ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বসিক নির্বাচন: মেয়রপত্নীদের প্রচারণায় জমজমাট নির্বাচনী মাঠ

নিজস্ব প্রতিবেদক, বরিশাল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫৫, ২১ মে ২০২৩   আপডেট: ২২:৩৩, ২১ মে ২০২৩
বসিক নির্বাচন: মেয়রপত্নীদের প্রচারণায় জমজমাট নির্বাচনী মাঠ

আওয়ামী লীগের মেয়র প্রার্থী আবুল খায়ের আব্দুল্লাহ’র পক্ষে প্রচারণায় ব্যস্ত লুনা আব্দুল্লাহ

প্রতীক বরাদ্দ না হলেও ভোটের দিন যত এগিয়ে আসছে বরিশাল সিটি করপোরেশন নির্বাচনের মাঠ ততই জমজমাট হয়ে উঠছে। কৌশলী প্রচারণার মাধ্যমে মেয়র প্রার্থীর নানানভাবে ভোটরদের কাছে গিয়ে নিজেদের অবস্থান তুলে ধরার চেষ্টা করছেন। শুধু যে প্রার্থী এমনটা নয়, তাদের স্ত্রীরাও  মানুষের দ্বারে দ্বারে গিয়ে নিজেদের প্রার্থীর পক্ষে বিভিন্ন বার্তা তুলে ধরছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, গত নির্বাচনের চেয়ে এবার বরিশাল সিটি করপোরেশন এলাকায় ৩২ হাজার ৮২৯ জন ভোটার বেড়েছে। এবারের নির্বাচনে নগরীর ৩০টি ওয়ার্ডে ভোটার সংখ্যা ২ লাখ ৭৪ হাজার ৯৯৫ জন। এদের মধ্যে পুরুষ ভোটারের তুলনায় নারী ভোটারের সংখ্যাই বেশি। এই সিটিতে পুরুষ ভোটার ১ লাখ ৩৭ হাজার ৪৮৯ জন আর নারী ভোটার রয়েছেন ১ লাখ ৩৮ হাজার ৮০৯ জন। সেই হিসেবে বরিশালে পুরুষদের চেয়ে নারী ভোটার ১ হাজার ৩২০ জন বেশি। তাই নির্বাচনে নারী ভোটারই মূল ফ্যাক্টর হয়ে দাঁড়িয়েছেন।

এই সুযোগটিই কাজে লাগাতে চাচ্ছে নির্বাচনের লড়াইয়ে মাঠে থাকা আওয়ামী লীগ ও জাতীয় পার্টির প্রার্থীরা। নারী ভোটারদের নিজেদের পক্ষে আনতে প্রার্থীরা হাতিয়ার হিসেবে নিজেদের স্ত্রীদের মাঠে নামিয়েছেন। আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী আবুল খায়ের আবদুল্লাহ ওরফে খোকন সেরনিয়াবাত ও জাতীয় পার্টি মনোনীত প্রাথী ইঞ্জিনিয়ার ইকবাল হোসেন তাপসের স্ত্রী নিজেদের স্বামীদের পক্ষে প্রচার চালাচ্ছেন।

স্বামী তাপসের পক্ষে মাঠে নেমেছেন ইসমত আরা ইকবাল

ইতোমধ্যে এই দুই প্রার্থীর পত্নীরা প্রচার-প্রচারণায় জমজমাট করে তুলেছেন নির্বাচনী মাঠ। প্রার্থীদের চেয়েও তাদের স্ত্রীদের মাঠ চষে বেড়াতে দেখা যাচ্ছে সবচেয়ে বেশি। 

আওয়ামী লীগের প্রার্থী আবুল খায়ের আব্দুল্লাহ (খোকন সেরনিয়াবাত) এর সহধর্মিণী লুনা আব্দুল্লাহ ও জাতীয় পার্টির প্রার্থী ইকবাল হোসেন তাপসের সহধর্মিণী ইসমত আরা ইকবাল নারী ভোটাদের নিজেদের পক্ষে আনার চেষ্টা করছেন। তারা প্রতিদিন সকাল থেকে গভীর রাত পর্যন্ত সিটি এলাকার অলিগলি ঘুরে প্রতিটি ঘরে গিয়ে নিজেদের স্বামীদের পক্ষে প্রচার-প্রচারণা চালাচ্ছেন। তারা মতবিনিময় সভা আর কুশল বিনিময়ের মাধ্যমে ভোটারদের খোঁজখবর নেওয়ার পাশাপাশি ভোটও চাইছেন।

আওয়ামী লীগের মেয়র প্রার্থী আবুল খায়ের আব্দুল্লাহ (খোকন সেরনিয়াবাত) এর সহধর্মিণী লুনা আব্দুল্লাহ বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের নিয়ে সবসময় ভাবেন। তার হাত ধরেই আজ দেশের নারীরা এগিয়ে যাচ্ছেন। তার স্বপ্ন নারীরা আরও এগিয়ে যাক। বরিশাল সিটি নির্বাচনে নারী ভোটার বেশি। অনেক নারী আছেন যারা ভোট কেন্দ্রে যান না। তাদের ভোটকেন্দ্রে যেতে উৎসাহ দিতেই আমি প্রচার-প্রচারণা চালাচ্ছি।’

জাতীয় পার্টির মেয়র প্রার্থী ইঞ্জিনিয়ার ইকবাল হোসেন তাপসের সহধর্মিণী ইসমত আরা ইকবাল বলেন, ‘বরিশালে পুরুষদের চেয়ে নারী ভোটারের সংখ্যা বেশি হওয়ায় তাদের গুরুত্বটা আগে উপলব্ধি করতে হবে। নারীদের কাছে সরসরি জাতীয় পার্টির প্রার্থী যেতে পারেন না। তাই আমি একজন নারী হিসেবে সরাসরি নারী ভোটারদের দুঃখ-সুখের সঙ্গী হচ্ছি। তাদের বিভিন্ন কথা শুনছি। যা আমি আমার স্বামী ও মেয়র প্রার্থী ইকবাল হোসেন তাপসের কাছে পৌঁছে দিচ্ছি। আমি আমার স্বামীর পক্ষে নির্বাচনী প্রচারণা চালাচ্ছি।’

স্বপন/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়