ঢাকা     শনিবার   ২০ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৫ ১৪৩১

প্রতিদিনই রেকর্ড ভাঙছে সিলেটের তাপমাত্রা

সিলেট প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৮, ২৪ মে ২০২৪   আপডেট: ১৮:২৫, ২৪ মে ২০২৪
প্রতিদিনই রেকর্ড ভাঙছে সিলেটের তাপমাত্রা

সিলেট জুড়ে বইছে মৃদু তাপপ্রবাহ। প্রতিদিনই রেকর্ড ছাড়াচ্ছে দেশের উত্তর-পূর্বের এই জনপদের তাপমাত্রা। শুক্রবার (২৪ মে) দুপুর ৩টায় সিলেটের তাপমাত্রা ছিল ৩৭.৭ ডিগ্রি সেলিসিয়াস। যা চলতি মৌসুমের সর্বোচ্চ। এর আগে, গতকাল বৃহস্পতিবার দুপুরে এখানে সর্বোচ্চ তাপমাত্রার পারদ উঠেছিল ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিস সূত্র জানায়, গত ১৬ মে সিলেটের তাপমাত্রা ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। তখন সেটিই ছিলো মৌসুমের সর্বোচ্চ। এরপর থেকেই ধারাবাহিকভাবে বেড়ে চলছে তাপমাত্রা। শুক্রবার তাপমাত্রা গিয়ে দাড়িয়েছে ৩৭.৭ ডিগ্রি সেলসিয়াসে।

এদিকে, তাপমাত্রা বৃদ্ধির পাশাপাশি বিদ্যুতের লোডশেডিং বেড়েছে সিলেটে। ফলে অস্বস্থিতে আছেন সাধারণ মানুষজন। আজ শুক্রবার অফিস-আদালত ও স্কুল-কলেজ বন্ধ থাকায় জরুরি প্রয়োজন ছাড়া সড়কে বের হচ্ছেন না কেউ। দুপুর পর্যন্ত নগরীর সড়কগুলো ছিলো অনেকটাই ফাঁকা। 

নগরীর ৩৯ নম্বর ওয়ার্ডের বাসিন্দা স্কুল শিক্ষিকা আয়েশা সিদ্দিকা চাদনী বলেন, স্কুল বন্ধ থাকায় আজ বাইরে বের হতে হয়নি। কিন্তু, রান্না তো করতে হচ্ছে। এই গরমে ঘরে বসে থাকাই দায়। পাশাপাশি লোডশেডিং আমাদের ভোগান্তিকে আরও বাড়িয়ে তুলেছে।

এদিকে, তীব্র গরমের কারণে সড়কের পাশে লেবুর শরবত এবং ডাব বিক্রেতাদের কদর বেড়েছে অনেক। প্রযোজনের তাগিদে যারা বাসার বাইরে বের হয়েছেন তাদের অনেকেই রাস্তার পাশে দাঁড়িয়ে লেবুর শরবত ও ডাব পান করতে দেখা গেছে।

সিলেট আবহাওয়া কার্যালয়ের সহকারী আবহাওয়াবিদ শাহ মোহাম্মদ সজীব হোসেন বলেন, আজ শুক্রবার বিকেল ৩টায় সিলেটে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৭.৭ ডিগ্রি সেলসিয়াস। এটি এই মৌসুমে সিলেটের সর্বোচ্চ তাপমাত্রা। 

তিনি আরও বলেন, দেশে সাধারণত মার্চ, এপ্রিল, মে ও জুনে গরম বেশি থাকে। গরম কিছুটা কমে বৃষ্টি হলে। আগামী কয়েক দিন এ রকম গরম থাকতে পারে। তাপমাত্রা আরও বাড়ার সম্ভাবনা রয়েছে। 

নূর/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়