ঢাকা     শনিবার   ১৩ এপ্রিল ২০২৪ ||  চৈত্র ৩০ ১৪৩০

তৃণমূল বিএনপি জনগণের ভোটে সংসদে যেতে চায়: সমশের মবিন

সিলেট প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৯, ১৮ ডিসেম্বর ২০২৩  
তৃণমূল বিএনপি জনগণের ভোটে সংসদে যেতে চায়: সমশের মবিন

তৃণমূল বিএনপির নেতারা জনগণের ভোট পেয়ে সংসদে যেতে চায় বলে মন্তব্য করেছেন দলটির চেয়ারপারসন ও সিলেট-৬ (গোলাপগঞ্জ-বিয়ানীবাজার) আসনে ‘সোনালী আঁশ’ প্রতীকের প্রার্থী সমশের মবিন চৌধুরী। 

সোমবার (১৮ ডিসেম্বর) দুপুরে সিলেটের একটি রেস্টুরেন্টে সাংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি। এদিন হযরত শাহজালাল (রহ.) এর মাজার জিয়ারতের মাধ্যমে নির্বাচনী কার্যক্রম শুরু করেন তিনি।

সমশের মবিন চৌধুরী বলেন, অনেকেই বলেন আওয়ামী লীগের সঙ্গে আঁতাত করে নির্বাচনে এসেছে তৃণমূল বিএনপি। এটা ঠিক নয়। এবারের নির্বাচন আমাদের যাত্রা শুরু মাত্র। জন্মলগ্ন থেকেই তৃণমূল বিএনপি এককভাবে নির্বাচন করতে চেয়েছে। কারো সঙ্গে কোনোরকম রফাদফা করে তৃণমূল বিএনপি নির্বাচনে যায়নি। তৃণমূল বিএনপি কারোর সঙ্গে জোটবদ্ধ নির্বাচনের কথা বলেনি। নিজের জোরে নিজের চেষ্টাতেই নির্বাচনে এসেছে। কারো মার্কা ধার করে আসেনি। নিজেদের মার্কা (সোনালী আঁশ) নিয়ে নির্বাচনে এসেছে। অন্যের মুকুট নয়, তৃণমূল বিএনপি বিজয়ী হলে নিজের মুকুটই মাথায় পরতে চায়।

তিনি আরও বলেন, নির্বাচনের পরিবেশ নিয়ে এখন পর্যন্ত আমাদের কোনো অভিযোগ নেই। ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচন নিয়ে বিতর্ক ও প্রশ্ন থাকলেও আমাদের ধারণা এবার প্রশাসন নিরপেক্ষ থাকলে স্বচ্ছ ভোট হবে। নির্বাচন কমিশন সুষ্ঠু নির্বাচন সম্পন্ন করতে বদ্ধপরিকর। তারা তাদের প্রতিশ্রুতি রক্ষা করলে ভোট শতভাগ সুষ্ঠু হবে।

নির্বাচনের আনুষ্ঠানিক যাত্রা প্রসঙ্গে সমশের মবিন চৌধুরী বলেন, তৃণমূল বিএনপি সবেমাত্র যাত্রা শুরু করেছে। আমাদের লক্ষ্য বহুদূর। আমরা ৩০০ নির্বাচনী আসনে প্রার্থী দিতে চেয়েছিলাম। কিন্তু সময় স্বল্পতার কারণে দল গুছানো হয়নি। তাই সব আসনে প্রার্থী দিতে পারিনি। যাচাই-বাছাই ও প্রত্যাহার শেষে সিলেটসহ সারা দেশে ১৪২টি আসনে আমাদের প্রার্থিরা প্রতিদ্বন্দ্বিতা করছেন। আমাদের প্রার্থীরা জনগণের ভোটে নির্বাচিত হয়ে সংসদে যাবেন।

তিনি বলেন, বর্তমানে দেশে বেশ কিছু মৌলিক সংস্কারের প্রয়োজন এসেছে। দেশের জন্মলগ্নে ৭ কোটি মানুষের জন্য ছিল ৩০০টি সংসদীয় আসন। বায়ান্ন বছর পেরিয়ে গিলেও একই জায়গাতেই রয়ে গেছে আসন সংখ্যা। আমরা দাবি জানাবো, দেশের প্রতিটি উপজেলার বিপরীতে একটি সংসদীয় আসন যেন রাখা হয়। সেটা না হলে অন্তত সাড়ে ৪৫০টি আসন যেনো করা হয় সংসদে। পাশাপাশি আমরা দাবি জানাবো, অন্যান্য গণতান্ত্রিক রাষ্ট্রের ন্যায় এখানেও যেনো দ্বি-কক্ষ বিশিষ্ট সংসদ চালু করা হয়। তাছাড়া প্রাদেশিক সরকার ব্যবস্থা বাস্তবায়নের দাবি থাকবে তৃণমূল বিএনপির। দেদের স্বার্থরক্ষা করে পররাষ্ট্রনীতি তৈরির দাবি জানাবো আমরা।

আওয়ামী লীগের সঙ্গে আসন ভাগাভাগির বিষয়ে কোনো আলোচনা হয়েছে কি না এমন প্রশ্নের জাবাবে তিনি বলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে নির্বাচনী বিভিন্ন বিষয় নিয়ে আমাদের আলোচনা হয়েছে। তবে আসন ভাগাভাগি বা কোনো চুক্তি হয়নি। তৃণমূল বিএনপির প্রার্থীরা জনগণের ভোটে নির্বাচিত হয়ে সংসদে যেতে চান।

সংবাদ সম্মেলনে তৃণমূল বিএনপির প্রার্থীদের মধ্যে উপস্থিত ছিলেন সিলেট-২ আসনের আব্দুর রব মল্লিক, সিলেট-৪ আসনের মো. আবুল হোসেন ও সিলেট-৫ আসনের কুতুব উদ্দিন আহমদ শিকদার।

নূর/মাসুদ

ঘটনাপ্রবাহ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়