ঢাকা     শনিবার   ১৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

কেন্দ্রের নির্দেশে বাঙলা কলেজ ছাত্রলীগের বৃক্ষরোপণ কর্মসূচি

বাঙলা কলেজ সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৩, ২২ এপ্রিল ২০২৪   আপডেট: ২১:৪৬, ২২ এপ্রিল ২০২৪
কেন্দ্রের নির্দেশে বাঙলা কলেজ ছাত্রলীগের বৃক্ষরোপণ কর্মসূচি

চলমান তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তি ও টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে এবং ক্যাম্পাসকে সুরক্ষা রাখতে কেন্দ্রীয় সংসদের নির্দেশে এক হাজারের বেশি বৃক্ষরোপণের উদ্যোগ নিয়েছে সরকারি বাঙলা কলেজ শাখা ছাত্রলীগ। 

এ কর্মসূচির অংশ হিসেবে সোমবার (২২ এপ্রিল) সরকারি বাঙলা কলেজ ছাত্রলীগ সভাপতি ফয়েজ আহমেদ নিজু ও সাধারণ সম্পাদক মোহাম্মদ রুবেল হোসেনের নেতৃত্বে ক্যাম্পাসে ১০০টি গাছের চারা রোপণ করা হয়। এ কর্মসূচি আরও ১০ দিন চলবে। রোপণকৃত গাছের মধ্যে রয়েছে— আম, কাঠাঁল, পেয়ারাসহ বিভিন্ন কাঠ জাতীয় গাছ।

বৃক্ষরোপণ কর্মসূচিতে উপস্থিত থেকে দিক-নির্দেশনা দেন সরকারি বাঙলা কলেজ অধ্যক্ষ প্রফেসর জাহাঙ্গীর হোসেন। এ সময় ক্যাম্পাস শাখা ছাত্রলীগের সিনিয়র-জুনিয়র নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 

এ সময় কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি ফয়েজ আহমেদ নিজু বলেন, ‘এসডিজি লক্ষমাত্রা অর্জন এবং তীব্র দাবদাহ থেকে রক্ষায় বাংলাদেশ ছাত্রলীগ সারাদেশে ৫ লাখ বৃক্ষ রোপণের উদ্যোগ নিয়েছে। তারই ধারাবাহিকতায় আমাদের এই বৃক্ষরোপণ। আমাদের এই কর্মসূচি চলবে।’ 

সাধারণ সম্পাদক রুবেল হোসেন বলেন, ‘আমাদের বৃক্ষরোপণ চলবে। আশা করি, গাছগুলো বড় হয়ে আমাদের পরবর্তী প্রজন্মের ফুল, ফলের চাহিদা পূরণ করে তীব্র তাপপ্রবাহ থেকে আমাদের রক্ষা করবে। দেশে বর্তমানে ১৭ শতাংশ বনায়ন রয়েছে, যেটি ২৫ শতাংশ প্রয়োজন। আমরা আশাবাদী, ছাত্রলীগের এই কর্মসূচি বাস্তবায়ন হলে এর পরিমাণ কিছুটা হলেও বাড়বে।’

এর আগে, ২১ থেকে ৩০ এপ্রিল ১০ দিনে সারাদেশে ৫ লাখ বৃক্ষ রোপণ করার ঘোষণা দেয় বাংলাদেশ ছাত্রলীগ। এ ছাড়াও পরিবেশ দিবস-২০২৪ উপলক্ষে এক কোটি বৃক্ষরোপণ করে গিনেজ বুকস অফ ওয়ার্ল্ড রেকর্ডসে অন্তর্ভুক্তির কর্মসূচি পরিকল্পনা রয়েছে সংগঠনটির।

সাম্প্রতিক তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তি এবং টেকসই উন্নয়ন লক্ষ্য(এসডিজি) অর্জনের লক্ষ্যে বাংলাদেশ ছাত্রলীগ ১০ দিনে ৫ লক্ষের অধিক বৃক্ষরোপণের কর্মসূচি ঘোষণা করছে।

প্রয়োজনীয় নির্দেশনা

চলতি এপ্রিল মাসের ২১-৩০ তারিখের মধ্যে এই কর্মসূচি শেষ করতে হবে; কৃষি বিশেষজ্ঞ ও সরকারের কৃষি বিভাগ থেকে প্রয়োজনীয় নির্দেশনা ও সহযোগিতা নিয়ে উপযুক্ত স্থানে নিয়মমাফিক বৃক্ষরোপণ করবে; শুষ্ক মৌসুম বিধায় নিয়মিত গাছে পানি দিতে হবে; রোপণকৃত বৃক্ষের পরিচর্যা করতে হবে; প্রতিটি উপজেলা ইউনিট এক হাজার এবং প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান ইউনিট পাঁচ শত বৃক্ষ রোপণ করবে; বৃক্ষরোপণের মাধ্যমে উপজেলা পর্যায় ও শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের মাঝে সচেতনতা বৃদ্ধি করতে হবে; বৃক্ষরোপণের ছবি, ভিডিও সামাজিক মাধ্যমে প্রচার করতে হবে।

একইসাথে বাংলাদেশ ছাত্রলীগের প্রত্যেক নেতাকর্মী ও অন্যান্য সাংগঠনিক ইউনিটকে নিজ উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়নের নির্দেশনা প্রদান করা হয়েছে।

মমিনুল/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়