ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

পণ্যের মান উন্নয়নের তাগিদ শিল্পমন্ত্রীর

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৩, ১৪ অক্টোবর ২০২০  
পণ্যের মান উন্নয়নের তাগিদ শিল্পমন্ত্রীর

বিশ্ব মান দিবসের অনুষ্ঠানে শিল্পমন্ত্রীসহ অন‌্য অতিথিরা

শিল্পায়নের মাধ্যমে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জনে শুধু পণ্যের দৃষ্টিনন্দন মোড়ক নয়, গুণগত মানের ক্ষেত্রেও বিশ্বমানের সক্ষমতা অর্জনের তাগিদ দিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

বুধবার (১৪ অক্টোবর) ৫১তম বিশ্ব মান দিবস উপলক্ষে বিএসটিআই আয়োজিত ‘‘শিল্পখাতের উন্নয়নে বঙ্গবন্ধুর স্বপ্ন: নিরাপদ ও টেকসই পৃথিবী গড়তে ‘মান’ এর ভূমিকা’’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ তাগিদ দেন।

রাজধানীর তেজগাঁওয়ে বাংলাদেশ স্ট‌্যান্ডার্ড অ‌্যান্ড টেস্টিং ইনস্টিটিউটের (বিএসটিআই) কেন্দ্রীয় কার্যালয়ে এ সভার আয়োজন করা হয়। বিএসটিআই’র মহাপরিচালক ড. মো. নজরুল আনোয়ারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি, শিল্প সচিব কে এম আলী আজম এবং এফবিসিসিআই’র প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম।

শিল্পমন্ত্রী বলেছেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ নেতৃত্বে বাংলাদেশ বর্তমানে উন্নয়নের যে অবস্থানে পৌঁছেছে, শিল্পায়নের লক্ষ্যে বিএসটিআইকেও সে পর্যায়ে উন্নীত হতে হবে। গ্রাম-গঞ্জে গড়ে ওঠা শিল্প কারখানায় উৎপাদিত পণ্যের গুণগত মান নিশ্চিত করতে বিএসটিআই’র কার্যক্রম সম্প্রসারণ করতে হবে।’

তিনি আরও বলেন, ‘রূপকল্প ২০২১, রূপকল্প ২০৪১ এবং ব-দ্বীপ পরিকল্পনা ২১০০ এর মতো প্রধানমন্ত্রী ঘোষিত উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে গুণগত শিল্পায়ন কার্যক্রম জোরদার করতে হবে। জাতীয় পর্যায়ে একমাত্র মান নির্ধারণী প্রতিষ্ঠান হিসেবে এই গুরুদায়িত্ব বিএসটিআই’র ওপর বর্তায়। বর্তমান সরকার ইতোমধ্যে বিএসটিআইকে আধুনিক মান নিয়ন্ত্রণ ও মান নির্ধারণী প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার উদ্যোগ নিয়েছে। এ লক্ষ্যে প্রতিষ্ঠানটির কেন্দ্রীয় এবং বিভাগীয় দপ্তরগুলোতে অত্যাধুনিক ল্যাবরেটরি স্থাপন করা হয়েছে। তৃণমূল পর্যায়ে মানসম্মত শিল্পায়ন জোরদারের লক্ষ্য অর্জনে প্রতিষ্ঠানটির কার্যক্রম আরও প্রসারিত করা হবে।’

তিনি নকল ও ভেজালের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে বিএসটিআই’র প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি জনগণের মাছে পণ্য ও সেবার মান সম্পর্কে সচেতনতা বাড়ানোর জন্য পেশাদারিত্বের সঙ্গে দায়িত্ব পালনে বিএসটিআই’র কর্মকর্তা-কর্মচারীদের প্রতি আহ্বান জানান।

ঢাকা/হাসান/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়