ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

হাফ পাস কার্যকর ও হয়রানি বন্ধ চান শিক্ষার্থীরা 

মেহেরাবুল ইসলাম সৌদিপ, জবি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৬, ২১ নভেম্বর ২০২১   আপডেট: ১৬:১৩, ২১ নভেম্বর ২০২১
হাফ পাস কার্যকর ও হয়রানি বন্ধ চান শিক্ষার্থীরা 

সম্প্রতি জ্বালানি তেলের দাম বাড়ার কারণে গণপরিবহনে ভাড়া বৃদ্ধি করা হয়েছে। এটি সাধারণ মানুষের জন্য খুবই মর্মান্তিক। ভাড়া বাড়ানোর কারণে প্রায় প্রতিদিনই সাধারণ যাত্রী ও পরিবহন শ্রমিকদের সঙ্গে বাকবিতণ্ডার পরিস্থিতিও তৈরি হচ্ছে। এতে ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষসহ স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীরা। এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অভিব্যক্তি তুলে ধরেছেন একই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও ক্যাম্পাস সাংবাদিক মেহেরাবুল ইসলাম সৌদিপ

ভাড়া বৃদ্ধি কোনোভাবেই যৌক্তিক নয়

গণপরিবহনে ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত মহামারির অভিঘাত মোকাবিলায় সংগ্রামরত সাধারণ নাগরিকদের দুর্ভোগ আরও বাড়িয়ে তুলেছে। এই মহামারির সময়ে ব্যবসায়িক মনোভাব পরিবর্তন করা উচিত৷ লকডাউনে কেবল পরিবহন মালিক-শ্রমিকরাই ক্ষতিগ্রস্ত হয়েছেন তা কিন্তু নয়৷ সাধারণ জনগণের যেখানে জীবন চালানোই দায় হয়ে পড়েছে, সেখানে কেবল একটা পক্ষের সুবিধা দেখলে হবে না৷ এদিকে, শহরাঞ্চলে থাকা শিক্ষার্থীরা আরও বেশি অসহায়। তাদের থাকা-খাওয়া নিয়েই চিন্তা। আবার বেশি ভাড়া গুণবে কেমনে? 

সাঈমা আক্তার, জবি

দুর্ভোগ ও ভোগান্তির শিকার জনসাধারণ

এক স্থান থেকে অন্য স্থানে যাতায়াতের জন্য গণপরিবহন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্তু হঠাৎ করে তেলের দাম বৃদ্ধি পেয়েছে। এতে ক্ষোভ প্রকাশ করছেন বাস মালিকেরা। তারা বেশ কিছুদিন পরিবহন চলাচল বন্ধ রাখেন এবং ভাড়া বৃদ্ধির দাবি করেন। ভাড়া বাড়ে। কিন্তু কেন বাড়লো, কত বাড়লো, এটা তো হিসাব করা দরকার। সেটা নেই। এখন বিপাকে পড়েছেন জনসাধারণ, শিক্ষার্থী, নিম্ন আয়ের কর্মজীবী। 

নিম্ন আয়ের মানুষের জীবনযাত্রায় নেতিবাচক প্রভাব পড়ছে। সুতরাং কর্তৃপক্ষ ও পরিবহন মালিকদের উচিত জনসাধারণের কথা ভেবে আগের মতো স্বাভাবিক ভাড়ার ব্যবস্থা করা। শিক্ষার্থীদের হাফ পাস কার্যকর করা।  

আবদুল্লাহ আল মামুন, জবি

বাসের ভাড়া বৃদ্ধি যেন জনদুর্ভোগ সৃষ্টি

যাতায়াতের প্রধান বাহনগুলোতে ভাড়া বৃদ্ধি করায় জনসাধারণেরর জন্য দুর্ভোগ সৃষ্টি করেছে। কোথাও কোথাও দেখা যাচ্ছে যে নতুন বৃদ্ধিকৃত মূল্য নিয়ে বাসের যাত্রী এবং হেলপারদের মধ্যে বিশাল বাকবিতণ্ডা বেজে যাচ্ছে। আর অল্প দূরত্বের রুটগুলোতে ১০ টাকার ভাড়া ১৫ টাকা বা ২০ টাকা নেওয়া হচ্ছে। ফলে এক বাস থেকে নেমে অন্য বাসে করে যাতায়াত করতে হচ্ছে। এতে অনেকেই দেখা যাচ্ছে নির্দিষ্ট গন্তব্যে নির্ধারিত সময়ের পরে পৌঁছাচ্ছে। একদিকে অতিরিক্ত বাস ভাড়া গুণতে হচ্ছে, অন্যদিকে গন্তব্যে নির্দিষ্ট সময়ে পৌঁছানোর জন্য অতিরিক্ত সময় ব্যয় হচ্ছে। 

সাধারণ মানুষ ছাড়াও হাফ পাস কার্যকরের জন্য রাজধানীর বিভিন্ন এলাকায় বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। তাই এই ঝামেলা দূর করে যাত্রীকেন্দ্রিক সিদ্ধান্ত প্রদান করতে পরিবহন মালিকদের সুনজর আশা করছি।

সানজিদা মাহমুদ মিষ্টি, জবি 

চাই শিক্ষার্থীবান্ধব যাতায়াত ব্যবস্থা

পড়াশোনার তাগিদে শিক্ষার্থীদের বেশিরভাগই গণপরিবহনে যাতায়াত করে থাকেন। সম্প্রতি তেলের দাম বৃদ্ধির ফলে ভাড়াও বৃদ্ধি পায়। যে কারণে সাধারণ মানুষের পাশাপাশি বিপাকে পড়ছেন স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীরা। এসব শিক্ষার্থীর বেশিরভাগেরই আয়ের আলাদা কোনো মাধ্যম থাকে না, পরিবার থেকে নেওয়া অর্থ দিয়ে লেখাপড়ার খরচ বহন করতে হয়। গণপরিবহনের ভাড়া বৃদ্ধি শিক্ষার্থীদের মনে হতাশার সঞ্চার করছে।  শিক্ষার্থীবান্ধব যাতায়াত ব্যবস্থা চালু করতে হবে।

শেখ শাহরিয়ার হোসেন, জবি 

হয়রানির অপর নাম ভাড়া বৃদ্ধি

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পর এবার ডিজেলচালিত বাস-মিনিবাসের ভাড়া বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। ফলে বাড়ছে লোকাল বাস ভাড়া। সাধারণ মানুষের পাশাপাশি শিক্ষার্থীরাও ছাড় পাচ্ছেন না এই ভাড়ার ঊর্ধ্বগতি থেকে। দেশের অধিকাংশ শিক্ষার্থীর পারিবারিক অবস্থা অসচ্ছল। তাদের সেমিস্টার ফি, ফরম ফিলাপের খরচ চালাতেই পরিবার হিমশিম খেয়ে যায়। অনেকে টিউশন করে তাদের খরচ চালান, তার উপর বাড়তি ভাড়া। এটা অসম্ভব। ভাড়া কমানোসহ হাফ পাস কার্যকর করা হোক। 

সাদিয়া আফরিন মৌরী, জবি 

পরিবহন ভাড়া বৃদ্ধি অযৌক্তিক

বর্তমান বিশ্ব একটা সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে, এ ব্যাপারে কারো দ্বিমত করার সুযোগ নেই। এতে মানুষের জীবনযাত্রার মান ব্যাপক অবনতি ঘটেছে। অনেকে চাকরি-ব্যবসা হারিয়ে পথে বসার উপক্রম। এরই মধ্যে দ্রব্যমূল্য তরতর করে বেড়েই চলছে। নতুন করে পরিবহন ভাড়া বৃদ্ধির মতো অযৌক্তিক সিদ্ধান্ত জনমনে ব্যাপক ক্ষোভের সৃষ্টি করছে। বিশেষ করে শিক্ষার্থীরা বেশি ভুক্তভোগী। এই অরাজক পরিস্থিতি দেখার মতো যেন কেউ নেই। 

ইসমাইল জাবিউল্লাহ, জবি 

মড়ার উপর খাঁড়ার ঘা 

পরিবহন শ্রমিকদের ধর্মঘট শেষ হয় অনেকটা নাটকীয়তার মাধ্যমেই। শিক্ষার্থীদের হাফ পাস না দিয়ে লাঞ্চনার ঘটনা ঘটেই চলেছে প্রতিনিয়ত। বাস ভাড়া বাড়ানোর মধ্যে দিয়ে সাধারণ মানুষের ওপর চাপিয়ে দেওয়া হলো বাড়তি ভোগান্তি। যে হারে জিনিসপত্রের দাম প্রতিনিয়ত বাড়ছে, সে সঙ্গে তাল মিলিয়ে মানুষের আয় বাড়ছে না। জনসাধারণ হিসেবে আমাদের অধিকার আছে জানার। কিভাবে এই সিদ্ধান্ত আমাদের জন্য ভালো কিছু বয়ে আনবে, সেই দিকগুলো জনসাধারণের কাছে তুলে ধরা হোক। বিশেষ করে বাড়তি ভাড়া থেকে শিক্ষার্থীদের মুক্তি দেওয়া হোক। হাফ পাস কার্যকর হোক। 

আনিকা তাহ্সিন অর্না, জবি 

ভাড়া বৃদ্ধির বিষয়টি পুনর্বিবেচনা করুন

একজন দিনমজুর রিকশাচালক বা গার্মেন্টস কর্মীর পরিবারের সাথে সময় কাটানোর জন্য গ্রামে যেতে হয়। প্রয়োজনে গণপরিবহনে যাতায়াত করতে হয়। বাসের ভাড়া বাড়ানো মানে তাদের জন্য একরকম মড়ার উপর খাঁড়ার ঘা'র মতো। এছাড়া শিক্ষার্থীদের প্রতিনিয়ত বাসে করেই শিক্ষাপ্রতিষ্ঠানে উপস্থিত হতে হয়। বাস ভাড়া বৃদ্ধির কারণে তাদের উপরও বিরূপ প্রভাব পড়েছে। এই অবস্থায় পরিবহন ভাড়া বৃদ্ধিতে সরকারের সিদ্ধান্তটি পুনরায় বিবেচনা করে সময়োপযোগী সিদ্ধান্ত একান্তভাবে কামনা করি।

আশরাফুল আলম, জবি

/মাহি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়