ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

হাবিপ্রবিতে র‍্যাগিংয়ের দায়ে ২ ছাত্র বহিষ্কার

হাবিপ্রবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৬, ২৭ মার্চ ২০২৪   আপডেট: ১৮:০৯, ২৭ মার্চ ২০২৪
হাবিপ্রবিতে র‍্যাগিংয়ের দায়ে ২ ছাত্র বহিষ্কার

র‍্যাগিংয়ে জড়িত থাকার দায়ে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আর্কিটেকচার ২২ ব্যাচের দুই ছাত্রকে এক সেমিস্টারের জন্য বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। একই সঙ্গে তাদের আজীবন হল থেকে বহিষ্কারসহ ছয় ছাত্রকে কঠোরভাবে সতর্ক করা হয়েছে।

বুধবার (২৭ মার্চ) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. সাইফুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

বহিষ্কৃতরা হলেন, আর্কিটেকচার ২২তম ব্যাচের শিক্ষার্থী তানবির রুবাইয়েত ফারাবী ও দিগন্ত সাহা।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২১ মার্চ হাবিপ্রবি র‍্যাগিং প্রতিরোধ ও প্রতিকার নীতিমালা-২০২১ মূলকমিটির ষষ্ঠ সভা টিএসসি'র তৃতীয় তলার কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়। সভায় গত ১১ ফেব্রুয়ারি আর্কিটেকচার বিভাগের ২৩ ব্যাচের শিক্ষার্থীদের সঙ্গে ঘটা র‍্যাগিংয়ের ঘটনা বিশদভাবে পর্যালোচনাপূর্বক অভিযোগ প্রমাণিত হয়।

এরই প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের র‍্যাগিং প্রতিরোধ ও প্রতিকার নীতিমালা-২০২১ এর ৬ ধারা অনুযায়ী মূল কমিটি সর্বসম্মতিক্রমে শান্তির সুপারিশ এবং গত ২১ মার্চ উপাচার্যের অনুমোদন ক্রমে তাদের শাস্তি প্রদান করা হলো। আজ বুধবার (২৭ মার্চ) থেকে শাস্তি কার্যকর বলে গণ্য হবে।

জানা যায়, ফেব্রুয়ারি মাসের কোনো এক ভোরবেলা আর্কিটেকচার বিভাগের নবাগত ২৩ ব্যাচের শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় সংলগ্ন বটগাছের নিচে ডাকে একই বিভাগের ২২ ব্যাচের ওই শিক্ষার্থীরা। তারা কথোপকথনের এক পর্যায়ে নবীন শিক্ষার্থীকে চড়-থাপ্পর মারে এবং সিগারেটের আগুনে হাতে ছেঁকা দেয়। এরপর তাদের মেসে নিয়ে গিয়েও র‍্যাগিংয়ের নামে নির্যাতন করে। পরে নবীন শিক্ষার্থীদের অভিযোগ আমলে নিয়ে তদন্ত করে এর সত্যতা পায় র‍্যাগিং প্রতিরোধ কমিটি। 

প্রক্টর অফিস সূত্রে জানা যায়, বহিষ্কার হওয়া শিক্ষার্থীদের এর আগেও সতর্ক করা হয়েছিলো। ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন ও প্রক্টর অফিস তাদের র‍্যাগিং থেকে বিরত থাকতে সতর্ক করে। 

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মামুনুর রশীদ বলেন, র‍্যাগিং কোনো অবস্থাতেই কাম্য নয়। র‍্যাগিংয়ের বিষয়ে বিশ্ববিদ্যালয় কঠোর অবস্থানে রয়েছে। শিক্ষার্থীদের র‍্যাগিং থেকে দূরে থাকতে আহবান জানাই।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক ড. মাহবুব হোসেন বলেন, ছাত্রদের শাস্তি প্রদান ও বহিষ্কার আমাদের জন্য দুঃখজনক একটি বিষয়। শিক্ষার্থীদের আমরা বারবার সতর্ক করে যাচ্ছি র‍্যাগিং থেকে দূরে থাকার জন্য। তারপরেও ব্যবস্থা নিতে হচ্ছে। আমরা অভিভাবকদের আশ্বস্ত করতে চাই, হাবিপ্রবিতে কোনো অবস্থাতেই র‍্যাগিংয়ের ঘটনাকে সমর্থন করা হবে না।

/সংগ্রাম/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়