ঢাকা     সোমবার   ১৭ জুন ২০২৪ ||  আষাঢ় ৩ ১৪৩১

রৌদ্রোজ্জ্বল চট্টগ্রাম

নিজস্ব প্রতিবেদক,  চট্টগ্রাম  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৩, ২৬ মে ২০২৪   আপডেট: ১০:২৪, ২৬ মে ২০২৪
রৌদ্রোজ্জ্বল চট্টগ্রাম

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি প্রবল ঘূর্ণিঝড় রেমালে পরিণত হয়ে উপকূলের দিকে এগিয়ে আসছে। এর প্রভাবে চট্টগ্রাম উপকূলে সমুদ্র কিছুটা উত্তাল রয়েছে। ইতোমধ্যে চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্র বন্দরকে ৯ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তার। এর মধ্যেই রোববার (২৬ মে) সকাল থেকে চট্টগ্রামের আকাশ রয়েছে রৌদ্রোজ্জ্বল।

রোববার সকালে চট্টগ্রামের পতেঙ্গা সৈকতে সরেজমিনে দেখা গেছে, সমুদ্র তীরে দমকা হাওয়া বইছে। তবে তা অস্বাভাবিক নয়। সমুদ্র স্বাভাবিক সময়ের চেয়ে কিছুটা উত্তাল রয়েছে। গভীর সমুদ্র থেকে সব ধরনের ছোট নৌযান উপকূলের কাছাকাছি অবস্থান করছে।

আরও পড়ুন: পায়রা-মোংলা বন্দরসহ ৯ জেলায় ১০ নম্বর মহাবিপৎসংকেত

আজ সকালে আবহাওয়া দপ্তরের সর্বশেষ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘রিমাল’ উত্তর দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে একই এলাকায় প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। এটি আজ সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৪০০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৩৬০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৩৩০ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ২৯৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। এই অবস্থায় চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্র বন্দরকে ৯ নম্বর মহাবিপদ সংকেত দেখানো হয়েছে।

চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাশার মো. ফখরুজ্জামান জানান, ঘূর্ণিঝড় রেমালের ক্ষয়ক্ষতি মোকাবিলায় চট্টগ্রামে প্রস্তুত করা হয়েছে ৫০০টি আশ্রয়কেন্দ্র। ২৯০টি মেডিক্যাল টিম প্রস্তত রয়েছে। ৯টি স্টেশনের সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করে ২৭০ জনকে প্রস্তুত রেখেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স।  

চট্টগ্রাম নগরের আগ্রাবাদ ফায়ার সার্ভিস স্টেশনে চালু করা হয়েছে বিশেষ কন্ট্রোল রুম। চট্টগ্রাম সিটি করপোরেশনও সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে। ঝুঁকিপূর্ণ এলাকা ছেড়ে যেতে মাইকিং করা হচ্ছে। এছাড়া খোলা হয়েছে জরুরি কন্ট্রোল রুম। 

রেজাউল/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়