ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

তাজরীনে আগুনে নিহত শ্রমিকদের প্রতি শ্রদ্ধা

সাভার প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৫, ২৪ নভেম্বর ২০২০   আপডেট: ১০:৫৭, ২৪ নভেম্বর ২০২০
তাজরীনে আগুনে নিহত শ্রমিকদের প্রতি শ্রদ্ধা

আশুলিয়ায় তাজরীন ফ্যাশনে অগ্নিকাণ্ডের আট বছর পূর্তিতে নিহত শ্রমিকদের  প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়েছে।

আজ মঙ্গলবার (২৪ নভেম্বর) দিনের প্রথম প্রহরে কারখানার ফটকে শ্রদ্ধা নিবেদন করেন নিহতদের স্বজন, আহত শ্রমিক ও বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতাকর্মীরা।

টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন, গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র, বাংলাদেশ শ্রম ইনস্টিটিউট, বাংলাদেশ পোশাক শ্রমিক ট্রেড ইউনিয়ন ফেডারেশন, গার্মেন্টস ওয়ার্কার্স টেইলার্স লীগসহ বেশ কয়েকটি সংগঠনের নেতাকর্মীরা ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পরে নিহতদের আত্মার মাগফিরাত কামনা ও নীরবতা পালন করা হয়।

টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি তপন সাহা সমাবেশে বলেন, আজ তাজরীন ফ্যাশন অগ্নিকাণ্ডের আট বছর পূর্তি হলো। ওই দিন ১১৪ জন শ্রমিক নিহত হন। আহত হন অনেকে। এখনও ক্ষতিগ্রস্ত শ্রমিক ও তার পরিবারের সদস্যরা মানবেতর জীবনযাপন করছেন। নিহত শ্রমিকের পরিবার ও আহত শ্রমিকদের আজও পুনর্বাসনের উদ্যোগ নেয়নি সরকার ও বিজিএমইএসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাংগঠনিক সম্পাদক খায়রুল মামুন মিন্টু বলেন, ২০১২ সালের ২৪ নভেম্বর আগুন লাগার পর কারখানা কর্তৃপক্ষ গেটে তালা লাগিয়ে শতাধিক শ্রমিককে পুড়িয়ে হত্যা করে। এ ঘটনার আট বছর পার হলেও দোষীদের শাস্তি নিশ্চিত করা যায়নি। এতে সরকারের সদিচ্ছার বিষয়টি স্পষ্ট। গত দুই মাসের বেশি সময় ধরে জাতীয় প্রেসক্লাবের সামনে তাজরীনের অর্ধশত শ্রমিক দাবি আদায়ে অনশন করলেও সরকার ও সংশ্লিষ্টরা কর্ণপাত করছে না।

তিনি বলেন, অবিলম্বে তাজরীনের ক্ষতিগ্রস্ত শ্রমিকদের পুনর্বাসন ও ক্ষতিপূরণ নিশ্চিত করা হোক। পুড়ে যাওয়া ভবনটি সংস্কার করে শ্রমিকদের পুনর্বাসনের ব্যবস্থা করার দাবি জানান তিনি। 

সাব্বির/বকুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়