ঢাকা     বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪ ||  বৈশাখ ২৬ ১৪৩১

একনেকে ৭ উন্নয়ন প্রকল্প অনুমোদন

হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:০৫, ১৩ অক্টোবর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
একনেকে ৭ উন্নয়ন প্রকল্প অনুমোদন

অর্থনৈতিক প্রতিবেদক : জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সাতটি উন্নয়ন প্রকল্পের অনুমোদন দিয়েছে।

 

মঙ্গলবার শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় প্রকল্পগুলোর অনুমোদন দেওয়া হয়।

 

অনুমোদিত সাত প্রকল্পে মোট ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৬৫৮ কোটি টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন ২ হাজার ১৫৩ কোটি টাকা এবং প্রকল্প সাহায্য ৫০৪ কোটি টাকা। অনুমোদিত সব প্রকল্পই নতুন।

 

পরে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল প্রকল্পগুলোর বিভিন্ন দিক নিয়ে সাংবাদিকদের ব্রিফিং করেন।

 

প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত পরিবারের জন্য বসতভিটা তৈরি, মন্ত্রী ও সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য আবাসন ভবন নির্মাণে সভায় পৃথক পৃথক তিনটি প্রকল্পের অনুমোদন দেয়া হয়।

 

সভায় জানানো হয় ‘গুচ্ছগ্রাম-২য় পর্যায় (ক্লাইমেট ভিকটিমস রিহ্যাবিলিটেশন)’ নামের প্রকল্পের আওতায় সারাদেশে ঘূর্ণিঝড় ও নদীভাঙ্গনের ফলে ভূমিহীন দশ হাজার পরিবারের মধ্যে বসতবাড়ি বিতরণ করা হবে। প্রত্যেক পরিবারের জন্য ৩০০ বর্গফুট ফ্লোর স্পেসে আরসিসি পিলারসহ দু কক্ষবিশিষ্ট ঘর এবং পাঁচ রিং বিশিষ্ট স্যানিটারি ল্যাট্রিন নির্মাণ করা হবে। সরকারি খাস জমিতে এসব বসতভিটা নির্মিত হবে।

 

প্রকল্পটি দেশব্যাপী হলেও রংপুর, রাজশাহী, খুলনা এবং বরিশাল বিভাগ প্রাধান্য পাবে বলে জানান পরিকল্পনা মন্ত্রী। তিনি বলেন, ‘ইতোমধ্যে জেলাভিত্তিক ভূমিহীন এবং বন্দোবস্তযোগ্য খাসজমির হালনাগাদ তালিকা তৈরি করা হয়েছে। এখন পোভার্টি ম্যাপ অনুসরণ করে প্রকল্প এলাকা নির্বাচন করা হবে’।

 

পরিকল্পনা মন্ত্রী আরো বলেন, ‘বসতভিটা বিতরণ ছাড়াও ক্ষতিগ্রস্ত পরিবারের পুনর্বাসনের জন্য সরকার প্রতিটি পরিবারকে এককালীন পনের হাজার টাকা দেবে। এছাড়াও এসব এলাকায় সুপেয় পানি ও বিদ্যুতেরও ব্যবস্থা করা হবে’।

 

সম্পূর্ণ সরকারি অর্থায়নে ২৫৮ কোটি টাকায় ভূমি মন্ত্রণালয় ২০২০ সালের জুন নাগাদ প্রকল্পটি বাস্তবায়ন করবে বলে পরিকল্পনা মন্ত্রী এসময় জানান।

 

এদিকে, ঢাকার বেইলি রোডে মন্ত্রীদের জন্য আবাসিক ভবন নির্মাণ করবে সরকার। পনের তলা আবাসিক ভবনে মোট ২৮টি ফ্ল্যাট নির্মিত হবে। প্রতিটি ফ্ল্যাটের আয়তন হবে ৫৫০০ বর্গফুট। এতে মোট ব্যয় ধরা হয়েছে ১১৪ কোটি টাকা। গণপূর্ত অধিদপ্তর ২০১৮ সালের জুন মাস নাগাদ এ ভবন নির্মাণ কাজ সম্পন্ন করবে।

 

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের আবাসন সমস্যা দূর করতে এক হাজার চৌষট্টিটি ফ্ল্যাট নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এজন্য সভায় ৮৫২ কোটি টাকার একটি প্রকল্পের অনুমোদন দেয়া হয়।

 

সভায় জানানো হয়, ঢাকা শহরে ১ লাখ ৪৮ হাজার ৯১০ জন সরকারি কর্মকর্তা-কর্মচারী কর্মরত আছেন। কিন্তু ১৩ হাজার ৫২ জনের (৮ শতাংশ) জন্য আসনের ব্যবস্থা রয়েছে। এ সমস্যা সমাধানে সরকার ২০১৯ সালের মধ্যে ৪০ ভাগ ফ্ল্যাট নির্মাণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

 

এরই ধারাবাহিকতায় রাজধানীর মিরপুরে ১০ একর খাস জমিতে ১০টি ২০তলা আবাসিক ভবন নির্মাণ করবে সরকার। ১৫০০ ও ১২৫০ বর্গফুট এ দুধরণের ক্যাটাগরিতে ১ হাজার ৬৪টি ফ্ল্যাট নির্মিত হবে। গণপূর্ত ও স্থাপত্য অধিদপ্তর ২০১৯ সালের জুন নাগাদ এ নির্মাণ কাজ সম্পন্ন করবে।

 

পদ্মা নদীর ওপর নির্মাণাধীন ‘পদ্মা বহুমুখী সেতুর’ নিরাপত্তা নিশ্চিত করতে জাজিরা প্রান্তে একটি ব্রিগেড স্থাপন করবে সরকার। একইসঙ্গে সেতুর মাওয়া প্রান্তের নিরাপত্তা ও তদারকির জন্য স্থাপনাও নির্মাণ করবে সরকার।

 

`Establishment of 99 Composite Brigade for Safety and Security of Padma Multipurpose Bridge` শীর্ষক প্রকল্পের আওতায় এ ব্রিগেড স্থাপিত হবে বলে পরিকল্পনা মন্ত্রী আহম মুস্তফা কামাল জানান।

 

তিনি বলেন, ‘নির্মাণাধীন পদ্মাসেতু বাংলাদেশের সর্ববৃহৎ স্থাপনা। এর নিরাপত্তার জন্যই সেতুবিভাগ থেকে প্রাপ্ত ১১৫ একর জমিতে ‘৯৯ কম্পোজিট ব্রিগেড’ স্থাপন করা হবে। প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৭৫০ কোটি টাকা। বাংলাদেশ সেনাবাহিনী ২০১৯ সালের জুন নাগাদ প্রকল্পটি বাস্তবায়ন করবে’।

    

মাতারবাড়ী বিদ্যুৎ কেন্দ্রের সঙ্গে কক্সবাজার ও চট্টগ্রামের মধ্যে সরাসরি সড়ক যোগাযোগ স্থাপন করতে আজকের একনেক সভায় ৬০২ কোটি টাকার আরো একটি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। এ প্রকল্পের  আওতায় প্রায় ৪৪ কিলোমিটার সড়ক নির্মাণ ও পুনর্বাসন করা হবে। একই সঙ্গে ৬৪০ মিটার দৈর্ঘ্যের একটি সেতুও নির্মাণ করা হবে। সড়ক ও জনপথ অধিদপ্তর ২০২০ সালের জুন নাগাদ প্রকল্পটি সম্পন্ন করবে বলে সভায় জানানো হয়।

 

সভায় ৪৫ কোটি টাকা ব্যয়ে ‘খুলনা (রূপসী)-শ্রীফলতলা-তেরখাদা সড়ক উন্নয়ন’ এবং ৮৫২ কোটি টাকায় ‘নাজিরহাট-মাইজভান্ডার সড়ক উন্নয়ন’ নামের অপর দুটো প্রকল্পের অনুমোদন দেয়া হয়।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৩ অক্টোবর ২০১৫/হাসান/নওশের

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়