ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কুষ্টিয়ার দুইটি আসনে ইনু-হানিফ লড়বেন নৌকা নিয়ে 

কুষ্টিয়া প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৩, ১৮ ডিসেম্বর ২০২৩  
কুষ্টিয়ার দুইটি আসনে ইনু-হানিফ লড়বেন নৌকা নিয়ে 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কুষ্টিয়া-২ আসনে জাসদ সভাপতি হাসানুল হক ইনু ও কুষ্টিয়া-৩ আসনে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ দুই জনকেই নৌকা প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়া, নৌকা পেয়েছেন কুষ্টিয়া-১ আসনে বর্তমান সংসদ সদস্য আ কা ম সরওয়ার জাহান বাদশাহ ও কুষ্টিয়া-৪ আসনের বর্তমান সংসদ সদস্য আওয়ামী যুবলীগের প্রেসিডিয়াম সদস্য সেলিম আলতাফ জর্জ।

সোমবার (১৮ ডিসেম্বর) সকাল ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক এহেতেশাম রেজা দলীয় ও স্বতন্ত্র ৩১ জন প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ করেন।

স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে কুষ্টিয়া-১ আসনের সাবেক সংসদ সদস্য রেজাউল হক চৌধুরী ‘ট্রাক’, সাবেক সংসদ সদস্য প্রয়াত আফাজ উদ্দিনের ছেলে উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক নাজমুল হুদা পটল ‘ঈগল’, দৌলতপুর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ফিরোজ আল মামুন ‘কেটলি’ প্রতীকে নির্বাচন করবেন।

কুষ্টিয়া-২ আসনে মিরপুর উপজেলা পরিষদ থেকে সদ্য পদত্যাগ করা মিরপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কামারুল আরেফিন ‘ট্রাক’, ডা. সরদার মুস্তানজীদ ‘কেটলি’, ডা. ইফতেখার মাহমুদ ‘মোড়া’ ও রুবেল পারভেজ ‘ঈগল’ প্রতীক পেয়েছেন।

কুষ্টিয়া-৩ আসনে কুষ্টিয়া পৌরসভার মেয়র আনোয়ার আলীর ছেলে পারভেজ আনোয়ার তনু ‘ঈগল’, কুষ্টিয়া-৪ আসনের সাবেক সংসদ সদস্য ও আওয়ামী লীগ নেতা আব্দুর রউফ ‘ট্রাক’ প্রতীক পেয়েছেন।

জাতীয় পার্টির ‘লাঙল’ প্রতীক পেয়েছেন-কুষ্টিয়া-১ আসনে সাবেক প্রতিমন্ত্রী প্রয়াত কোরবান আলীর ছেলে শাহারিয়ার জামিল, কুষ্টিয়া-২ আসনে শহীদুল ইসলাম ফারুকী ও কুষ্টিয়া-৪ আসনে আয়েন উদ্দিন।

তৃণমূল বিএনপির ‘সোনালী আঁশ’ প্রতীক পেয়েছেন কুষ্টিয়া-১ আসনে মো. আনিসুর রহমান ও কুষ্টিয়া-৪ আসনে আবু সামস মো. খালেকুজ্জামান।

বাংলাদেশ কংগ্রেসের ‘ডাব’ প্রতীক পেয়েছেন কুষ্টিয়া-১ আসনে মো. সেলিম রেজা ও কুষ্টিয়া-৪ আসনে রাশেদুল ইসলাম। বাংলাদেশ ওয়ার্কাস পার্টির ‘হাতুড়ি’ প্রতীক পেয়েছেন কুষ্টিয়া-১ আসনে মো. মজিবুর রহমান। জাসদের ‘মশাল’ প্রতীক পেয়েছেন কুষ্টিয়া-১ আসনের শরিফুল কবির স্বপন।

বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের ‘ছড়ি’ প্রতীক পেয়েছেন কুষ্টিয়া-১ আসনে সাজেদুল ইসলাম। বিএনএম-এর ‘নোঙর’ প্রতীক পেয়েছেন কুষ্টিয়া-২ আসনের আরিফুর রহমান। ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ-এর ‘চেয়ার’ প্রতীকে নির্বাচন করবেন কুষ্টিয়া-২ আসনে বাবুল আক্তার। ন্যাশনাল পিপল্স পার্টির ‘আম’ প্রতীক পেয়েছেন কুষ্টিয়া-৩ আসনের ফরিদ উদ্দিন শেখ ও কুষ্টিয়া-৪ আসনে শহিদুল ইসলাম। বিএনএফ’র ‘টেলিভিশন’ প্রতীক পেয়েছেন কুষ্টিয়া-৩ আসনের কেএম জহুরুল ইসলাম ও কুষ্টিয়া-৪ আসনের হারুনার রশিদ। বাংলাদেশ তরিকত ফেডারেশনের ‘ফুলের মালা’ প্রতীক নিয়ে লড়বেন কুষ্টিয়া-৩ আসনে মেহেদী হাসান রিজভী ও কুষ্টিয়া-৪ আসনে আলতাফ হোসেন।

কুষ্টিয়ার রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক এহেতেশাম রেজা জানান, কুষ্টিয়ার ৪টি আসনে এবার মোট ৪৬ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। এরমধ্যে যাচাই-বাছাইয়ে গত ৪ ডিসেম্বর বাদ পড়েন ১৭ জন। ১৫ ডিসেম্বর পর্যন্ত তাদের আপিলের শুনানি শেষে ৮ জন প্রার্থিতা ফিরে পান। প্রত্যাহারের আগ পর্যন্ত বৈধ প্রার্থী ছিলেন ৩৭। ৬ জন প্রত্যাহার করায় এখন ৩১ জন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

কাঞ্চন/মাসুদ

ঘটনাপ্রবাহ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়