ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

চিনি মসজিদে একদিন 

খুরশিদ জামান কাকন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫১, ১৫ এপ্রিল ২০২১   আপডেট: ১৩:০৮, ১৫ এপ্রিল ২০২১

চিনি মসজিদ। নীলফামারীর সৈয়দপুর উপজেলার অন্যতম একটি নিদর্শন।  ১৮৬৩ সালে মসজিদটি নির্মাণ করা হয়। চীনামাটি দিয়ে তৈরি বলে অনেকের কাছে এই মসজিদটি ‘চীনা মসজিদ’ নামেও পরিচিত। দ্বিতল বিশিষ্ট এই মসজিদে একসঙ্গে প্রায় পাঁচ শতাধিক মুসুল্লি নামাজ আদায় করতে পারেন।

মসজিদের সৌন্দর্য বাড়াতে দেয়ালে চীনামাটির থালার ভগ্নাংশ ও কাঁচের ভগ্নাংশ বসানো হয়েছে। এই পদ্ধতিকে ‘চিনি করা’ বা ‘চিনি দানার কাজ করা’ বলা হয়। এখান থেকেই মসজিদের নাম হয় চিনি মসজিদ বা চীনা মসজিদ। সৌন্দর্যের কাজে ব্যবহৃত চিনামাটির উপকরণগুলো কোলকাতা থেকে আনা হয়।

মসজিদটি নির্মাণে মুঘল স্থাপত্য শৈলী অনুসরণ করা হয়েছে। দেয়ালে ফুলদানি, ফুলের ঝাড়, গোলাপ ফুলসহ নানা চিত্র অঙ্কিত রয়েছে। মসজিদ তৈরিতে প্রচুর মার্বেল পাথর ব্যবহার করা হয়েছে। এই মসজিদে ২৭টি মিনার রয়েছে।

এছাড়াও মসজিদে ২৪৩টি শংকর মর্মর পাথর বসানো হয়েছে। চিনি মসজিদের বারান্দা সাদা মোজাইকে বাঁধানো ও সম্পূর্ণ অবয়ব রঙিন পাথরে মোড়ানো। মসজিদটি দুই ধাপে বর্ধিত করা হয়েছে। প্রবেশের জন্য উত্তরে ও দক্ষিণে একটি করে দরজা রয়েছে। প্রতিদিন দূর-দূরান্ত থেকে অসংখ্য দর্শনার্থী সৈয়দপুরের ইসলামবাগে অবস্থিত ঐতিহাসিক এই মসজিদটি দেখতে আসেন।

লেখক: শিক্ষার্থী, সরকারি তিতুমীর কলেজ।

সৈয়দপুর/মাহি 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়