ঢাকা     মঙ্গলবার   ১৬ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ১ ১৪৩১

রোবটের লম্ফঝম্ফ!

প্রকাশিত: ২১:২৪, ১৯ আগস্ট ২০২১   আপডেট: ২২:১১, ১৯ আগস্ট ২০২১
রোবটের লম্ফঝম্ফ!

বৈজ্ঞানিক কল্পকাহিনির রোবটদের মতো দেখতে রোবট তৈরি করার জন্য বিশেষভাবে পরিচিত বোস্টন ডায়নামিক্স। রোবটিক্সের জগতে মার্কিন এই প্রতিষ্ঠানটির রোবটগুলো রীতিমতো তারকা হয়ে উঠেছে। এর মধ্যে অন্যতম আলোচিত হলো মানবাকৃতির রোবট ‘অ্যাটলাস’।

বোস্টন ডায়নামিক্স তাদের অ্যাটলাস রোবট সর্বপ্রথম প্রকাশ্যে আনে ২০১৩ সালে। প্রতিষ্ঠানটি নিয়মিত রোবটের উন্নয়ন করে চলেছে এবং নানা পারদর্শিতার ভিডিও প্রায়ই সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে থাকে, যা দেখে প্রতিনিয়ত অভিভূত হোন রোবটপ্রেমীরা। রোবট হলেও মানুষের বেশ কিছু স্বাভাবিক কাজে দক্ষতা দেখিয়ে ইতিমধ্যে বেশ প্রশংসা কুড়িয়েছে অ্যাটলাস। যেমন: এই রোবট তার চলার পথে প্রতিবন্ধকতা অর্থাৎ দেয়াল বা গাছ এড়িয়ে চলতে পারে, সিঁড়ি দিয়ে ওঠা-নামা করতে পারে, দ্রুত গতিতে দৌঁড়াতে পারে, নাঁচতে পারে এবং আরো অনেক ব্যাপারে পারদর্শী। আমরা সিনেমাতে সাধারণত যে মানের রোবট দেখে থাকি এটা অনেকটাই সেরকম।

বোস্টন ডায়নামিক্সের সর্বশেষ ভিডিওতে এবার অ্যাটলাসকে মানুষের মতো বেশ কিছু লম্ফঝম্ফ কসরত করতে দেখা গেছে, যা ফের অভিভূত করেছে রোবটপ্রেমীদের। অ্যাটলাসের এ পারদর্শিতা বোস্টন ডায়মিক্সে কর্মরত বিশ্বের সেরা কয়েকজন কম্পিউটার বিশেষজ্ঞের প্রচেষ্টার ফসল।

ঢাকা/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ