ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কে হচ্ছেন কেসিসি’র ভারপ্রাপ্ত মেয়র?

নিজস্ব প্রতিবেদক, খুলনা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২১, ৫ মে ২০২৩  
কে হচ্ছেন কেসিসি’র ভারপ্রাপ্ত মেয়র?

কেসিসি প্যানেল মেয়র -১ মো. আমিনুল ইসলাম ও (ডানে) কেসিসির প্রধান নির্বাহী তাজুল ইসলাম

আর কয়েক দিন পর পদত্যাগ করবেন খুলনা সিটি করপোরেশনের (কেসিসি) মেয়র তালুকদার আব্দুল খালেক। আগামী ১১ মে পদত্যাগ করবেন বলে তিনি গণমাধ্যমকে জানিয়েছেন। তালুকদার আব্দুল খালেক পদত্যাগ করার পর কে হচ্ছেন দেশের অন্যতম এই সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র- এ নিয়ে নগরীতে চলছে নানা গুঞ্জন। 

খুলনা সিটি করপোরেশন নির্বাচন আগামী ১২ জুন। আগামী ১৬ মে মেয়র পদে মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। সে হিসেবে এর আগেই মেয়রকে পদত্যাগ করে সেই পদত্যাগপত্র মনোনয়নপত্রের সঙ্গে জমা দিতে হবে। একই সাথে ভারপ্রাপ্ত মেয়র অথবা প্রশাসক নিয়োগ আইনগতভাবে বাধ্যবাধকতা রয়েছে। 

কেসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা লস্কর তাজুল ইসলাম বলেন, আগামী ১১ মে মেয়র পদত্যাগ করবেন। তিনি ওই দিন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রীর নিকট পদত্যাগ পত্র জমা দেবেন। সে ভাবেই সিডিউল নির্ধারণ করা হয়েছে। ইতোমধ্যে তালুকদার আব্দুল খালেক মেয়র পদে নির্বাচনের জন্য মনোয়নপত্র সংগ্রহ করেছেন। 

তিনি আরও বলেন, মেয়র পদত্যাগ করলে প্যানেল মেয়রের মধ্যে কেউ যদি কাউন্সিলর নির্বাচন না করেন তিনি ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব পালন করতে পারবেন। যদি নির্বাচন করেন তাহলে সরকার পছন্দসই কোনো রাজনৈতিক নেতা বা স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে কোনো কর্মকর্তাকে প্রশাসক হিসেবে নিয়োগ দিতে পারেন। এছাড়া কেসিসির প্রধান নির্বাহী কর্মকর্তাকেও প্রশাসক হিসেবে নিয়োগ দেওয়ার বিধান রয়েছে। 

তাজুল ইসলাম বলেন, মেয়র পদত্যাগের পর আগামী ১১ অক্টোবর পর্যন্ত ভারপ্রাপ্ত মেয়র সিটি করপোরেশন পরিচালনা করবেন। ওই দিন শপথ গ্রহণের পর নতুন মেয়র দায়িত্ব পাবেন। সামগ্রীক পরিস্থিতির ওপর নির্ভর কবছে কেসিসিতে ভারপ্রাপ্ত মেয়র না প্রশাসক নিয়োগ দেওয়া হবে। প্রায় পাঁচ মাস ভারপ্রাপ্ত মেয়র বা প্রশাসক দায়িত্ব পালন করবেন। এ জন্য তাকে রুটিন ওয়ার্কের বাইরে কিছু করার ক্ষমতা মন্ত্রণালয় থেকে দেওয়া হতে পারে বলেও তিনি মনে করছেন।  

সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, কেসিসির নির্বাচন চলাকালে সময় অর্থাৎ ১৬ মে থেকে ১২ জুন পর্যন্ত কেসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করবেন। পরে ১৩ জুন থেকে ১০ অক্টোবর পর্যন্ত ভারপ্রাপ্ত মেয়র হিসেবে দায়িত্ব পালন করবেন প্যানেল মেয়র-১ মো. আমিনুল ইসলাম বা সরকার যাকে চাইবেন তিনি। 

বাংলাদেশ গেজেটে ভারপ্রাপ্ত মেয়র বা প্রশাসক নিয়োগের ব্যাপারে পরিস্কার উল্লেখ করা হয়েছে। সেখানে কাউন্সিলর পদে নির্বাচন করে ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব পালনের আইনগতভাবে কোনো সুযোগ প্যানেল মেয়রদের নেই। ওই আইনে বলা হয়েছে, প্রজাতন্ত্রের বা সিটি করপোরেশন বা কোন সংবিধানবদ্ধ সরকারি কর্তৃপক্ষের বা অন্য কোনো স্থানীয় কর্তৃপক্ষের কোনো লাভজনক পদে সার্বক্ষণিক অধিষ্ঠিত থাকেন। তিনি ভারপ্রাপ্ত মেয়র বা প্রশাসক পদে দায়িত্ব পালনে অযোগ্য।

উল্লেখ্য, খুলনা সিটি করপোরেশনে সর্বশেষ নির্বাচন হয় ২০১৮ সালের ১ মে। ওই নির্বাচনে মেয়র তালুকদার আব্দুল খালেক ১ লাখ ৭৬,৯০২ ভোট পেয়ে জয়ী হন। বিজয়ের পর মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণ করেন ২৫ সেপ্টেম্বর। ওই পরিষদের প্রথম সাধারণ সভা হয় ১১ অক্টোবর ২০১৮ সালে। প্রথম সাধারণ সভা থেকে পরবর্তী পাঁচ বছর পর ওই ১১ অক্টোবর ২০২৩ মেয়র হিসেবে দায়িত্ব পাবেন নতুন মেয়র।

নূরুজ্জামান/ মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়