ঢাকা     সোমবার   ২৬ সেপ্টেম্বর ২০২২ ||  আশ্বিন ১১ ১৪২৯ ||  ২৮ সফর ১৪৪৪

প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর নরসিংদীর চিনাদী বিল

নরসিংদী সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৭, ২৩ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ১৫:১৫, ২৩ সেপ্টেম্বর ২০২২
প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর নরসিংদীর চিনাদী বিল

প্রাকৃতিক দৃশ্য ও নীল আকাশের নৈসর্গিক সৌন্দর্য ঘেরা নরসিংদীর চিনাদী বিল। প্রায় ৫৫০ বিঘা আয়তনের স্বচ্ছ পানির এই বিলের বিশেষত্ব জলের উপর পদ্মফুল। যা দেখতে প্রতিনিয়িত বিলটিতে ভিড় করেন প্রচুর সংখ্যক মানুষ। 

নরসিংদীর শিবপুর উপজেলা থেকে ৮ কিলোমিটার পশ্চিমে দুলালপুর ইউনিয়নে অবস্থিত প্রাকৃতিক সৌন্দর্যমন্ডিত বিলটি। এ বিলের যেমন রয়েছে প্রাকৃতিক রূপ, তেমনি বিলের জলে রয়েছে দেশিয় প্রজাতির বিভিন্ন প্রকার জলজপ্রাণী।

বিলের স্বচ্ছ পানি, পদ্মফুল ও  প্রকৃতির সঙ্গে আকাশের মিতালী উপভোগ করতে ছুটির দিন কিংবা যেকোনো অবসরে পরিবার পরিজন অথবা বন্ধুদের নিয়ে ঘুরতে আসেন ভ্রমণ পিপাসু মানুষজন। তারা ছোট ছোট ডিঙ্গি নৌকায় চড়ে ঘুরে বেড়ান বিলের এক প্রান্ত থেকে অপর প্রান্ত। তাদের মধ্যে কেউ আবার পদ্মফুলের সঙ্গে ছবি তোলায় মেতে ওঠেন।

সম্প্রতি চিনাদী বিলে ঘুরতে আসা নীলা ও রাসেল জুটি রাইজিংবিডি.কমকে বলেন, যান্ত্রিক শহরে নানা ব্যস্ততায় ঘুরাঘুরি হয় না। মানুষের মুখে অনেক শুনেছি এই বিলের সর্ম্পকে। তাই আজ চলে আসলাম। সত্যি প্রকৃতি যে এতোটা সুন্দর তা জানা ছিল না। নৌকায় উঠে ঘণ্টাখানেক ঘুরেছি। বিলের জলে ভেসে থাকা পদ্ম ফুলগুলো এতোটা মনোমুগ্ধকর যে কিছুটা সময় সব যান্ত্রিক জীবনের ক্লান্তি ভুলে প্রকৃতিতে হারিয়ে ছিলাম।

পরিবার নিয়ে ঘুরতে আসা ব্যাংকার রিপন বলেন, ‘আমি নরসিংদীর স্থানীয় বাসিন্দা, এই বিলটি বিশেষ করে শীতকালে অতিথি পাখির কলকাকলিতে মুখর হয়ে ওঠে। এই বিলে থাকা জলজ প্রাণী, পাখির কারণে রক্ষা হচ্ছে পরিবেশের ভারসাম্য। প্রতিদিন বিলেন নয়নাভিরাম দৃশ্য উপভোগ করতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে বিপুল সংখ্যক দর্শনার্থী আসেন এখানে।’ 

সড়কপথে রাজধানী ঢাকা থেকে নরসিংদীর চিনাদী বিলের দূরত্ব ৫৭ কিলোমিটার। এই বিলে ঘুরাঘুরির জন্য ঘাটে রয়েছে নৌকা। নৌকা ব্যবহারে প্রতি ঘন্টায় গুণতে হবে ১৫০ থেকে ২০০ টাকা।

হৃদয়/ মাসুদ

সর্বশেষ

পাঠকপ্রিয়