ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

কেসিসি নির্বাচন: কত টাকা ব্যয় করতে পারবেন প্রার্থীরা 

নিজস্ব প্রতিবেদক, খুলনা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৯, ১৯ মে ২০২৩   আপডেট: ১১:৩৩, ২০ মে ২০২৩
কেসিসি নির্বাচন: কত টাকা ব্যয় করতে পারবেন প্রার্থীরা 

খুলনা সিটি করপোরেশন (কেসিসি) নির্বাচনে মেয়র কাউন্সিলর প্রার্থীরা কত টাকা ব্যয় করতে পারবেন তার সুস্পষ্ট নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন। বিধি মোতাবেক ব্যয়ের অতিরিক্ত টাকা খরচ করলে সংশ্লিষ্ট প্রার্থীদের বিরুদ্ধে নির্বাচনী আইনে পদক্ষেপ গ্রহণ করা হবে বলেও জানিয়েছে তারা।

খুলনা সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, এই সিটিতে মোট ভোটার রয়েছেন প্রায় ৫ লাখ ৩৫ হাজার। সে হিসেবে মেয়র প্রার্থীরা ব্যক্তিগত খরচ করতে পারবেন সর্বোচ্চ ১ লাখ টাকা এবং নির্বাচনীয় ব্যয় ২০ লাখ টাকা। আর সাধারণ কাউন্সিলররা ব্যক্তিগত ১০ হাজার টাকা ও নির্বাচনী ব্যয় করতে পারবেন ১ লাখ টাকা। 

নির্বাচন কমিশন ঘোষিত ১০ নম্বর পরিপত্রে এ সম্পর্কে সুস্পষ্ট নির্দেশনা দেওয়া হয়েছে। তবে বাস্তবে ইসি’র নির্ধারিত অর্থের বহুগুণ অধিক ব্যয় হয় বলে অভিমত নাগরিক নেতাদের। 

সূত্রমতে, মেয়র প্রার্থীরা ৫ লাখ ভোটারের বিপরীতে ব্যক্তিগত খরচ ১ লাখ টাকা এবং নির্বাচনী ব্যয় করতে পারবেন ২০ লাখ টাকা। আর অনধিক ১৫ হাজার ভোটারের বিপরীতে কাউন্সিলর প্রার্থীরা ব্যক্তিগত ব্যয় করতে পারবেন ১০ হাজার টাকা আর নির্বাচনী ব্যয় ১ লাখ টাকা। এসব খরচের মেমো রশিদসহ নির্বাচনী ফলাফল গেজেট প্রকাশের ৩০দিনের মধ্যে রিটার্নিং কর্মকর্তার কাছে ব্যয়বিবরণী দাখিলের বিধান রয়েছে। 

খুলনার নাগরিক নেতা অ্যাডভোকেট কুদরতে খুদা বলেন, নির্বাচন কমিশন নির্ধারিত খরচের কয়গুণ বেশি ব্যয় করেন প্রার্থীরা। অনেক সময় প্রার্থীরা নিজেরাও জানেন না খরচের বিষয়টি। অতিরিক্ত ব্যয়ের অর্থ নির্বাচিতরা জনগণের প্রাপ্ত সুযোগ-সুবিধা থেকেই উঠিয়ে নেন। প্রার্থীর নির্ধারিত ব্যয়ের অধিক খরচ করছে কি না; এটা মনিটরিং করবে কে? শুধু বিধান থাকলেই কি সুফল পাওয়া যাবে? সেটা কার্যকর হতে হবে না- প্রশ্ন করেন তিনি। 

খুলনা সিটি করপোরেশন নির্বাচনের রির্টার্নিং কর্মকর্তা মো. আলাউদ্দিন বলেন, বিধি অনুযায়ী প্রার্থীদের অর্থ ব্যয় করতে হবে। নির্ধারিত পরিমাণের বেশি অর্থ ব্যয় করলে সেই প্রার্থীর বিরুদ্ধে নির্বাচনী আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

নূরুজ্জামান/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়