ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

মিয়ানমার সীমান্তের ১৬১০ কিলোমিটার এলাকায় বেড়া দেবে ভারত

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩৭, ২৭ মার্চ ২০২৪   আপডেট: ১৭:৩৯, ২৭ মার্চ ২০২৪
মিয়ানমার সীমান্তের ১৬১০ কিলোমিটার এলাকায় বেড়া দেবে ভারত

ভারত প্রায় এক দশকের মধ্যে মিয়ানমারের সাথে তার এক হাজার ৬১০ কিলোমিটার সীমানায় কাঁটাতারের বেড়া দেবে। এতে প্রায় ৩৭০ কোটি ডলার ব্যয়ের পরিকল্পনা করছে নয়াদিল্লি।  চোরাচালান এবং অন্যান্য অবৈধ কার্যকলাপ রোধ করার জন্য এ পদক্ষেপ নেওয়া হবে বলে বিষয়টি সম্পর্কে সরাসরি জ্ঞান থাকা একটি সূত্র রয়টার্সকে জানিয়েছে।

নয়াদিল্লি চলতি বছরের শুরুর দিকে জানিয়েছিল, তারা সীমান্তে বেড়া দেবে। একইসঙ্গে জাতীয় নিরাপত্তার কারণে এবং এর উত্তর-পূর্ব অঞ্চলের জনসংখ্যার কাঠামো বজায় রাখার জন্য সীমান্ত নাগরিকদের জন্য অভ্যুত্থান বিধ্বস্ত মিয়ানমারের সাথে এক দশকের পুরনো ভিসামুক্ত চলাচল নীতির অবসান ঘটাবে।

সূত্র জানিয়েছে, চলতি মাসের শুরুর দিকে একটি সরকারি কমিটি বেড়ার জন্য ব্যয় অনুমোদন করেছে। এখন বিষয়টিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মন্ত্রিসভার অনুমোদন প্রয়োজন। 

এ ব্যাপারে জানতে চাইলে প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র, অর্থ, পররাষ্ট্র এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রনালয় কোনো জবাব দেয়নি।

২০২১ সালে মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর থেকে হাজার হাজার বেসামরিক নাগরিক এবং শত শত সেনা দেশ ছেড়ে ভারতীয় রাজ্যে পালিয়ে গেছে। এ ঘটনায় সীমান্তবর্তী রাজ্যে সাম্প্রদায়িক উত্তেজনা ছড়িয়ে পড়ার ঝুঁকি বাড়ছে বলে নয়াদিল্লিকে উদ্বিগ্ন করেছে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়