ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

সম্প্রীতির ইফতারে মুখর রাজশাহী কলেজ ক্যাম্পাস

রাজশাহী কলেজ সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৭, ১৮ মার্চ ২০২৪  
সম্প্রীতির ইফতারে মুখর রাজশাহী কলেজ ক্যাম্পাস

রমজানে প্রতিদিন পশ্চিম আকাশে সূর্য ঢলে পড়ার সঙ্গে সঙ্গে পাল্টাতে থাকে রাজশাহী কলেজর দৃশ্য। সারাদিন ক্লাস-পরীক্ষা ও টিউশনির ব্যস্ততা শেষে শিক্ষার্থীরা দলে দলে বিভক্ত হয়ে জড়ো হতে থাকে কলেজ মাঠ, হাজী মোহাম্মদ মহসিন ভবনের বারান্দা, রাষ্ট্রবিজ্ঞান ভবন মাঠসহ বিভিন্ন স্থানে। উদ্দেশ্য সহপাঠী বা সিনিয়রদের নিয়ে একত্রে ইফতার করা।

প্রতি বছর পবিত্র রমজান মাসে ক্যাম্পাস বন্ধ থাকলেও করোনাকালীন ক্ষতি পুষিয়ে নিতে এবার চলছে ক্লাস। তাই নিজ ক্যাম্পাসেই ইফতারটা সারছেন শিক্ষার্থীরা।

মাগরিবের আজানের আগ পর্যন্ত প্রতিটি দল তাদের সামনে ইফতারি নিয়ে বসে থাকে। সচরাচর তাদের ইফতারির মধ্যে থাকে মুড়ি, আলুর চপ, পিঁয়াজু, ডিমের চপ, জুস, বেগুনি, জিলাপি, শরবত, খেজুর, বুন্দিয়াসহ নানা রকম মৌসুমি ফল-ফলাদি।

ক্যাম্পাসের জুনিয়র-সিনিয়র সবার সম্মিলিত অংশগ্রহণে সৌহার্দ্য সম্প্রীতির মেলবন্ধনে প্রাণচঞ্চল হয়ে ওঠে ইফতার আয়োজন। রোজা শুধু মুসলমানদের ইবাদত হলেও তাদের সঙ্গে যোগ দিয়ে থাকেন অন্য ধর্মাবলম্বী বন্ধুরাও।

ক্যাম্পাসে ইফতারের অনুভূতি জানিয়ে ব্যবস্থাপনা বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী ফারজানা ইসলাম বলেন, ক্যাম্পাসের মধ্যে উৎসবমুখর পরিবেশে সবাই ইফতার করা আসলেই অনেক সুন্দর ব্যাপার। হাদিসেও সবার একসঙ্গে ইফতারের বিষয়টি গুরুত্বের সঙ্গে বর্ণনা করা হয়েছে। এতে সবার মধ্যে মিল-মহব্বত সৃষ্টি হয়। আর রমজানের বরকতে সেটা দীর্ঘস্থায়ীও হয়।

ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মাহফুজ রহমান বলেন, সারাদিনের কর্ম ব্যস্ততার পর প্রিয় বন্ধু ও সহপাঠীদের সাথে খোলা আকাশের নিচে ইফতারের আয়োজন আমার কাছে স্মৃতি বিজড়িত মুহুর্ত হইয়ে থাকবে আজীবন।

/দুর্জয়/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়