ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মালয়েশিয়ায় ভার্চুয়াল সভা

মোস্তফা ইমরান রাজু, মালয়েশিয়া থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৭, ২০ ফেব্রুয়ারি ২০২১  
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মালয়েশিয়ায় ভার্চুয়াল সভা

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মালয়েশিয়ায় দুই দিনব্যাপী সভা অনুষ্ঠিত হয়েছে।

এশিয়ার বেশ কয়েকটি দেশের প্রতিনিধিদের অংশগ্রহণে অনুষ্ঠিত ভার্চুয়াল এ সভায় বিশেষ অতিথি হিসেবে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রী এ কে  আব্দুল মোমেন ও মালয়েশিয়ার পর্যটন, শিল্প ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রী দাতুক সেরি ন্যান্সি শুকরি।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী তার বক্তব্যে বলেন, ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বিশ্বের সকল ভাষাকে সম্মান জানানোর একটি বিশেষ দিন।’  পাশাপাশি দিবসটি পালনের মাধ্যমে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে ভাষা ও সংস্কৃতির সেতুবন্ধন তৈরি হবে বলে মন্তব্য করেন তিনি।

স্থানীয় সময় বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) ও শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) দুই দিনব্যাপী চলে এ আলোচনা। ভার্চুয়াল এ সম্মেলনে ঢাকায় নিযুক্ত মালয়েশিয়ার হাইকমিশনার ছাড়াও বাংলাদেশ ও মালয়েশিয়ার বিশিষ্ট শিক্ষক, গবেষক, শিক্ষাবিদ, সংগীতশিল্পী ও গণমাধ্যম ব্যক্তিত্ব অংশগ্রহণ করেন।

আলোচনায় আরো অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ফকরুল আলম, মালয়া বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমি অব মালয় স্টাডিজের ভাষাবিজ্ঞান বিভাগের অ্যাসোসিয়েট অধ্যাপক ড. সালিনা বিনতি জাফার, ইউনেস্কোর এশিয়া-প্যাসিফিক রিজিওনাল ব্যুরো অব এডুকেশনের ডিরেক্টর শিগেরু আয়াগি।

অনুষ্ঠানের শুরুতেই ভাষা দিবসের ইতিহাস নিয়ে নির্মিত একটি তথ্যচিত্র প্রদর্শন ও ভাষা আন্দোলনে বীর শহীদদের নিয়ে লেখা ‘আমার  ভাইয়ের রক্তে রাঙানো’ গানটি বাংলা ও মালয়েশিয়ান ভাষায় শোনানো হয়।

মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাই কমিশনার মো. গোলাম সারওয়ার তার বক্তব্যে বলেন, ‘নিজস্ব ভাষা ও সংস্কৃতি ধারণের অনন্য এক উদাহরণ এই ভাষা দিবস। কোভিডের ভেতরে নানা প্রতিবন্ধকতার মধ্যেও এ ধরনের আয়োজনে যারা সহযোগিতা করেছেন তাদের সকলকে ধন্যবাদ।’

এ সময় আরো বক্তব্য রাখেন প্রফেসর ডক্টর ইমতিয়াজ আহমেদ, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইংরেজি ও মানবিক বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ফিরদৌস আজিম। টেলর বিশ্ববিদ্যালয়ের অ্যাডজান্ট প্রফেসর ড. ওয়ান জাওয়াই ওয়ান ইব্রাহিম আলোচক হিসেবে প্যানেল আলোচনায় অংশ নেন।

এ অনুষ্ঠানটি যৌথভাবে আয়োজন করে মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাই কমিশন, মালয়েশিয়ার পর্যটন, শিল্প ও সংস্কৃতি মন্ত্রণালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ এবং মালয়েশিয়ার টেইলর’স ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস অ্যান্ড সায়েন্সেস।

বাংলাদেশ ও মালয়েশিয়ার পক্ষ থেকে সরাসরি সাংস্কৃতিক আয়োজন ছাড়াও নেপাল, শ্রীলঙ্কা ও মালদ্বীপের মতো দেশগুলোও কুয়ালালামপুরে তাদের নিজ নিজ কূটনৈতিক মিশনের প্রতিনিধিত্বের মধ্য দিয়ে রেকর্ডকৃত ভিডিওর মাধ্যমে এ সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

ঢাকা/মারুফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়