ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

জেএনইউসিইএসের লেখালেখি ও কুইজ প্রতিযোগিতা শুরু ১ আগস্ট

জবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৭, ৩১ জুলাই ২০২১   আপডেট: ১২:৩২, ৩১ জুলাই ২০২১
জেএনইউসিইএসের লেখালেখি ও কুইজ প্রতিযোগিতা শুরু ১ আগস্ট

জাতীয় শোক দিবস উপলক্ষে পহেলা আগস্ট থেকে কন্টেন্ট রাইটিং ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্রিয়েটিভিটি অ্যানহান্সমেন্ট সোসাইটি (জেএনইউসিইএস)। ‘রক্তিম-১৫’ নামের এই প্রতিযোগিতায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) অধ্যয়নরত শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবেন।

প্রতিযোগিতাটি ১ আগস্ট থেকে ১৫ আগস্ট পর্যন্ত চলবে। ১৫ দিনব্যাপী এই আয়োজনটি জবিয়ানদের জন্যে উন্মুক্ত। একজন প্রতিযোগী সব ক্যাটাগরিতেই অংশগ্রহণ করতে পারবেন। ‘জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্রিয়েটিভিটি অ্যানহান্সমেন্ট সোসাইটি (জেএনইউসিইএস)’র ফেসবুক গ্রুপের মাধ্যমে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে হবে। পুরো প্রতিযোগিতার সেরা লিখাগুলো প্রকাশিত হবে দেশের স্বনামধন্য পত্রিকা ও ওয়েব পোর্টালে। প্রতিযোগিতায় কন্টেন্ট লেখা (সর্বোচ্চ ৩০০ শব্দের/কবিতা লেখা (সর্বোচ্চ ১৮ লাইন); (বাংলাদেশ প্রেক্ষাপটে যে কোনো লেখা, বঙ্গবন্ধু)। কুইজ (২০ টা প্রশ্ন); (বাংলাদেশ মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু জীবনী) এই দুইটি বিভাগে অংশগ্রহণ করতে পারবে। 

পুরো আয়োজনে মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে দেশসেরা জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি ডটকম।

প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে অনলাইনে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। রেজিস্ট্রেশন ফি হিসেবে ২০ টাকা বিকাশ/নগদের মাধ্যমে  01756292536 নম্বরে প্রদান করে নিম্নোক্ত গুগল ফরমটি পূরণের মাধ্যমে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। রেজিস্ট্রেশনের লিংক- https://docs.google.com/forms/d/e/1FAIpQLSfzv83eihxBdBl6q4I6W8vH65LyCXMPWX3zzOOWXg2kQg74FQ/viewform?usp=sf_link

প্রতিযোগিতায় অংশগ্রহণের নিয়মাবলীতে বলা হয়েছে, রেজিস্ট্রেশন ফি প্রদান করে প্রদত্ত গুগল ফরমটি পূরণ করতে হবে। ফি প্রদান ও গুগল ফরম পূরণ করার পর কন্টেন্ট/কবিতা জেএনইউসিইএস এর ফেসবুক গ্ৰুপে পোস্ট করতে হবে। কুইজ সংঘটিত হবে ১৩ আগস্ট রাত ৮টায়। যারা কুইজে অংশগ্রহণ করবেন তাদের নিয়ে একটি হোয়াটসঅ্যাপ গ্ৰুপ খোলা হবে এবং কুইজে অংশগ্রহণ করার জন্য গুগল ফরম লিঙ্ক প্রতিযোগিতা শুরু হওয়ার ১০ মিনিট পূর্বে অর্থাৎ ৭:৫০ মিনিটে সেই হোয়াটসঅ্যাপ গ্ৰুপে দিয়ে দেওয়া হবে। কুইজ দেওয়ার সময়সীমা ২৫ মিনিট। ৮টা ২৫ মিনিটে কুইজের উত্তর জমা দেওয়ার ফরম লিঙ্কটা বন্ধ করে দেওয়া হবে। একজন প্রতিযোগী চাইলে একসাথে ২টা সেগমেন্টেই অংশগ্রহণ করতে পারবেন তবে এর জন্য রেজিস্ট্রেশন ফরম একবার পূরণ করলেই হবে। একজন প্রতিযোগী কন্টেন্ট এবং কবিতা দুটোই পোস্ট করতে পারবে, তবে একবার করে। অর্থাৎ ১টা কন্টেন্ট এবং ১টা কবিতা পোস্ট করা যাবে। একজন প্রতিযোগীর একসাথে ২টা কন্টেন্ট অথবা ২টা কবিতা গ্ৰহণযোগ্য হবে না। 

জেএনইউসিইএস ফেসবুক গ্ৰুপ লিঙ্ক: https://www.facebook.com/groups/439156057084046/?ref=share

প্রতিযোগিদের কন্টেন্ট এবং কুইজ মূল্যায়ন পদ্ধতি হিসেবে বলা হয়েছে, কন্টেন্ট রাইটিং/ কবিতা লেখার সেগমেন্টে ৫০ শতাংশ লিখিত কন্টেন্ট/ কবিতার মানের উপর এবং বাকি ৫০ শতাংশ সেই পোস্টের লাইক, কমেন্টের উপর মার্কিং করা হবে। প্রতি কুইজের সঠিক উত্তরের জন্য থাকবে ১ মার্ক। উত্তর ভুল হলে কোনো নেগেটিভ মার্কিং নেই। একজন প্রতিযোগী একবারই কুইজে অংশগ্রহণ করতে পারবেন। কন্টেন্ট/কবিতা সম্পূর্ণ নিজের লেখা হতে হবে। কোনো রকম কপি করে নিয়ে পোস্ট করা যাবে না। কোথাও থেকে কপি করে পোস্ট করলে পরবর্তী সময়ে সেই পোস্ট বাতিল করে দেওয়া হবে। 

প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের জন্য পুরস্কারের ব্যবস্থা থাকবে। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী প্রত্যেকের জন্য থাকবে ‘পার্টিসিপেশন সার্টিফিকেট’। প্রতিটি সেগমেন্টের ১ম, ২য় ও ৩য় স্থান অর্জনকারীর জন্য থাকবে ‘প্রশংসা সার্টিফিকেট ও বিশেষ কিছু উপহার’। এছাড়াও জেএনইউসিইএসের পেজ থেকে বিজয়ীদের পোস্টার পাবলিশ করা হবে এবং যারা বিজয়ী ঘোষিত হবেন, তাদের ছবি নিউজ পোর্টালে প্রকাশিত হবে। দুটি সেগমেন্টের বিজয়ীদের জন্য আমাদের ইভেন্টের ই-লার্নিং পার্টনার Learning BD থেকে বিশেষ ছাড়ে কিছু কোর্স করার সুযোগ। এছাড়াও প্রতিযোগিতায় অংশগ্রহণকারী প্রতিটি প্রতিযোগির জন্যও Learning BD থেকে স্বল্পমূল্য কিছু আকর্ষণীয় কোর্স করার সুযোগ থাকবে। 

সৌদিপ/মাহি 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়