ঢাকা     সোমবার   ০৬ মে ২০২৪ ||  বৈশাখ ২৩ ১৪৩১

‘শব্দগুচ্ছ’ পুরস্কার পেলেন পোলিশ কবি কাজিমেয়ারেজ

প্রবাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৫, ১৮ ডিসেম্বর ২০২৩   আপডেট: ০৮:৩৬, ১৮ ডিসেম্বর ২০২৩
‘শব্দগুচ্ছ’ পুরস্কার পেলেন পোলিশ কবি কাজিমেয়ারেজ

কাজিমেয়ারেজ বুরনাত। ছবি: সংগৃহীত

‘শব্দগুচ্ছ’ আন্তর্জাতিক কবিতা পুরস্কার ২০২৩ পেলেন কবি কাজিমেয়ারেজ বুরনাত। ১৬ ডিসেম্বর সন্ধ্যায় ‘শব্দগুচ্ছ’ অফিসে এক কবিতা পাঠের অনুষ্ঠানে এ পুরস্কার ঘোষণা করেন শব্দগুচ্ছ সম্পাদক কবি হাসানআল আবদুল্লাহ।

অনুষ্ঠানে আমন্ত্রিত কবি, সাহিত্যিক ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

কাজিমেয়ারেজ বুরনাত একজন পোলিশ কবি এবং ভ্রসলোভ শহরে অবস্থিত পোলিশ রাইটার্স ইউনিয়নের নিম্ন সাইলেসিয়ান শাখার সভাপতি। তিনি এই পুরস্কার পেয়েছেন ‘বিশ্ব কবিতায় তাঁর উল্লেখযোগ্য অবদানের জন্য।’

তাঁর কবিতা ৪৩টি ভাষায় অনূদিত হয়েছে। তিনি পুরস্কারের সম্মানী পাবেন পাঁচশ ডলার ও একটি ক্রেস্ট।

এ বছর জুরি বোর্ডের সদস্য ছিলেন নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের ইংরেজি সাহিত্যের অধ্যাপক নিকোলসন বার্নস, কবি বিল ওয়ালেক, কবি ও শিক্ষাবিদ নাজনীন সীমন এবং কবি হাসানআল আবদুল্লাহ (সমন্বয়ক)।

বিজয় দিবস ও পুরস্কার ঘোষণা উপলক্ষে আয়োজিত এই অনুষ্ঠানে বিভিন্ন পর্যায়ে কবিতাপাঠ ও আলোচনায় অংশ নেন কবি ও মুক্তিযোদ্ধা ফারুক আজম, ঠিকানা পত্রিকার প্রধান সম্পাদক ফজলুর রহমান, কবি আল ইমরান সিদ্দিকী, শিল্পী মিনি কাদির, প্রফেসর হুসনে আরা, বিশিষ্ট সংগঠক নাজমুল কাদির,  বাঙালি পত্রিকার সাংবাদিক আসলাম আহমেদ খান, কবি ও শিক্ষাবিদ নাজনীন সীমন, শিক্ষিকা মনিরা আকঞ্জি ও শিক্ষিকা মাহমুদা খাতুন রেখা।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন শিল্পী সুব্রত দত্ত, নিরূপমা দত্ত ও নতুন প্রজন্মের একঝাঁক বাঙালি শিক্ষার্থীরা।

বক্তাদের আলোচনায় বিজয় দিবসের মাহাত্ম্য, মুক্তিযুদ্ধের অভিজ্ঞতা, তিরিশ লাখ শহীদ, ও পৃথিবীর দেশে দেশে যুদ্ধ-বৈষম্য এবং এ থেকে উত্তরের নানা কৌশল ও পরমর্শ স্থান পায়। কবি হাসানআল আব্দুল্লাহ ‘শব্দগুচ্ছ’ পুরস্কার ঘোষণার আগে গত ২৫ বছরে এই পত্রিকার মাধ্যমে যে আন্তর্জাতিক প্ল্যাটফর্ম তৈরি হয়েছে তার নাতিদীর্ঘ পরিচিতি তুলে ধরে বলেন যে বিশ্বের নানা দেশের কবিদের সাথে সেতুবন্ধন তৈরি করাই এই পত্রিকার প্রধান লক্ষ্য।

উল্লেখ্য ‘শব্দগুচ্ছ’ কবিতা পুরস্কার প্রবর্তিত হয় ২০০১ সালে। তখন থেকে প্রতি দুই বছর পরপর এই পত্রিকার লেখকদের ভেতর থেকে একজনকে এই সম্মান দেওয়া হয়।

অনুষ্ঠান শেষে কবি নাজনীন সীমনের জন্মদিন উপলক্ষে কেক কাটা ও নৈশভোজের আয়োজন করা হয়।

/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়