ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

পাহাড়ি টিলার সৌন্দর্য বাড়িয়ে দিয়েছে আনারসের বাগান

মো. মামুন চৌধুরী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪১, ৪ মার্চ ২০২১   আপডেট: ২২:৫১, ৪ মার্চ ২০২১

হবিগঞ্জ জেলার বাহুবল উপজেলার কালিগজিয়া ত্রিপুরা পল্লীর পাহাড়ি টিলার সৌন্দর্য বাড়িয়ে দিয়েছে সুনীল দেববর্মার আনারসের বাগান। তিনি আনারস গাছের ফাঁকে ফাঁকে রোপণ করেছেন লেবু গাছ।

তার ভাষায়, এ হচ্ছে বিলাতি জাতের আনারস। এ আনারস খুবই রসালো এবং খেতে সুস্বাদু।

সুনীল দেববর্মা মেম্বার ত্রিপুরা পল্লীর বাসিন্দা। তিনি জানান, পতিতই পড়ে ছিল প্রায় ১ একর এই পাহাড়ি টিলা। পতিত জমির অর্ধেক আবাদ করে প্রথমে রোপণ করেন প্রায় ৫ হাজার আনারস গাছ। রোপণের বছর যেতেই গাছে আনারস আসে। শুধু আনারসের আয়ে পোষাচ্ছিল না তার। তাই আনারসের সঙ্গে পরিকল্পনা করেন লেবু চাষের। উন্নত জাতের চারা সংগ্রহ করে আনারস গাছের ফাঁকে ফাঁকে লেবু চারাগুলো রোপণ করেন। একসময় গাছে লেবু ধরে। একসঙ্গে আনারস ও লেবুর ভাল ফলন দেখে উৎসাহ বেড়ে যায় তার। পরে পুরো জমিতে আবাদ করে তিনি আরও প্রায় ৫ হাজার আনারসের চারা রোপণ করেন। 

সুনীল দেববর্মা শ্রমিক সঙ্গে নিয়ে নিয়মিত শ্রম দিয়ে যাচ্ছেন। পুরো দিনটাই আনারস ও লেবু গাছ পরিচর্যায় ব্যস্ত থাকতে হচ্ছে তাকে। 

তিনি জানান, এসব চাষে তিনি কোন বিষ প্রয়োগ করছেন না। কিছু পরিমাণে সার ও ব্যাপকভাবে গোবর ব্যবহার করছেন। তাতেই ভাল ফলন আসছে। তার চাষ দেখে অন্য চাষিরাও আনারস ও লেবু চাষে মনযোগী হয়েছেন। পতিত পড়ে থাকা বিরান টিলা এখন ফলে ভরপুর। যা দেখে চোখ জুড়িয়ে যায় যে কারোরই।

আলাপকালে সুনীল দেববর্মা বলেন, কৃষি বিভাগ থেকে পরামর্শ পাচ্ছি। পরিশ্রম করলেই ভাল ফল আশা করা যায়। তাই শ্রম দিয়ে যাচ্ছি। এর ফলও পাচ্ছি।

তিনি জানান, এসব ফলন পাইকারি বাজারে বিক্রি করছেন। কালিগজিয়া থেকে শহরে যেতে রাস্তার বিরাট সমস্যা। রাস্তার সুবিধা থাকলে সহজে পরিবহনে করে গন্তব্যে নিয়ে যেতে পারতেন। অন্যদিকে ভালো সড়ক পেলে এখানের বাসিন্দাদেরও চলাচলে কষ্ট কমে যেতো। 

পাইকারি ক্রেতা আলফু মিয়া জানান, পাহাড়ি আনারস ও লেবু বিষমুক্ত চাষ হওয়ায় ক্রেতাদের কাছে চাহিদা বাড়ছে। এ পাহাড়ি এলাকায় বারো মাস লেবু ও আনারস চাষ হচ্ছে। ভাল দাম পাওয়ায় পাহাড়িদের ফসল চাষে দিন দিন আগ্রহ বাড়ছে।

এখানের ডুবাঐ কৃষি ব্লকের দায়িত্বে থাকা উপ-সহকারী কৃষি অফিসার প্রণব মজুমদার জানান, তিনি পাহাড়ে এসে সুনীল দেববর্মাকে পরামর্শ দেন। তার পরামর্শ গ্রহণ করে এখানের চাষাবাদে ব্যাপক সাফল্য এসেছে। এ পাহাড়ে অন্যান্য চাষিরাও আনারস ও লেবু চাষ করে লাভবান।

বাহুবল উপজেলা কৃষি অফিসার মো. আবদুল আউয়াল বলেন, পাহাড়ি এলাকায় এখন ব্যাপকভাবে লেবু আনারসসহ নানা ফসলের চাষ হচ্ছে। চাষাবাদকে এগিয়ে নিতে আমরা কৃষকদের নানাভাবে উৎসাহিত করছি।  অনেক সময় প্রশিক্ষণেরও ব্যবস্থা করা হচ্ছে। এখানে আমাদের কাছ থেকে পরামর্শ নিয়ে সুনীল দেববর্মা আনারস ও লেবু চাষ করে লাভবান।

হবিগঞ্জ/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়