ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

যুক্তরাষ্ট্রে সংক্রমণ ঠেকাতে ইফতার মাহফিল থেকে বিরত থাকার পরামর্শ

নিজস্ব প্রতিবেদক, যুক্তরাষ্ট্র || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২০, ১৪ এপ্রিল ২০২১  
যুক্তরাষ্ট্রে সংক্রমণ ঠেকাতে ইফতার মাহফিল থেকে বিরত থাকার পরামর্শ

যুক্তরাষ্ট্রে মঙ্গলবার (১৩ এপ্রিল) থেকে রোজা শুরু হয়েছে। করোনাভাইরাস আতঙ্কের মধ্যেই পালন হচ্ছে পবিত্র মাহে রমজান।

এদিকে যুক্তরাষ্ট্রে করোনার সংক্রমণ ঠেকাতে ইফতার মাহফিল থেকে বিরত থাকার পরামর্শ দেওয়া হয়েছে। তবে ইফতার মাহফিলে খাবারের প্যাকেটের ব্যবস্থা করলে সংক্রমণের আশঙ্কা ততটা নেই বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

প্রাণঘাতী এ ভাইরাস থেকে নিজেদের রক্ষা করতে নতুন কিছু স্বাস্থ্যবিধিও মেনে চলার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। আর সেসব স্বাস্থ্যবিধি মেনে নিজেদের সাবধানতা অবলম্বনে এবার ঘরোয়া পরিবেশে বাসা-বাড়িতেই ইফতার করেছে ধর্মপ্রাণ মুসলমনরা।

করোনা মোকাবিলায় এরই মধ্যে সৌদি আরবসহ বেশ কয়েকটি দেশ নির্দেশনা জারি করেছে। ডব্লিউএইচও বলছে, এ মাসে ধর্মীয় বা সামাজিক কোনো ধরনের জমায়েত করা ঠিক হবে না। তার বদলে সোস্যাল মিডিয়ার সাহায্যে ভার্চুয়াল জমায়েত করুন। কথা চলুক ফোনে, দেখা হোক ভিডিও কলে। ধর্মীয় জমায়েত হোক টেলিভিশনের সামনে নিজ নিজ বাড়িতে, অথবা রেডিওতে ধর্মীয় বক্তব্য শুনে শেষ হোক এবারের রমজান।

ডব্লিউএইচও বলেছে, রমজানে কারও বাড়িতে ইফতারে যাবেন না। কাউকে নিজের বাড়িতে আসতে দাওয়াতও দেবেন না। ইফতার মাহফিল না ডেকে, খাবারের প্যাকেটের ব্যবস্থা করুন। এতে সংক্রমণের আশঙ্কা ততটা নেই। যাকাত বা দান করার সময় শারীরিক দূরত্ব বজায় রাখুন। বাড়িতে নামাজ পড়ুন।

চাঁদ দেখা, রোজা শুরু ও ঈদ উদযাপন নিয়ে প্রতি বছর যুক্তরাষ্ট্র ও কানাডায় বাংলাদেশিসহ ভিন্ন দেশীয় মুসলমানদের মাঝে দ্বিমত দেখা দিলেও এবারে একসঙ্গেই রোজা শুরু হয়েছে। এখন পর্যন্ত কোনো হেরফেরের খবর পাওয়া যায়নি।

ছাবেদ সাথী/মারুফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়