Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৬ জুলাই ২০২১ ||  শ্রাবণ ১১ ১৪২৮ ||  ১৩ জিলহজ ১৪৪২

১ জুলাই থেকে যবিপ্রবিতে সশরীরে পরীক্ষা ও হল খোলা

যবিপ্রবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৩, ১৫ জুন ২০২১  
১ জুলাই থেকে যবিপ্রবিতে সশরীরে পরীক্ষা ও হল খোলা

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) সেমিস্টার ফাইনাল পরীক্ষা আগামী ১ জুলাই সশরীরে হবে। প্রথমে স্নাতক চতুর্থ বর্ষের প্রথম সেমিস্টার ও স্নাতকোত্তরের পরীক্ষা নেওয়া হবে। পরবর্তী সময়ে ধাপে ধাপে সব বর্ষের পরীক্ষা হবে। এসময় আবাসিক হলের শিক্ষার্থীদের করোনা পরীক্ষা করিয়ে হলে থাকার অনুমতি দেওয়া হবে। 

মঙ্গলবার (১৫ জুন) বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের এক মিটিংয়ে এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত মতে, যারা আবাসিক হলের শিক্ষার্থী, তাদের ২০ জুনের পরে বিশ্ববিদ্যালয়ের জিনোম সেন্টার থেকে করোনা টেস্ট করিয়ে আগামী ২৫ জুন হলে প্রবেশ করানো হবে। আবাসিক শিক্ষার্থীদের প্রয়োজনীয় সামগ্রী সঙ্গে নিয়ে হলে প্রবেশ করতে হবে। হলে অবস্থানকালে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের মেইন গেইটের বাইরে যেতে পারবে না। 

অনাবাসিক শিক্ষার্থীরা বাইরে মেসে থেকে পরীক্ষায় অংশগ্রহণ করবে। পরীক্ষার সময় সুরক্ষা নিশ্চিত করতে আবাসিক এবং অনাবাসিক শিক্ষার্থীদের আলাদা আলাদা রুমে পরীক্ষা হবে।

যবিপ্রবি উপাচার্য প্রফেসর ড. আনোয়ার হোসেন বলেন, আমরা নতুন বর্ষের শিক্ষার্থী ভর্তি করানোর আগে সব বর্ষের পরীক্ষা সম্পন্ন করবো। যেহেতু স্বাস্থ্যবিধি মেনে সশরীরে পরীক্ষা নেওয়া হবে, তাই একসঙ্গে সব বর্ষের পরীক্ষা নেওয়া সম্ভব নয়।  ধাপে ধাপে সব বর্ষের পরীক্ষা হবে। যেহেতু সশরীরে পরীক্ষা হবে, এসময় কোনো শিক্ষার্থীকে যদি সহযোগিতার প্রয়োজন হয় সেটাও আমরা করবো।

করোনা পরিস্থিতির অবনতি হলে কি ব্যবস্থা নেওয়া হবে, জানতে চাইলে তিনি বলেন, একসঙ্গে কমপক্ষে ১০০ শিক্ষার্থীকে চিকিৎসা দেওয়ার মতো সক্ষমতা আমাদের আছে। আমাদের মেডিক্যাল টিমসহ সব কিছু প্রস্তুত আছে। তবে এমন যদি হয়, বিশ্ববিদ্যালয় খোলা রাখা আর সম্ভব না, তখন অনলাইনে পরীক্ষা নেওয়ার সক্ষমতাও আমাদের আছে।

সজীব/মাহি  

সর্বশেষ

পাঠকপ্রিয়