ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

রাজা জিসি স্কুলের ফাটল ধরা ভবন পরিত্যক্ত ঘোষণা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৮, ৮ জুন ২০২১   আপডেট: ১৫:২২, ৮ জুন ২০২১
রাজা জিসি স্কুলের ফাটল ধরা ভবন পরিত্যক্ত ঘোষণা

সিলেট নগরের বন্দরবাজারে অবস্থিত প্রাচীনতম বিদ্যাপীঠ রাজা গিরিশচন্দ্র সেন (জিসি) হাই স্কুলের ‘কামরান ভবন’ পরিত্যক্ত ঘোষণা করেছে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর সিলেট।

মঙ্গলবার (৮ জুন) দুপুরে পরিদর্শন শেষে ভবনটি পরিত্যাক্ত ঘোষণা করা হয়।

শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী নজরুল হাকিম ঘটনার সত‌্যতা নিশ্চিত করেছেন।

নির্বাহী প্রকৌশলী নজরুল হাকিম জানান, এই মূল ভবনের স্ট্রাকচার বেশ পুরনো। তাই এটির ভিত্তি ভূমিকম্প সহনীয় করে তৈরি করা হয়নি। এজন্য ভবনটিতে ফাটল ধরা দিয়েছে। তাই এটি পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে।

বর্তমানে যতটি শিক্ষাপ্রতিষ্ঠান ভবন নির্মাণ করা হচ্ছে সেগুলো ভূমিকম্প সহনশীল মাত্রায় নির্মিত বলে জানান তিনি। তিনি আরও জানান, রাজা জিসি স্কুলের শ্রেণিকক্ষের চাহিদা মেটাতে নতুন আরও একটি ভবন নির্মাণ করা হবে। একতলা একটি ভবনের বাজেট বর্তমানে বরাদ্দ রয়েছে। এ বরাদ্দ বাড়িয়ে ছয় তলায় উন্নীত করা হবে।

১৮৮৬ সালে রাজা জিসি হাই স্কুল স্থাপিত হয়। আর সিলেট সিটির সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরানের নামে নামকরণ করা দ্বিতল ওই ভবনটির নিচতলা ২০০৬ সালের নির্মাণ করা হয়েছিল। এরপর ২০১৭ সালে দ্বিতীয়তলা নির্মাণ করা হয়।

সোমবার (৭ জুন) সন্ধ্যায় সিটি সুপার মার্কেট লাগোয়া দ্বিতল এ ভবনের ওপর থেকে নিচ পর্যন্ত একাধিক স্থানে ফাটল দেখা দেয় বলে জানিয়েছেন স্কুলের প্রধান শিক্ষক মোহাম্মদ আব্দুল মুমিত।

তিনি জানান, আয়া খাদিজা বেগমের কাছ থেকে ফোন পেয়ে তিনি স্কুলে যান। পরে ভবনের বিভিন্ন স্থানে ফাটল দেখতে পান। কিছু জায়গায় ফাটল থেকে পলেস্তারাও খসে পড়েছে। পাশাপাশি ভবনের বাম পাশ কিছুটা হেলে পড়েছে বলেও উল্লেখ করেছেন তিনি।

এদিকে, খবর পেয়ে রাতেই ঘটনাস্থলে যান সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। এসময় তিনি ভবনটি ঘুরে দেখেন। তিনি স্কুলের এ ভবন এবং সামনের মার্কেটের ভবনটি ঝুঁকিপূর্ণ বলে ধারণা করেছেন।

সিলেট/নোমান/বুলাকী

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়