ঢাকা     সোমবার   ০৬ মে ২০২৪ ||  বৈশাখ ২৩ ১৪৩১

রাজশাহীর উন্নয়নে পাশে থাকবে জাপান

রাজশাহী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৪, ১৫ নভেম্বর ২০২৩  
রাজশাহীর উন্নয়নে পাশে থাকবে জাপান

রাজশাহীর সঙ্গে জাপানের সম্পর্কের নতুন যাত্রা শুরু হলো। জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি রাজশাহী গিয়ে এর উন্নয়নে ভূমিকা রাখার আগ্রহের কথা জানিয়েছেন।

মঙ্গলবার তিনি রাজশাহী সফরে যান। ১৪ বছর পর জাপানের কোনো রাষ্ট্রদূত রাজশাহী সফর করলেন।

এদিন জাপানের রাষ্ট্রদূত আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের সাথে বৈঠক করেন। বিকেলে নগর ভবনে মেয়রের দপ্তর কক্ষে এই বৈঠক হয়। তিনি নগর ভবনে এলে বর্ণাঢ্য আয়োজনে তাকে বরণ করে নেওয়া হয়। তাকে ফুলেল শুভেচ্ছা জানান সিটি মেয়র খায়রুজ্জামান লিটন।

পরে তাদের বৈঠকে রাজশাহী মহানগরীর সবুজায়ন, পরিচ্ছন্নতা ও আলোকায়নের ভূয়সী প্রশংসা করেন জাপানের রাষ্ট্রদূত। বৈঠকে রাজশাহীর উন্নয়ন কার্যক্রম ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে তথ্যচিত্র ও ভিডিওচিত্রে প্রেজেন্টেশন উপস্থাপন করা হয়।

বৈঠক শেষে জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি সাংবাদিকদের বলেন, সিটি করপোরেশনের মেয়রের সঙ্গে বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে। দীর্ঘ ১৪ বছর পর আমরা রাজশাহীতে এলাম। আজ থেকে রাজশাহীর সঙ্গে আমাদের নতুন যাত্রা শুরু হলো। আশা করি আমরা বিভিন্ন বিষয়ে কাজ করতে পারবো।

মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন সাংবাদিকদের বলেন, প্রায় ১৪ বছর পর রাজশাহীতে জাপানের কোনো রাষ্ট্রদূত এলেন। জাপান বাংলাদেশের পুরোনো বন্ধু। রাজশাহীর ক্ষেত্রটা ভিন্ন। দীর্ঘদিন গ্যাপ ছিল। তিনি বললেন, আজ থেকে আমাদের সম্পর্কের নতুন যাত্রা শুরু হলো। তাদের সহযোগিতায় জাইকার মাধ্যমে অনেক ডেভেলপমেন্ট কাজ করতে পারবো। এতে আমরা সবাই উপকৃত হবো। তিনি বলেন, স্মার্ট রাজশাহী সিটি গড়ার ক্ষেত্রে আমরা একটা পরিকল্পনা গ্রহণ করেছি। সেটিও জাপান রাষ্ট্রদূতের নিকট উপস্থাপন করা হয়েছে। আশা করছি পর্যায়ক্রমে এগুলো সব বাস্তবায়ন হবে।

জাপানের রাষ্ট্রদূতের সঙ্গে ছিলেন মিসেস ইওয়ামা তমোমি, ডেপুটি হেড পাবলিক রিলেশনস অ্যান্ড কালচার মি. ইয়ামামতো কেওছি, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগে সভাপতি প্রফেসর ড. এনায়েত হোসেন, সহকারী অধ্যাপক সাজু সরদার প্রমুখ।

/কেয়া/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়