RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৬ জানুয়ারি ২০২১ ||  মাঘ ১২ ১৪২৭ ||  ১১ জমাদিউস সানি ১৪৪২

ইংল্যান্ডে স্কলারশিপে পর্যটন বিষয়ে পড়ার সুযোগ

ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১০, ২৫ নভেম্বর ২০২০   আপডেট: ১৪:২৮, ২৫ নভেম্বর ২০২০
ইংল্যান্ডে স্কলারশিপে পর্যটন বিষয়ে পড়ার সুযোগ

ইংল্যাণ্ডের উত্তর-পশ্চিমের প্রশাসনিক রাজ্য কুম্বরিয়ার পর্যটন কর্তৃপক্ষ ও কুম্বরিয়া বিশ্ববিদ্যালয় একত্রে নতুন স্কলারশিপ চালু করেছে। এই স্কলারশিপের অধীনে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়টিতে পর্যটনের ওপর স্নাতকোত্তর ডিগ্রি নেওয়ার সুযোগ পাবে। ইংল্যান্ডের সংবাদমাধ্যম ‘দ্য মেইল’ এই তথ্য জানিয়েছে।

কুম্বরিয়া স্কলারশিপধারী শিক্ষার্থীদের ৫০ শতাংশ ব্যয় মওকুফ হবে। যার আর্থিক পরিমাণ প্রায় ৬ হাজার ব্রিটিশ পাউন্ড। যা বাংলাদেশি টাকায় প্রায় ৬ লক্ষ ৮০ হাজার টাকার সমান।

কুম্বরিয়া পর্যটন কর্তৃপক্ষ ও বিশ্ববিদ্যালয় নিজেদের মধ্যে সমন্বয় করে স্কলারশিপের জন্য যোগ্য প্রার্থী বাছাই করবে। এই স্কলারশিপে আবেদনের শেষ সময়সীমা ৭ ডিসেম্বর পর্যন্ত।

বিশ্ববিদ্যালয়টির পর্যটন বিভাগের সিনিয়র প্রভাষক ড. অ্যাঞ্জেলা অ্যান্টোনিজ গণমাধ্যমকে বলেন, ‘এটি ইংল্যান্ডে পর্যটন ব্যবস্থাপনার ওপর প্রথম স্নাতকোত্তর প্রোগ্রাম। এবছরই চালু হওয়া এই প্রোগ্রাম পর্যটন খাতে ভাল চাকুরি পেতে শিক্ষার্থীদের সহায়তা করবে। পর্যটনে স্নাতকোত্তরের বিশ্বব্যাপী আবেদন আছে।’

অন্যদিকে কুম্বরিয়া পর্যটনের ব্যবস্থাপনা পরিচালক গিল হাই গণমাধ্যমকে বলেন, ‘করোনার এই বছর আমাদের শিখিয়েছে কিভাবে আরো বেশি সতর্ক ও গোছানোভাবে পর্যটন খাতকে চালানো যায়। রাজ্যের সেরা বিশ্ববিদ্যালয়টির সাথে চুক্তির ফলে সামনের দিনে আমরা পর্যটন খাতের জন্য আরও দক্ষ জনবল পাবো বলে আমার প্রত্যাশা।’

ঢাকা/নোবেল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়