ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

রংপুরে বেড়েছে সব ধরনের সবজির দাম

রংপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৫, ১২ আগস্ট ২০২২   আপডেট: ১৭:৫৫, ১২ আগস্ট ২০২২

রংপুরে এক সপ্তাহের ব্যবধানে সব ধরনের সবজির দাম বেড়েছে। সেই সঙ্গে লাফিয়ে লাফিয়ে বেড়েছে ডিম ও মুরগির দামও। তবে গরু ও খাসির মাংসের দাম অপরিবর্তীত থাকলেও রসুন ও পেঁয়াজ রয়েছে দাম বাড়ার তালিকাতে। 

সবজি ও মুরগি ব্যবসায়ীদের দাবি, সবজি উৎপাদনের সেচ কাজে কৃষকদের খরচ বেড়ে যাওয়া, জ্বালানি তেলের কারণে পরিবহনে বাড়তি খরচ যোগ হওয়ায় বাজারে প্রতিটি খাদ্য পণ্যের দাম বৃদ্ধি পাচ্ছে। 

শুক্রবার (১২ আগস্ট) বিকেলে রংপুর নগরীর সিটি বাজারসহ আশপাশের কয়েকটি বাজার ঘুরে দেখা যায়, প্রত্যেকটি সবজির দাম খুচরা বাজারে গত এক সপ্তাহের ব্যবধানে ১০ থেকে ৩০ টাকা কেজিতে বেড়েছে। খুচরা পর্যায়ে প্রতি কেজি শসা ৫০ থেকে ৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে যা গত সপ্তাহের চেয়ে ১০-২০ টাকা বেশি। 

এছাড়া বাজারে টমেটো ২০-৩০ টাকা বেড়ে ১৫০-১৬০ টাকা, গাজর ১০-২০ টাকা বেড়ে ১৭০-১৮০ টাকা, বরবটি ১০-১৫ টাকা বেড়ে ৫৫-৬০ টাকায় বিক্রি হচ্ছে। কাঁচা মরিচ বিক্রি হতে দেখা গেছে ২০০-২১০ টাকায়। 

এদিকে মশলার বাজারেও অস্থিরতা দেখা দিয়েছে। নগরীর সিটি বাজারে দেশি আদার দাম কেজিতে ১৫-২০ টাকা বেড়ে হয়েছে ১৩০-১৪০ টাকা। রসুন ১০-২০ টাকা বেড়ে ৮০-১০০ টাকা কেজি দরে এবং দেশি পেঁয়াজ কেজিতে ১০ টাকা বেড়ে ৪৫ টাকা এবং এলসি পেঁয়াজ ৪০ টাকায় বিক্রি হচ্ছে। এই বাজারে সব ধরনের শাক ১০-১৫ টাকা আঁটি বিক্রি করতে দেখা গেছে সবজি বিক্রেতাদের। 

খুচরা পর্যায়ে ব্রয়লার মুরগির ডিমের হালি ৪-৬ টাকা বেড়ে ৪৪-৪৬ টাকা দরে বিক্রি হচ্ছে। 

সিটি বাজারে বাজার করতে আসা তাজহাট এলাকার বেসরকারি চাকরিজীবী শাহিন মিয়া হতাশা ব্যক্ত করে বলেন, ‘হঠাৎ যেভাবে বাজারে তরকারি জাতীয় সবজির দাম বাড়ছে তাতে মনে হয় আমাদের মতো চাকরিজীবীদের পরিবার নিয়ে জীবনযাপন দূর্বিষহ হয়ে যাবে। ১ হাজার টাকার একটা নোট আধা কেজি এক কেজি করে প্রয়োজনীয় কয়েকটা সবজি কিনতে শেষ হয়ে গেলো। মাছ-মাংস কেনাতো দূরের কথা।’ 

সবজি ব্যবসায়ী আলমগীর হোসেন বলেন, ‘এই মৌসুমে কৃষকের ক্ষেতে সবজি অনেক কম। তাই সবজি পাইকারি কিনতে বেশি টাকা দিতে হচ্ছে। যার কারণে আমাদের একটু বাড়তি দরে সবজি বিক্রি করতে হচ্ছে।’ 

সবজি ছাড়াও বাজারে গত সপ্তাহের চেয়ে এক লাফে ব্রয়লার মুরগি ৫০-৬০ টাকা কেজিতে বেড়ে হয়েছে ২০০-২১০ টাকা। আর পাকিস্তানি মুরগি ২০-৩০ টাকা বেড়ে ২৮০-২৯০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। 

এখনো অপরিবর্তিত রয়েছে গরু ও খাসির মাংসের দাম

গত সপ্তাহের মতো দাম অপরিবর্তিত রয়েছে গরু ও খাসির মাংসের। বাজারে গরু প্রতিকেজি ৬৫০-৬৮০ টাকা এবং খাসির মাংস ৮০০-৮৫০ টাকা দরে বিক্রি হচ্ছে।

ব্রায়লার মুরগি কিনতে আসা নগরীর আনসারী মোড় এলাকার পরিবহন শ্রমিক নামিজ উদ্দিন সুমন বলেন, 'সন্ধ্যায় বাড়িতে ছোট বোন ও ভাগ্নি আসবে জেনে মুরগি কিনতে আসলাম। সাশ্রয়ী দামে ব্রায়লার কিনতে এসে চমকে গেছি ভাই। ১০দিন আগেও এই মুরগির দাম ছিলো ১৩০-১৪০ টাকা কেজি। সেটি মুরগি আজ বাধ্য হয়ে কিনতে হলো ২০০ টাকা কেজিতে। নিরুপায় হয়ে পরিমাণে একটু কম নিয়ে বাড়িতে যাচ্ছি।’

সিটি বাজার ব্যবসায়ী সমিতির সদস্য বাবু জানান, গত সপ্তাহের টানা বৃষ্টিতে অনেক সবজি ক্ষেত নষ্ট হয়ে গেছে। এছাড়াও জ্বালানি তেলের দাম বৃদ্ধিতে বিভিন্ন এলাকা থেকে পাইকারদের সবজি কিনে পরিবহনে আনতে খরচ বেশি পরে যাচ্ছে। এসব মিলে গত কয়েকদিন থেকে সবজির দাম কিছুটা বেড়েছে। সবজির দাম বাড়ায় অনেক কমেছে। ক্রেতারা এখন আগের তুলনায় অনেক কম সবজি কিনছেন। 

আমিরুল/ মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়