ঢাকা     সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৬ ১৪৩১

‘ডায়াবেটিস প্রতিরোধ ও নিয়ন্ত্রণযোগ্য রোগ’

নিজস্ব প্রতিবেদক, খুলনা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৫, ১৪ নভেম্বর ২০২২   আপডেট: ১৩:১৯, ১৪ নভেম্বর ২০২২
‘ডায়াবেটিস প্রতিরোধ ও নিয়ন্ত্রণযোগ্য রোগ’

‘আগামীতে নিজেকে সুরক্ষায় ডায়াবেটিসকে জানুন’ এই প্রতিপাদ্য নিয়ে সোমবার (১৪ নভেম্বর) খুলনায় বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত হয়েছে। এ উপলক্ষ্যে সকালে খুলনা ডায়াবেটিক সমিতি প্রাঙ্গণে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।

খুলনা ডায়াবেটিক সমিতি এ অনুষ্ঠানের আয়োজন করে।

প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র বলেন, ‘ডায়াবেটিস একটি প্রতিরোধ ও নিয়ন্ত্রণযোগ্য রোগ। ডায়াবেটিস থেকে সুরক্ষা পেতে এবং এর ক্ষতিকর প্রভাব থেকে বাঁচতে হলে সবাইকে রোগটি প্রতিরোধের উপায়গুলো জানতে হবে।’ 

তিনি আরও বলেন, ‘সরকারের নানা পদক্ষেপের ফলে বাংলাদেশের স্বাস্থ্যখাতে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। অতিরিক্ত ফাস্টফুড ও চর্বিযুক্ত খাবার গ্রহণ এবং নিয়মিত শারীরিক পরিশ্রম না করলে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী জীবনযাপন ও নিয়মিত ওষুধ গ্রহণ করলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে।’

সাবেক সংসদ সদস্য ও খুলনা ডায়াবেটিক সমিতির আহবায়ক মুহাম্মদ মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন, খুলনা ডায়াবেটিক সমিতির চিফ মেডিকেল অফিসার ডা. দীনবন্ধু মন্ডল, ডায়াবেটিস বিশেষজ্ঞ ডা. মো. আব্দুর সবুর, ডায়াবেটিস দিবস উদযাপন কমিটির আহবায়ক মো. মহিদুল ইসলাম টুটুল, সমিতির সদস্য মো. আজিজুল হক জোয়ার্দ্দার প্রমুখ। 

এর আগে মেয়রের নেতৃত্বে খুলনা ডায়াবেটিক সমিতি প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ গ্রহণ করেন। 

নূরুজ্জামান/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ