ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

বঙ্গবন্ধুর জন্মদিনে বিশ্ববিদ্যালয়গুলোতে ছিল নানা আয়োজন

ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫২, ১৮ মার্চ ২০২৪  
বঙ্গবন্ধুর জন্মদিনে বিশ্ববিদ্যালয়গুলোতে ছিল নানা আয়োজন

ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালন করা হয়েছে। এ বিষয়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে রাইজিংবিডির সংবাদদাতারা পাঠানো খবরে থাকছে বিস্তারিত।

ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে রোববার (১৭ মার্চ) সকাল ১০টায় প্রশাসন ভবন চত্বর থেকে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালামের নেতৃত্বে এক আনন্দ‌ র‌্যালি বের হয়। র‌্যালিটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে “মৃত্যুঞ্জয়ী মুজিব” মুর‌্যাল চত্বরে গিয়ে শেষ হয়। সেখানে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।

এসময় উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ আলমগীর হোসেন ভূঁইয়া প্রমুখ উপস্থিত ছিলেন। 

শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে চিত্রাঙ্কন, রচনা ও ভাষণ প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি)

যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন উপলক্ষে বিশ্ববিদ্যালয়ে নানা কর্মসূচি গ্রহণ করা হয়। সকাল সাড়ে ৯টায় স্বাধীনতার মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে কর্মসূচি শুরু করেন উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া। সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের জীবনানন্দ দাশ কনফারেন্স হলে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

এতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়ার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের সদস্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. দেলোয়ার হোসেন। 

এছাড়া সকাল ১১টায় শিশু-কিশোরদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় চিত্রাংকন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী। পরে দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে দোয়া এবং মন্দিরে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়।

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পাবিপ্রবি)

পাবিপ্রবিতে সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুনের নেতৃত্বে প্রশাসনিক ভবন থেকে আনন্দ শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি  ক্যাম্পাসের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে 'জনক জ্যোতির্ময়'-এ এসে শেষ হয়। এ সময়  বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন, উপ-উপাচার্য অধ্যাপক ড. এস এম মোস্তফা কামাল খান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কে এম সালাহ্ উদ্দীন এবং রেজিস্ট্রার বিজন কুমার ব্রহ্ম।

এরপর  বিভিন্ন বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শেখ হাসিনা হল, প্রক্টর অফিস, ছাত্র উপদেষ্টা দপ্তর,পরিবহন পুল, বঙ্গবন্ধু পরিষদ, কর্মকর্তা পরিষদ, কর্মচারী পরিষদ, রোভার স্কাউটস গ্রুপসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন  পুষ্পস্তবক অর্পণ করে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুনের সভাপতিত্বে  বঙ্গবন্ধুর জীবন নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে দিবসটি উপলক্ষে আয়োজিত শিশুদের নিয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠান শেষে  বাদ যোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি)

এ উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. হাসিবুর রশীদ ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মজিব উদ্দিন আহমদ। এরপর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ, বিভাগ, আবাসিক হল, ইনস্টিটিউট, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, নীল দল, অফিসার্স অ্যাসোসিয়েশন, বেরোবি শাখা ছাত্রলীগসহ শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী এবং শিক্ষার্থীদের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়।

শ্রদ্ধা নিবেদন শেষে উপাচার্য অধ্যাপক ড. মো. হাসিবুর রশীদের নেতৃত্বে বের হওয়া শোভাযাত্রায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা অংশগ্রহণ করেন। শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ক্যাফেটেরিয়ায় শেষ হয়। সেখানে দ্বিতীয় তলায় এক আলোচনা সভার আয়োজন করা হয়। এর আগে সকাল সোয়া ৯টায় প্রশাসনিক ভবনের সামনে পতাকা উত্তোলন করা হয়।

সকাল পৌনে ১১টায় ক্যাফেটেরিয়ার দ্বিতীয় তলায় বিশ্ববিদ্যালয়ের ২২টি বিভাগের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধু মেধাবৃত্তি প্রদান করা হয়। পরে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে কর্মরত শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীর সন্তান এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি)

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে কুবিতে ফ্রি মেডিক্যাল ক্যাম্পের আয়োজন করা হয়। দুপুর ১টার দিকে উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন এই ক্যাম্পের উদ্বোধন করেন। এবার মোট পাঁচটি বুথে পাঁচজন অভিজ্ঞ চিকিৎসক রোগীদের সেবা দেন।

এছাড়া দিবসটি উপলক্ষে প্রশাসনিক ভবনের পঞ্চম তলায় বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য 'বঙ্গবন্ধু লার্নিং হাব' নামক একটি রিডিং রুমের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এএফএম আবদুল মঈন।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান, ১৭ই মার্চ উদযাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. মিজানুর রহমান, লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক ড. শামসুন্নাহার, অর্থনীতি বিভাগের অধ্যাপক ড.স্বপন চন্দ্র মজুমদার, ডেপুটি লাইব্রেরিয়ান মহিউদ্দিন মোহাম্মদ তারেক প্রমুখ।

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স)

সকাল সাড়ে ৯টায় জাতীয় সংগীত পরিবেশনের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা উত্তেলন মধ্য দিয়ে শুরু হয় দিবসটি উদযাপন। এরপর ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধাজ্ঞাপন, শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা এবং বিকেলে গরীব ও অসহায় মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণের মধ্য দিয়ে শেষ হয় দিনব্যাপী আয়োজন। এছাড়া বিশ্ববিদ্যালয়ের মসজিদে বঙ্গবন্ধুর জন্য বিশেষ দোআ মোনাজাতে অংশ নেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা।

দিনব্যাপী অনুষ্ঠানের পুরোটা জুড়েই প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শাহ্ আলিমুজ্জামান। এসময় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উত্থাপন কমিটির আজহ্বায়ক ড. মোঃ রিয়াজুল ইসলামসহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থী ও শিক্ষকরা।

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি)

দিবসটি উপলক্ষে দিনের শুরুতে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে প্রশাসনিক ভবনের সম্মুখে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পরে সকাল সাড়ে ৯ টায় প্রশাসনিক ভবনের সামনে স্থাপিত জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করেন হাবিপ্রবি উপাচার্য অধ্যাপক  ড. এম. কামরুজ্জামান।

এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ড. শ্রীপতি সিকদার, প্রক্টর অধ্যাপক ড. মো. মামুনুর রশীদ, জাতীয় শিশু দিবস উদযাপন কমিটির সদস্য সচিব এবং ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক ড. মো. মাহাবুব হোসেন। ক্রমান্বয়ে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন হাবিপ্রবি শিক্ষক সমিতির নেতৃবৃন্দ, বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, শিক্ষক ও কর্মকর্তাগণের বিভিন্ন সংগঠনসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। 

দিবসের অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল সকাল ১০টায় টিএসসি প্রাঙ্গণে শিশুদের জন্য চিত্রাঙ্কন ও যেমন খুশি তেমন সাজো প্রতিযোগিতার আয়োজন করা হয়। এরপর সেখানে সকাল ১১টায় রচনা লিখন, চিত্রাঙ্কন ও যেমন খুশি তেমন সাজো প্রতিযোগিতার পুরস্কার এবং প্রশাসনের পৃষ্ঠপোষকতায় সুবিধা বঞ্চিত শিক্ষার্থীদের মাঝে ঈদের পোশাক বিতরণ করা হয়।

বাদ যোহর কেন্দ্রীয় মসজিদে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের শহিদ সদস্যগণের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। এছাড়াও বিকেল সাড়ে ৫টায় মাদ্রাসা ও এতিমখানার শিশুদের মাঝে ইফতার বিতরণ করা হয়।

/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়