ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বার্সার দ্বিতীয় শিরোপার লড়াই রাতে

পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৪৬, ৩০ মে ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বার্সার দ্বিতীয় শিরোপার লড়াই রাতে

অনুশীলনে বার্সেলোনা দল

ক্রীড়া ডেস্ক : বার্সেলোনার সামনে দ্বিতীয়বারের মতো ট্রেবল-শিরোপা জয়ের হাতছানি। সে লক্ষ্যে এরই মধ্যে লা লিগার শিরোপা ঘরে তুলেছে কাতালানরা। মৌসুমে দ্বিতীয় শিরোপার লড়াইয়ে আজ রাতে কোপা দেল রের ফাইনালে অ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে মাঠে নামতে যাচ্ছে বার্সা। ক্যাম্প ন্যুয়ে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত দেড়টায়। সরাসরি দেখাবে টেন স্পোর্টস।

 

শক্তির বিচারে বার্সেলোনার চেয়ে যোজন যোজন পিছিয়ে অ্যাথলেটিক বিলবাও। তবে ইতিহাস-ঐতিহ্যের বিচারে তাদের সঙ্গে বার্সার ব্যবধানটা খুব বেশি নয়। বিশেষ করে, কোপা দেল রের শিরোপা জয়ের হিসেবে পার্থক্যটা সামান্যই বটে। টুর্নামেন্টের ১১২ বছরের ইতিহাসে সবচেয়ে বেশি ২৬বার শিরোপা জিতেছে বার্সা। ২৩টি শিরোপা নিয়ে বার্সার পরেই রয়েছে অ্যাথলেটিক বিলবাও। ফলে এই টুর্নামেন্টে দুই দলই বেশ সফল।

 

অবশ্য গত ৩১ বছরে কোপা দেল রেতে কোনো শিরোপা জেতেনি অ্যাথলেটিক বিলবাও। টুর্নামেন্টে তারা শেষবার শিরোপা জিতেছিল সেই ১৯৮৪ সালে। তবে এ মৌসুমে দারুণ খেলছে অ্যাথলেটিক বিলবাও। সব ধরনের প্রতিযোগিতা মিলে শেষ ২০ ম্যাচে মাত্র চারটিতে হেরেছে এবং শেষ ৭ ম্যাচে অপরাজিত রয়েছে তারা। আর গত শনিবার লা লিগায় নিজেদের শেষ ম্যাচে ভিয়ারিয়ালকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে কোপার ফাইনালের আগে বেশ উজ্জীবিত অ্যাথলেটিক বিলবাওয়ের খেলোয়াড়রা।

 

অপরদিকে এ মৌসুমে দুর্বার গতিতে ছুটছে লা লিগার চ্যাম্পিয়ন বার্সেলোনা। দারুণ ছন্দে রয়েছেন বার্সার আক্রমণভাগের ত্রয়ী লিওনেল মেসি, নেইমার ও লুইস সুয়ারেজ। হ্যামস্ট্রিংয়ের ইনজুরির কারণে বার্সার শেষ দুই ম্যাচে খেলতে পারেননি সুয়ারেজ। তবে ইনজুরি কাটিয়ে আজ রাতের ফাইনালে মেসি-নেইমারের সঙ্গে উরুগুয়ের এই তারকাও মাঠে নামবেন। এ মৌসুমে সব ধরনের প্রতিযোগিতা মিলে ১১৭ গোল করেছেন বার্সার এই ত্রয়ী। এর মধ্যে আর্জেন্টাইন তারকা মেসি একাই করেছেন ৫৬ গোল। এই ৫৬ গোলের মধ্যে  লা লিগার মেসির গোল ৪৩টি। যার ২৮টিই করেছেন ২০১৫ সালে। ইউরোপের পাঁচ শীর্ষ লিগের আর কোনো খেলোয়াড়ই যা করতে পারেননি।

 

ঘরের মাঠ ক্যাম্প ন্যুয়ে অনুষ্ঠিত কোপা দেল রেতে এ পর্যন্ত ২৪ ম্যাচ খেলে ১৯ গোল করেছেন মেসি। এ ছাড়া ৭টি গোল করিয়েছেন সতীর্থদের দিয়ে। আর এই ২৪ ম্যাচের মধ্যে বার্সা জিতেছে ১৮টি, হেরেছে ৪টি এবং ড্র করেছে ২টি। আরেকটি মজার তথ্য, বার্সেলোনার জার্সিতে মেসি তার ৪১০ গোলের ১৫০টিই করেছেন শনিবার অনুষ্ঠিত ম্যাচে (১৭৩ ম্যাচে)।

 

সব ধরনের প্রতিযোগিতা মিলে এ পর্যন্ত বার্সেলোনা-অ্যাথলেটিক বিলবাও মুখোমুখি হয়েছে মোট ২১২ বার। এর মধ্যে ১০৩ ম্যাচে জিতেছে বার্সা। অ্যাথলেটিক বিলবাওয়ের  জয় ৭৪ ম্যাচে। অপর ৩৫টি ম্যাচ ড্র হয়েছে। আর এই ২১২ ম্যাচে বার্সা গোল করেছে মোট ৩৯৩টি। অ্যাথলেটিক বিলবাও ৩০৯টি। ফলে অতীত পরিসংখ্যানেও অ্যাথলেটিক বিলবাওয়ের চেয়ে অনেক এগিয়ে বার্সা।

 

এ ছাড়া বার্সার মাঠে গত ১৪ বছরে জয়ের মুখ দেখেনি অ্যাথলেটিক বিলবাও। ক্যাম্প ন্যুয়ে সবশেষ ২০০১ সালে জিতেছিল তারা।  ফলে আজ কোপার দেল রের শিরোপা স্বপ্ন পূরণ করতে হলে রীতিমত অঘটন ঘটাতে হবে দলটিকে।

 

কোপা দেল রের ফাইনালেও বার্সেলোনার সঙ্গে মুখোমুখি লড়াইয়ে অনেক পিছিয়ে অ্যাথলেটিক বিলবাও। এই টুর্নামেন্টের ফাইনালে মোট সাতবার মুখোমুখি হয়েছে দুই দল।  যার মধ্যে ৫ বার জিতেছে বার্সেলোনা, দুবার অ্যাথলেটিক বিলবাও। ২০০৯ ও ২০১২ সালে শেষ দুই ফাইনালে শিরোপা ঘরে তোলে বার্সা।

 

এদিকে আজ ক্যাম্প ন্যুয়ে বার্সার জার্সিতে নিজের শেষ ম্যাচ খেলতে নামছেন জাভি হার্নান্দেজ। ১৭ বছর ধরে বার্সার মাঝ মাঠের দায়িত্ব সামলানো জাভির বিদায়ী ম্যাচটিকে জয় দিয়েই স্মরণীয় করে রাখতে চাইবেন মেসি-নেইমার-সুয়ারেজরা। সেই সঙ্গে আজ আরেকটি শিরোপা উৎসব করে ট্রেবল জয়ের পথেও আরেক ধাপ এগিয়ে যেতে চাইবেন তারা।  

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ মে ২০১৫/পরাগ/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়