ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

কেসিসি নির্বাচন: দায়িত্বে থাকবে ৮৫২৪ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য 

নিজস্ব প্রতিবেদক, খুলনা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৬, ২৪ মে ২০২৩   আপডেট: ২১:০৬, ২৪ মে ২০২৩
কেসিসি নির্বাচন: দায়িত্বে থাকবে ৮৫২৪ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য 

আসন্ন খুলনা সিটি করপোরেশন (কসিসি) নির্বাচনে ৮ হাজার ৫২৪ জন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সদস্য দায়িত্ব পালন করবেন। এছাড়া নির্বাচন সুষ্ঠু করতে এরই মধ্যে নগরীতে ১৬টি চেকপোস্ট বসানো হয়েছে বলে খুলনা সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং অফিসারের কার্যালয়ের সূত্রে জানা গেছে।

এদিকে, নগরীর ৩১টি ওয়ার্ডের ২৮৯টির মধ্যে ১৬১টি কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ চিহ্নিত করা হয়েছে। ভোটার সংখ্যা, প্রার্থীর বাড়িসংলগ্ন কেন্দ্র, প্রভাব বিস্তার, যাতায়াতসহ সংশ্লিষ্ট কেন্দ্রের সার্বিক অবস্থান বিবেচনায় কেন্দ্রগুলোকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে খুলনা মেট্রোপলিটন পুলিশ। সাধারণ ১২৮টি কেন্দ্রের তুলনায় ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোতে বাড়তি নিরাপত্তা দেওয়া হবে বলেও পুলিশ সূত্রে জানা গেছে। 

খুলনা মেট্রোপলিটন পুলিশের সূত্র জানায়, ভোটার সংখ্যা, প্রার্থীর বাড়িসংলগ্ন কেন্দ্র, প্রভাব বিস্তার, যাতায়াতসহ বেশ কয়েকটি বিষয় বিবেচনায় নিয়ে ঝুঁকিপূর্ণ কেন্দ্রের তালিকা করা হয়েছে। প্রাথমিকভাবে ঝুঁকিপূর্ণ প্রতিটি কেন্দ্রে ৭ জন পুলিশ ও ১৭ আনসার সদস্য মোতায়েনের সিদ্ধান্ত হয়েছে। সাধারণ কেন্দ্রে থাকবেন ৭জন পুলিশ ও ১৫জন আনসার সদস্য দায়িত্ব পালন করবেন। তবে নির্বাচন কমিশনের নির্দেশে এই সংখ্যা কম-বেশি হতে পারে।

খুলনা সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং অফিসারের কার্যালয়ের সূত্রে জানা গেছে, নির্বাচনের কাজে ৩ হাজার ৫৬৭ জন পুলিশ, ৩০০ জন আর্মড পুলিশ ও ৪ হাজার ৬৫৭ জন আনসার সদস্য দায়িত্ব পালন করবেন। এরই মধ্যে নগরীতে ১৬টি চেকপোস্ট বসানো হয়েছে। কেএমপি সদরদপ্তরে একটি নিয়ন্ত্রণ কক্ষ খোলা হচ্ছে। এছাড়া বিজিবি ও র‌্যাব সদস্যরা নির্বাচনের দিন দায়িত্ব পালন করবেন। নির্বাচন উপলক্ষে ১০ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে। তারা ১০ থেকে ১৪ জুন পর্যন্ত দায়িত্ব পালন করবেন।

নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. আলাউদ্দিন জানান, ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে।  সুষ্ঠু পরিবেশ নিশ্চিতে ২৮৯টি কেন্দ্র ও ১ হাজার ৭৩২টি ভোট কক্ষের সামনে ক্যামেরা স্থাপন করা হবে। নির্বাচন কমিশন সার্বক্ষণিক নির্বাচন মনিটর করবেন। কোথাও বিশৃঙ্খলা হলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া নির্বাচনের সার্বিক প্রস্তুতি সম্পন্ন করতে নানা পদক্ষেপ নেওয়া হচ্ছে।

নূরুজ্জামান/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়