RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৬ জানুয়ারি ২০২১ ||  মাঘ ১২ ১৪২৭ ||  ১১ জমাদিউস সানি ১৪৪২

জাবিতে আন্তর্জাতিক বিতর্কের ফাইনাল পর্ব অনুষ্ঠিত 

হাসান মাহমুদ সম্রাট || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৭, ৩০ নভেম্বর ২০২০   আপডেট: ১২:০৮, ৩০ নভেম্বর ২০২০
জাবিতে আন্তর্জাতিক বিতর্কের ফাইনাল পর্ব অনুষ্ঠিত 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বিতর্ক সংগঠন জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন (জেইউডিও) আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতা ‘টিআইবি-জেইউডিও এমিনেন্স-প্রি ইউএডিসি ২০২০’-এর আয়োজন করেছে। 

৩২টি দলের অংশগ্রহণে গত দুই দিনব্যাপী প্রিলিমিনারি রাউন্ড, কোয়ার্টার ফাইনাল ও সেমি ফাইনাল শেষে রোববার (২৯ নভেম্বর) প্রতিযোগিতার ফাইনাল পর্ব হয়।

'Let Be Lightened' এই মূলমন্ত্রটিকে ধারণ করে প্রথমবারের মতো এ প্রতিযোগিতা হয়েছে।

‘কোনো ভ্যাক্সিন উন্মুক্ত করার আগে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ভ্যাক্সিনটির কার্যকরিতা নয়, বরং শুধুমাত্র নিরাপত্তা পরীক্ষা করা উচিত’-এই প্রস্তাবকে সামনে রেখে ফাইনাল বিতর্কে সরকারি দল হিসেবে বিতর্ক করেছে ভেল্লোর ইনস্টিটিউট অব টেকনোলজি, ইন্ডিয়া। অপর দিকে এই প্রস্তাবের বিরোধীতা করে সেন্ট জেভিয়ার্স কলেজ, মুম্বাই।

বিতর্কে সরকারি দল ভেল্লোর ইন্সটিটিউট অব টেকনোলজি তাদের বিতর্কে করোনাকালীন সময়ে ভ্যাক্সিন নিয়ে আন্তর্জাতিক সংস্থানসমূহের কথা, ভ্যাক্সিনের কার্যকারিতার কথা উল্লেখ করে। অপর দিকে আন্তর্জাতিক সংস্থানসমূহ হলেও মানুষ ভ্যাক্সিনের বৈধতা চায় ও সরকারের ভ্যাক্সিন বৈধতাকরণ প্রয়োজন। সবার ক্ষেত্রে ভ্যাক্সিন এক হবে এমনটা নয়, কারণ ব্যক্তি বিশেষে কে কতটুকু দুর্বল বা সবল তাও ব্যাপার বলে দাবি করে বিরোধী দল থেকে টিম জেভিয়ার্স।

‘কোভিড প্রতিক্রিয়ায় শূন্য দুর্নীতি: দুর্নীতি বন্ধ করো, বাঁচাও প্রাণ।’ দুর্নীতি বিরোধী আন্তর্জাতিক সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের বাংলাদেশ চ্যাপ্টার টিআইবির সহযোগিতায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বিতর্ক জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন জেইউডিওর আয়োজিত আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতাটির এই ছিল প্রতিপাদ্য। 

বিতর্ক আয়োজনটি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের প্রথম কোনো আন্তর্জাতিক বিতর্ক আয়োজন, তাই এর বিশেষত্বকে ধারণ করেই আয়োজনটির নাম ছিল টিআইবি জেইউডিও এমিনেন্স-প্রি ইউএডিসি ২০২০।  

আসন্ন ইউনাইটেড এশিয়ান ডিবেট চ্যাম্পিয়নশিপ (ইউএডিসি) এর ঠিক আগ মুহূর্তে এই আয়োজনটিকে এশিয়ার বিতার্কিকরাও বেছে নিয়েছিল ইউএডিসির জন্য প্রস্তুতির চমৎকার একটি সুযোগ হিসেবে।

আয়োজনে বিচারক ও ট্যাব ডিরেক্টর হিসেবে অস্ট্রেলিয়া, ফিলিপাইন, কানাডা, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ভারত, পাকিস্তান ও বাংলাদেশ থেকে সেরা বিতর্কবোদ্ধারা যোগদান করেন। 

এশিয়ার বিতার্কিক ও সারাবিশ্ব থেকে অংশ নেওয়া বিতর্ক বোদ্ধাদের সমন্বয়ে এই আয়োজনটি হয়ে ওঠে বিতর্ক শিল্পের একটা সীমান্ত পেরোনো ভ্রাতৃত্বের মিলনমেলা। 

ফাইনাল বিতর্ক শেষে অনলাইনে দেশের শীর্ষ স্থানীয় বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের অংশগ্রহণে একটি মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। এছাড়া আগামী ২ ডিসেম্বর “কোভিড মোকাবিলায় সুশাসন” বিষয়ক একটি ওয়েবিনারের পর প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে ফল ঘোষণা ও পুরস্কার ঘোষাণার আয়োজন করা হবে; যেখানে দেশের দুর্নীতিবিরোধী শীর্ষ স্থানীয় অ্যাকটিভিস্ট, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি, টিআইবি ও দুদক কর্মকর্তাসহ দেশ ও দেশের বাইরের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করবেন। 

এই প্রতিযোগিতায় গণমাধ্যম সহযোগী হিসেবে আছে দেশের শীর্ষ স্থানীয় দৈনিক পত্রিকা দ্য ডেইলি স্টার, দৈনিক সমকাল, তারুণ্য বিষয়ক ম্যাগাজিন শাউট ও অনলাইন সহযোগী হিসেবে আছে সময় টেলিভিশনের অনলাইন পোর্টাল সময় নিউজ ডট টিভি ও রাইজিংবিডি ডটকম। এছাড়াও রেডিও সহযোগী হিসেবে আছে পিপলস রেডিও ৯১.৬ এফএম। 

জেইউডিও আরও উন্নত, সহানুভূতিশীল ও দুর্নীতিমুক্ত বিশ্ব গঠনে আশাবাদী ও এই টুর্নামেন্টের মাধ্যমে জেইউডিও চায় সামাজিক সব কুপ্রথা ভাঙার জন্য একটি বার্তা বিশ্বের কাছে ছড়িয়ে দিতে।

জাবি/মাহি

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়