ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

বিশ্ববিদ্যালয় নিয়ে ভুল তথ্য প্রচারের প্রতিবাদ কুবি শিক্ষক সমিতির

কুবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৫, ২৩ এপ্রিল ২০২২  
বিশ্ববিদ্যালয় নিয়ে ভুল তথ্য প্রচারের প্রতিবাদ কুবি শিক্ষক সমিতির

মিডিয়ায় কুমিল্লা বিশ্ববিদ্যালয় সম্পর্কে ভুল তথ্য প্রচার করায় প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

শনিবার (২৩ এপ্রিল) দুপুরে শিক্ষক সমিতির সভাপতি ড. দুলাল চন্দ্র নন্দী ও সাধারণ সম্পাদক ড. মোকাদ্দেস-উল-ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ নিন্দা প্রকাশ করে সংগঠনটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, যুক্তরাজ্যের University for the Creative Arts (UCA) সম্প্রতি বাংলাদেশের পাঁচটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়কে (I. The Royal University of Dhaka, 2. The University of Comillah, 3. Atish Dipankar University of Science and Technology 4. Sylhet International University, 5. Cumilla University) কালো তালিকাভুক্ত করেছে। যুক্তরাজ্য কমিউনিটি ভিত্তিক একটি গণমাধ্যম ও বাংলাদেশের প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় তথ্যগুলো ভুলভাবে উপস্থাপিত হয়েছে। 

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ওয়েবসাইট থেকে জানা যায়, The University of Comillah ও Cumilla University নামে কোনো বিশ্ববিদ্যালয় নেই। তা ছাড়া, বাকি তিনটি বিশ্ববিদ্যালয়কে ইউজিসি ইতোমধ্যে কালো তালিকাভুক্ত করেছে। শুধু বাংলা ও ইংরেজি নামে কুমিল্লা শব্দটি থাকার কারণে মিডিয়াগুলো কোনো যাচাই-বাছাই ছাড়াই আমাদের ২৬তম পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠিত কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে (Comilla University) কালো তালিকাভুক্তির খবর প্রচার করেছে, যা খুবই নিন্দনীয় ও মানহানিকর। 

কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি এধরনের উদ্দেশ্যপ্রণোদিত, মিথ্যা, বানোয়াট ও ষড়যন্ত্রমূলক খবর প্রচারের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানাচ্ছে এবং মিডিয়াগুলোকে অসত্য তথ্য প্রচার না করে বস্তুনিষ্ঠ সংবাদ উপস্থাপনের জন্য আহ্বান জানাচ্ছে। একই নামে বিভ্রান্তির বিষয়টি ইউজিসিকে দ্রুত সমাধানের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের বিনীত অনুরোধ জানাচ্ছে। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন ইতোমধ্যে এ বিষয়ে কার্যকর উদ্যোগ গ্রহণ করায় তার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছে সংগঠনটি।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয় পরিবারের প্রায় শতাধিক শিক্ষক-শিক্ষার্থী আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া, জার্মানিসহ বিশ্বের নানা দেশের রেপুটেড বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা গ্রহণ করছেন। এ ছাড়া, খোদ University for the Creative Arts (UCA) -এ কুবির এআইএস বিভাগের সাবেক শিক্ষার্থী খাদিজা আক্তার গত ১৮ ফেব্রুয়ারি ২০২২ ভর্তি হয়ে উচ্চশিক্ষা গ্রহণ করছেন।

শরীফ/মাহি 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়