। ওয়ালটন গ্রুপকে আবারো ধন্যবাদ জানাই। আশা করব ভবিষ্যতেও তারা আমাদের এমন আয়োজনের পাশে থাকবে।’

এই প্রতিযোগিতার মিডিয়া পার্টনার এটিএন বাংলা। রেডিও পার্টনার রেডিও টুডে। সহযোগিতায় রয়েছে ওয়ালটন গ্রুপের জনপ্রিয় ব্র্যান্ড মার্সেল। আর অনলাইন পার্টনার হিসেবে আছে দেশের অন্যতম জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি.কম।



রাইজিংবিডি/ঢাকা/১৫ এপ্রিল ২০১৯/আমিনুল

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge