ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

খরায় আমের আকার ছোট, দাম নিয়ে শঙ্কা 

সাতক্ষীরা প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৩, ৩১ মে ২০২৩   আপডেট: ১২:০৪, ৩১ মে ২০২৩
খরায় আমের আকার ছোট, দাম নিয়ে শঙ্কা 

সাতক্ষীরার আমের খ‌্যাতি দেশজুড়ে। তবে এবার যথাসময়ে বৃষ্টি না হওয়া, অধিক তাপমাত্রায় আম আকারে ছোট ও দাগযুক্ত হওয়ায় সময়ের আগেই তা পেড়ে ফেলতে হচ্ছে। ভালো দাম পাওয়া নিয়েও শঙ্কা প্রকাশ করেছেন জেলার আম চাষিরা। 

তারা জানান, বেলে দোঁয়াশ মাটি ও জলবায়ুর কারণে সাতক্ষীরার আম  সুস্বাদু। গোপালভোগ, গোবিন্দভোগ, বোম্বাই, হিমসাগরসহ বিভিন্ন জাতের আম সাতক্ষীরা শহরের সুলতানপুর বড়বাজার, পাটকেলঘাটা বাজার কলারোয়াবাজার আবাদেরহাট, ব্যাংদহা বাজার, পারুলিয়া বাজার, বুধহাটা বাজার, কুশুলিয়া হাট, নকীপুর বাজারসহ বিভিন্ন হাট বাজারে প্রতিদিন ২০ থেকে ২২ হাজার মণ করে বিক্রি হচ্ছে। শুধু সুলতানপুর বড়বাজারেই রয়েছে ৫০ থেকে ৬০টি আমের আড়ৎ। কয়েক দিনের মধ্যে বাজারে মিলবে ল‌্যাংড়া ও আম্রপালি আম। 

সাতক্ষীরা সদর উপজেলা সদরের আম চাষি শহীদুল ইসলাম জানান, যথাসময়ে বৃষ্টি না হওয়ায় এবার আমের আকার ছোট হয়েছে। আমে দেখা যাচ্ছে কালো কালো দাগ। এরইমধ্যে ঘুর্ণিঝড় মোখার কারণে অনেকেই তড়িঘড়ি করে আম পাড়তে বাধ্য হয়েছেন। এছাড়া, প্রতিদিন ঝড় বৃষ্টি হওয়ায় অনেকেই আম পেড়ে নিচ্ছেন। গাছ থেকে পড়ে যাচ্ছে আম। একসঙ্গে আম পেড়ে ফেলায় চাষি ও ব্যবসায়ীরা গত বারের তুলনায় এবার দাম কম পাচ্ছেন। 
তিনি আরও জানান, অনলাইনে আম বিক্রির ফলে ব্যবসায়ী দেশের বিভিন্ন স্থান থেকে বাগান মালিকদের কাছ থেকে আম কিনছেন। এছাড়া, দেশের বিভিন্ন জেলায় একই সময়ে আম পেকে যাওয়ায়ও সরকারিভাবেও আম এখনো বিদেশে না যাওয়ায় ব্যবসায়িরা খুব কম আসছেন সাতক্ষীরায়। এসব কারণে আম চাষি ও ব্যবসায়িরা এবার ন‌্যায‌্য দাম থেকে বঞ্চিত হচ্ছেন।

সুলতানপুর বড়বাজারের আড়ৎদার মোকছেদ আলী, ইদ্রিস আলী জানান, ১০ বছর ধরে আমের আড়ৎদারি করছেন। প্রচণ্ড গরম ও যথাসময়ে বৃষ্টি না হওয়ার এবার আম ছোট হয়েছে। গায়ে কালো কালো দাগ। বাজারে গত বারের তুলনায় দাম অর্ধেক।

তারা আরও জানান, এবার বাজারে প্রচুর আম। ১৫০০ থেকে ২০০০ টাকা মণ বিক্রি হচ্ছে। গতবারে এ সময় হিমসাগর আম বিক্রি হয়েছে ২৬০০ থেকে ২৮০০ টাকায়। এখনো ল‌্যাংড়া আম পাড়া শুরু হয়নি। তবে সরকারিভাবে আম বিদেশে গেলে বাইরের ব্যবসায়ীরা সাতক্ষীরায় এলে ভালো আম পাওয়া যেতো।

ঢাকা থেকে আসা ব্যবসায়ী আমিনুর রহমান, সাইফুল ইসলামসহ অনেকে জানান, ১৪০০ থেকে ১৮০০ টাকা মণ আম পাওয়া যাচ্ছে। আত্মীয় স্বজনদের পাঠানো হচ্ছে। গত বারের চেয়ে দাম কম। বাগান থেকেও প্রসেস করা আম এক থেকে দেড়’শ টাকা বেশি দিয়ে ভোক্তারা কিনছেন।

সাতক্ষীরা সুলতানপুর পাকা ও কাঁচামাল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আব্দুর রহিম বাবু জানান, এবার আম চাষিরা ক্ষতিগ্রস্ত হচ্ছে। আম বিক্রি নেই। সরকারিভাবে আম সংরক্ষণ করার ব্যবস্থা করা গেলে কৃষক ও ব্যবসায়ীরা আমের ভালো দাম পেতে পারেন।

সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মোহাম্মদ সাইফুল ইসলাম জানান, এবার জেলায় চার হাজার ১৩৫ হেক্টর জমিতে আম চাষ হয়েছে। আম উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪৫ হাজার ৫০০ মেট্রিক টন। তবে লক্ষ্যমাত্রার চেয়ে দেড়গুণ আম উৎপাদন হয়েছে। 
তিনি আরও জানান, কৃষক ও ব্যবসায়ীরা যাতে ক্ষতির সম্মুখীন না হয় সেজন্য তারা কাজ করে যাচ্ছেন। তবে ভালো মানের আমের দাম ভালো আছে বলে তিনি দাবি করেন।

শাহীন গোলদার/ইভা 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়