ঢাকা     বৃহস্পতিবার   ৩০ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৬ ১৪৩১

পঞ্জশির ঘিরে ফিলেছে তালেবান

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৯, ১ সেপ্টেম্বর ২০২১  
পঞ্জশির ঘিরে ফিলেছে তালেবান

প্রতিরোধ গড়ে তোলা একমাত্র প্রদেশ পঞ্জশির ঘিরে ফিলেছে তালেবান। সাবেক মুজাহিদিন কমান্ডার আহমাদ শাহ মাসুদের ছেলে আহমদ মাসউদের নেতৃত্বাধীন বাহিনীকে আত্মসমর্পণের আহ্বান জানিয়েছে তালেবান।

১৫ আগস্ট কাবুলের পতনের পর একমাত্র পঞ্জশির প্রদেশ তালেবানের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেছিল। আহমদ মাসউদের নেতৃত্বে কয়েক হাজার মিলিশিয়া ও আফগানিস্তানের সরকারি বাহিনী থেকে পালিয়ে যাওয়া সেনারা এই প্রতিরোধ লড়াই করছে।

বুধবার রয়টার্স জানিয়েছে, পঞ্জশিরে লড়াই করা আফগানদের প্রতি রেকর্ড করা এক বার্তায় তালেবান নেতা আমির খান মোতাকি বিদ্রোহীদের আত্মসমর্পণের আহ্বান জানিয়েছেন।

তিনি বলেছেন, ‘ইসলামিক আমিরাত অব আফগানিস্তান সব আফগানের বাড়ি।’

মোতাকি বলেছেন, পঞ্জশিরের বিরোধী বাহিনী নেতাদের সঙ্গে তালেবান আলোচনা করার অনেক উদ্যোগ নিয়েছে। কিন্তু ‘দুর্ভাগ্যবশত কোনো ফল আসেনি।’

তিনি জানিয়েছেন, তালেবানরা পঞ্জশিরের চার দিক দিয়ে প্রবেশের প্রস্তুতি নিচ্ছে। তাই যুদ্ধ করার কোনো প্রয়োজন নেই। তালেবানবিরোধী বাহিনীর মনে রাখা উচিত, ন্যাটো কিংবা মার্কিন বাহিনীর সমর্থনেও এখন তালেবানকে পরাজিত করা সম্ভব নয়।

তালেবানের এই নেতা বলেছেন, ‘তবে আমরা এখনও কোনো যুদ্ধ যাতে না হয় তা নিশ্চিতের চেষ্টা করছি এবং আশা করছি পঞ্জশিরের বিষয়টি যেন শান্তিপূর্ণভাবে সমাধান হয়।’
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ