ঢাকা     শনিবার   ২২ জুন ২০২৪ ||  আষাঢ় ৮ ১৪৩১

ঘূর্ণিঝড় রেমাল: বাগেরহাটে বইছে ঝড়ো বাতাস 

বাগেরহাট প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫০, ২৫ মে ২০২৪  
ঘূর্ণিঝড় রেমাল: বাগেরহাটে বইছে ঝড়ো বাতাস 

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি  প্রবল ঘূর্ণিঝড় রেমাল-এ পরিণত হয়েছে। ঝড়ের প্রভাবে ইতোমধ্যে বাগেরহাট উপকূলে ঝড়ো বাতাস বইতে শুরু করেছে। শনিবার (২৫ মে) সন্ধ্যা থেকে জেলার বিভিন্ন স্থানে থেমে থেমে দমকা বাতাস বইছে। বিকেল থেকে কালো মেঘে ঢেকে গেছে আকাশ। নিম্নচাপের প্রভাবে কোথাও কোথাও বৃষ্টি হওয়ার খবরও পাওয়া গেছে। 

নিম্নচাপটি বর্তমানে মোংলা থেকে ৪৭৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে। সময় বাড়ার সাথে সাথে নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। 

আরও পড়ুন: রেমাল মোকাবিলায় প্রস্তুত মোংলা বন্দর, খোলা হয়েছে নিয়ন্ত্রণ কক্ষ

শনিবার সন্ধ্যা সাড়ে ৭টায় বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়া পর্যবেক্ষণাগার মোংলার আবহাওয়াবিদ হারুন অর রশিদ জানান, নিম্নচাপটি বর্তমানে মোংলা বন্দর থেকে ৪৭৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে। গভীর নিম্নচাপ হওয়ায় ইতোমধ্যে এর প্রভাবে উপকূলের বিভিন্ন স্থানে ঝড়ো বাতাস বইছে। বিকেল থেকে আকাশে কালো মেঘ জমেছে। কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে বৃষ্টিও হয়েছে। ঝড় ও বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পেতে পারে। সময় বাড়ার সঙ্গে সঙ্গে নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে কালকের ভেতর উপকূল অতিক্রম করতে পারে। বর্তমানে মোংলায় তিন নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আরও পড়ুন: বাগেরহাটে ঘূর্ণিঝড় মোকাবিলায় সচেতনতামূলক মাইকিং

প্রসঙ্গত, ঘূর্ণিঝড়ের কারণে সৃষ্ট বাতাসের গতিবেগ ঘণ্টায় ৬২ থেকে ৮৮ কিলোমিটার হলে এটিকে ‘ঘূর্ণিঝড়’ বা ট্রপিক্যাল সাইক্লোন বলা হয়। গতিবেগ ৮৯ থেকে ১১৭ কিলোমিটার হলে প্রবল ঘূর্ণিঝড়, গতিবেগ ১১৮ থেকে ২১৯ কিলোমিটার হলে অতিপ্রবল ঘূর্ণিঝড় এবং গতিবেগ ২২০ কিলোমিটার বা তার বেশি হলে তাকে ‘সুপার সাইক্লোন’ বলা হয়।

শহিদুল/মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়