ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

তাদের বন্ধুত্বের তিন বছর

রাজু আহমেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪২, ১ এপ্রিল ২০২১  
তাদের বন্ধুত্বের তিন বছর

পূর্ব দিগন্তে জ্যোতির্ময় সূর্যের মধ্য দিয়ে শুরু হয় নতুন দিনের আর অস্তগামী রক্তিম সূর্যের লুকোচুরির মধ্য দিয়ে দিনের শেষ হয়। এভাবে একটি একটি করে দিন, সপ্তাহ, মাস, বছর চলে যায় মানুষের জীবন থেকে। ঠিক এমনভাবে তাদের জীবন থেকে অতিবাহিত হয়ে গেলো দু’টি বছর। 

সময় ও জীবন একই সূত্রে গাথা। এজন্য বলা হয় মানুষের জীবন কিছু সময়ের সমষ্টি। এই স্বল্প জীবনে বহু বিচিত্র অভিজ্ঞতার সঙ্গে মানুষের পরিচয় ঘটে। দৈনন্দিন জীবনে চলার পথে এমন কিছু স্মৃতি, যেটা তার জীবনে মোটা দাগে চিহ্নিত হয়।

২০১৯ সাল। সালটি ওদের জীবনে খুব করে লেখা থাকবে। শুধু একজনের নয়, প্রায় শ’খানেকের। কারণ কলেজ জীবন ছেড়ে, মা-বাবা, পরিবার-পরিজনকে রেখে এই প্রথম বাইরে থাকা। স্বজনদের কাছ থেকে দূরে, নতুন জায়গা, নতুন মানুষের সঙ্গে পথচলা, সব কিছু মেনে নিয়েছে তারা, কারণ তাদের উদ্দেশ্য মহৎ। 

সমাজ বিনির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে, সাধারণ মানুষের জন্যও তাঁদের অনেক কিছু করতে হবে, সমৃদ্ধ বাংলাদেশ গড়বে, সামাজিক বৈষম্য দূর করবে, অধিকার বঞ্চিত মানুষের অধিকার ফিরিয়ে দেবে, কেবল দেশের বিচারালয় নয় বরং দেশের সীমানা পেরিয়ে বহির্বিশ্বের বিচারালয়ে কাজ করে দেশকে এগিয়ে নিয়ে যাবে।

বলছি গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের আইন বিভাগের শিক্ষার্থীদের কথা। দেখতে দেখতে তারা দুটি বছর পার করেছে আর এই দুটি বছরে নানা স্মৃতি তাদের সঙ্গী হয়েছে। বন্ধুসুলভ শিক্ষকদের সঙ্গে পরিচয়, যেন তাদের জীবনে সবচেয়ে বড় পাওয়া। তাদের শিক্ষকরা তাদের সামনে এগিয়ে চলার অনুপ্রেরণা।

ক্যাম্পাস জীবনের মতো রঙিন আর সুন্দর সময় নাকি একজন শিক্ষার্থীর জীবনে একবারের বেশি আসে না। ক্যাম্পাস জীবন শেষ করে প্রত্যেক শিক্ষার্থী কর্মজীবনে প্রবেশ করেন। তখন কর্ম ব্যস্ততায় ক্যাম্পাসে আড্ডা, বন্ধুদের সঙ্গে ঘুরতে যাওয়া, চায়ের দোকানে আড্ডা এসব কিছু এক অলীক কল্পনায় ভাসবে।

একজনের সঙ্গে অন্যজনের আত্মার শক্তিশালী বন্ধনই হলো বন্ধুত্ব। দেশের বিভিন্ন জায়গা থেকে আসা, ভিন্ন মনমানসিকতা, চিন্তা-চেতনা, ভিন্ন সংস্কৃতি, ভিন্ন ধর্মের মানুষ এক হয়ে যায় ক্যাম্পাসের বন্ধুত্বে। আর এটাই হলো ক্যাম্পাসের বড় স্বার্থকতা। একদিন ক্যাম্পাসে থাকবে না তারা কিন্তু এই স্মৃতিগুলো থেকে যাবে। তাদের আগামীর পথচলা সুগম হোক, জীবনের শেষ দিন পর্যন্ত তাদের এই বন্ধুত্ব অটুট থাকুক। 

লেখক: শিক্ষার্থী, আইন বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

বশেমুরবিপ্রবি/মাহি 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়