ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

চলে গেলেন চাঁদজয়ী সেই মিচেল

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩১, ৬ ফেব্রুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চলে গেলেন চাঁদজয়ী সেই মিচেল

আন্তর্জাতিক ডেস্ক : চাঁদের বুকে পা রাখা ষষ্ঠ ব্যক্তি এদগার মিচেল চলে গেলেন পৃথিবীর মায়া ত্যাগ করে।

 

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্যের ওয়েস্ট পাম বিসের একটি হাসপাতালে চিকিৎসধানী অবস্থায় যুক্তরাষ্ট্রীয় সময় বৃহস্পতিবার ক্যাপ্টেন মিচেলের মৃত্যু হয়। তার বয়স হয়েছিল ৮৫ বছর। মিচেলের পরিবার এ তথ্য নিশ্চিত করেছে।

 

১৯৭১ সালের ৫ ফেব্রুয়ারি মিচেল চাঁদের বুকে পা রাখেন। তার চাঁদে অবতরণের ৪৫ বছর পূর্তির এক দিন আগেই তিনি সবাইকে ছেড়ে গেলেন। মহাকাশ অভিযাত্রায় তার নামটি উচ্চারিত হবে বহু দিন।

 

পুরো নাম এদগার ডিন ‘ইড’ মিচেল। ১৯৩০ সালের ১৭ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের টেক্সাস রাজ্যের হেয়ারফোর্ডে জন্মগ্রহণ করেন তিনি। মার্কিন নৌকর্মকর্তা মিচেল পরে নাসার অভিযাত্রীক হিসেবে যোগ দেন।

 

অ্যাপোলো ১৪ মিশনে চাঁদে যান তিনি এবং আরো পাঁচ মহাকাশবিজ্ঞানী। চাঁদের ফ্রা মৌরো উচ্চভূমি অঞ্চলে তিনি অবতরণ করেন। প্রায় ৯ ঘণ্টা তিনি চাঁদের বুকে ছিলেন। অ্যালান শেফার্ড জুনিয়রের সঙ্গী ছিলেন মিচেল। তারা চাঁদ থেকে প্রায় ১০০ পাউন্ড নমুনা সংগ্রহ করে আনেন।

 

 

চন্দ্র অভিযান থেকে ফেরার পর কিছু দিন নাসার সঙ্গে ছিলেন মিচেল। ১৯৭২ সালের ১ অক্টোবর নাসা অবসর নেন তিনি। এরপর তিনি মহাজাগতিক বিষয় নিয়ে এবং মানুষের মন নিয়ে পড়াশোনা শুরু করেন। মিচেল বিশ্বাস করতেন, ভিনগ্রহবাসীরা পৃথিবী সফর করেছে।

 

চন্দ্রজয়ে যুক্তরাষ্ট্রের অ্যাপোলো সিরিজের চতুর্থ মিশন অ্যাপোলো ১৪ মিশন সফল হয়, যার অভিযাত্রীক ছিলেন মিচেল। এই সিরিজের তৃতীয় মিশন অ্যাপোলো ১৩ চাঁদে অবতরণের আগে অক্সিজেন ট্যাংক বিস্ফোরণের কারণে ব্যর্থ হয়।


 

 

রাইজিংবিডি/ঢাকা/৬ ফেব্রুয়ারি ২০১৬/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ