ঢাকা     সোমবার   ০৩ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ১৯ ১৪২৭ ||  ১৩ জ্বিলহজ্জ ১৪৪১

risingbd-august-banner-970x90

ছাত্রলীগ নেতার ‘মিশন ৩ হাজার’

|| রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৬, ৫ জুলাই ২০২০  

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষিকী এবং বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সারা দেশে তিন মাসব্যাপী গাছ রোপণ করার উদ্যোগ গ্রহণ করেছে বাংলাদেশ ছাত্রলীগ।

এ কর্মসূচির অংশ হিসেবে তিন হাজার গাছের চারা রোপণ করার উদ্যোগ নিয়েছেন ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সহ-সভাপতি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র মো. নাহিদ আলম। ইতোমধ্যে তিনি এক হাজার চারা রোপণ করেছেন।  

‘মুজিবর্ষের আহ্বান, ৩টি করে গাছ লাগান’এই স্লোগানকে সামনে রেখে সবাইকে বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় এবং সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য এক বিবৃতিতে বাংলাদেশ ছাত্রলীগের পক্ষ থেকে বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশগ্রহণের জন্য নির্দেশ দেওয়া হয়েছে। প্রতিটি ইউনিটের নেতাকর্মী আগামী তিন মাসের (আষাঢ়, শ্রাবণ ও ভাদ্র) মধ্যে কমপক্ষে তিনটি (বনজ, ফলজ ও ভেষজ) বৃক্ষরোপণ করবেন।

এই আহ্বানকে সামনে রেখে গত ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস থেকে শুরু করে পুরো আষাড় মাস জুড়েই ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সহ-সভাপতি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ছাত্র মো. নাহিদ আলমের পক্ষ থেকে মতিঝিলের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, অফিস আদালত, ফকিরাপুল, আরামবাগ, কমলাপুর রেল স্টেশনসহ  মতিঝিলের কলোনিগুলোতে প্রায় ১ হাজার গাছের চারা রোপণ করা হয়।

তিন মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন মতিঝিল ১০ নং ওয়ার্ডের টানা দ্বিতীয় বার নির্বাচিত কাউন্সিলর মারুফ আহমেদ মনসুর, উপস্থিত ছিলেন ১০ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওমর ফারুক, মতিঝিল থানা আওয়ামি লীগের সাংস্কৃতি বিষয়ক সম্পাদক এনায়েত করিম বাবলু, টি আ্যান্ড টি কলেজ ছাত্রলীগের সাবেক ভি পি উত্তম কুমার গুপ্ত, ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সদস্য হাবিবুর রহমান বিপ্লব, টি আ্যান্ড টি মাদ্রাসা ছাত্রলীগের সভাপতি মাহবুব, মতিঝিল থানা ছাত্রলীগের সাবেক প্রচার সম্পাদক নূর হোসেন, সাবেক সহ-সভাপতি পারভেজসহ এলাকার অন্যান্য নেতৃবৃন্দ।

সরোজমিনে গিয়ে দেখা যায়, মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, মতিঝিল সরকারি বালক ও বালিকা উচ্চ বিদ্যালয়, নটরডেম কলেজ, টি অ্যান্ড টি স্কুল অ্যান্ড কলেজ, পোস্ট অফিস হাই স্কুল, আরামবাগ উচ্চ বিদ্যালয়সহ মতিঝিল এ জি বি কলোনি, টি অ্যান্ড টি কলোনি, কমলাপুর রেল স্টেশনের আশে পাশে এবং আল হেলাল জোন শিশু পার্কে গাছ লাগিয়ে এ কর্মসূচি সফল করা হয়।

এ বিষয়ে বাংলাদেশ ছাত্রলীগ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষা, শান্তি ও প্রগতির পতাকাবাহী সংগঠন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নিজ হাতে গড়া সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ। বাংলাদেশ ছাত্রলীগের অভিভাবক বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত বাংলাদেশ ছাত্রলীগের সব নেতাকর্মী যেকোনো দুর্যোগ ক্রান্তিলগ্নে মানুষের পাশে দাঁড়িয়েছে।

সৃষ্টির বুকে প্রাণিকূলের বেঁচে থাকার পেছনে বৃক্ষের রয়েছে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা। বৃক্ষ মূলত পরিবেশ, আবহাওয়া ও জলবায়ুর ভারসাম্য বজায় রাখে। বন্যা, খরা, ঝড়, টর্নেডো, জলোচ্ছ্বাস, ওজনস্তর ক্ষয়, ভূমিক্ষয়, জলবায়ু পরিবর্তন, শব্দদূষণ, মাটিদূষণ, পানিদূষণ, বায়ুদূষণ প্রতিরোধ করে। এক কথায় প্রকৃতির অমূল্য ও প্রধান সম্পদ হচ্ছে বৃক্ষ। পৃথিবীকে বসবাসের উপযোগী করতে ও প্রাকৃতিক বিপর্যয়ের করাল গ্রাস থেকে দেশকে রক্ষা করতে বৃক্ষরোপণের কোনো বিকল্প নেই। তাই বৃক্ষরোপণ কার্যক্রমের মাধ্যমে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের আশপাশে, উঁচু-নিচু পতিত জমি, রাস্তার পাশে, নদীর পাড়ে গাছ  লাগানো গুরুত্বপূর্ণ।

মুজিববর্ষ উদযাপনের অনুষঙ্গ হিসেবে ১ কোটি বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ করা হয়েছে। যার উদ্বোধন করবেন বঙ্গবন্ধু কন্যা, প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ কর্মসূচিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নিজ হাতে গড়া সংগঠন হিসেবে এবং শেখ হাসিনার নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ ছাত্রলীগ সর্বোচ্চ ভূমিকা রাখবে বলে আমরা বিশ্বাস করি বলেও এ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

মারুফ আহমেদ মনসুর তিন মাসব্যাপী বাংলাদেশ ছাত্রলীগের বৃক্ষরোপণ কর্মসূচির সাফল্য কামনা করে বলেন, ‘এ ধরনের সামাজিক কাজ পরিবেশের ভারসাম্য রক্ষায় বিশেষ ভূমিকা রাখবে।’ এ ব্যাপারে ছাত্রলীগের নেতাকর্মীদের ভূয়সী প্রশংসা করেন তিনি।

এ সম্পর্কে বৃক্ষরোপণ কর্মসূচির আয়োজক নাহিদ আলম বলেন, ‘মুজিববর্ষের আহ্বান ৩টি করে গাছ লাগান’এই স্লোগানকে সামনে রেখে জননেত্রী দেশরত্ন শেখ হাসিনার নির্দেশে বাংলাদেশ ছাত্রলীগের তিন মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি পালনের ধারাবাহিকতায় আমার নিজ এলাকা মতিঝিলের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান এবং আশেপাশের এলাকায় ইতোমধ্যে ১ হাজার গাছের চারা রোপণ করা হয়েছে। আজ থেকে আগামী দুই মাসে আরও ২ হাজার গাছের চারা রোপণ করা হবে ইনশাআল্লাহ।’


ঢাকা/আবির/মাহি

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়