ঢাকা     শনিবার   ০৪ মে ২০২৪ ||  বৈশাখ ২১ ১৪৩১

সামাজিক ব্যবসায় বিনিয়োগ বাড়ালে এসডিজি বাস্তবায়ন সহজ হবে

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৮, ১৭ ডিসেম্বর ২০২০  
সামাজিক ব্যবসায় বিনিয়োগ বাড়ালে এসডিজি বাস্তবায়ন সহজ হবে

সামাজিক ব্যবসা খাতে বিনিয়োগ বাড়ালে উদ্যোক্তাদের অর্থ সংস্থানের সুযোগ সবচেয়ে বেশি। পাশাপাশি পরিবেশ ও অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলা সহজ হয়, যা সার্বিকভাবে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

মঙ্গলবার (১৫ ডিসেম্বর) অনলাইন প্ল্যাটফর্মে ‘ইনোভেটিভ ফাইন্যান্স টুলকিট’ শীর্ষক প্রকাশনার মোড়ক উন্মোচন অনুষ্ঠানে মূল প্রবন্ধে এ তথ্য তুলে ধরা হয়। 

বাংলাদেশের ১০০ জন বিভিন্ন শ্রেণির উদ্যোক্তা, ব্যবসায়ী ও বিনিয়োগকারী প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা ও শীর্ষ কর্মকর্তাদের মধ্যে জরিপে এ তথ্য উঠে আসে।  দেশের বিজনেস কনসালট্যান্সি প্রতিষ্ঠান লাইটক্যাসল পার্টনার্স (এলসিপি) ও জার্মানভিত্তিক আর্থিক পরামর্শক প্রতিষ্ঠান রুটস অব ইমপ্যাক্ট (আরওআই) এই অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন লাইটক্যাসল পার্টনার্সের (এলসিপি) প্রধান নির্বাহী (সিইও) বিজন ইসলাম ও রুটস অব ইমপ্যাক্টের (আরওআই) প্রোগ্রাম ম্যানেজার ম্যাক্সিম চেং। 

এতে বলা হয়, অংশ নেওয়াদের ৩০ শতাংশ মনে করেন সামাজিক ব্যবসা খাতে বিনিয়োগ বাড়ালে উদ্যোক্তাদের অর্থসংস্থানের সুযোগ সবচেয়ে বেশি।  ২৭ শতাংশ মনে করেন, ইনোভেটিভ আইডিয়া ও নতুন দৃষ্টিভঙ্গি নিয়ে ব্যবসা শুরু করলে পরিবেশ ও অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলা সহজতর হয়।  ১৪ শতাংশ মনে করেন, এই সংক্রান্ত বিনিয়োগে এসডিজি লক্ষ্যমাত্রা বাস্তবায়নে ইতিবাচক প্রভাব বেশি পড়ে।  চলতি বছরের মার্চে এই জরিপ শুরু হয়, শেষ হয় এপ্রিলে।

মোড়ক উন্মোচন শেষে ‘সামাজিক ব্যবসা খাতে বিনিয়োগের প্রভাব ও ভবিষ্যৎ সম্ভাবনা’ শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  মূল প্রবন্ধে উদ্যোক্তাদের বিনিয়োগে আগ্রহের ক্ষেত্রে তিনটি প্রধান চ্যালেঞ্জের কথা তুলে ধরা হয়।  এগুলো হচ্ছে উদ্যোক্তাদের এই সংক্রান্ত জ্ঞানের সীমাবদ্ধতা, বিনিয়োগের ইতিবাচক প্রভাব সংক্রান্ত পরিমাণগত সূচক ও রিপোর্ট সংক্রান্ত তথ্যের ঘাটতি এবং দীর্ঘমেয়াদে ব্যবসা করার ক্ষেত্রে উদ্যোক্তাদের অনাগ্রহ।

আলোচনায় অংশ নিয়ে বিজন ইসলাম বলেন, ইমপ্যাক্ট ইনভেস্টের দিক থেকে দক্ষিণ এশিয়ায় ভারত, পাকিস্তানের পর বাংলাদেশের অবস্থান (তৃতীয়)।  ডেভেলপমেন্ট ফাইন্যান্স ইনস্টিটিউশন (ডিএফআই) থেকে এই পর্যন্ত ৮৩০ মিলিয়ন ডলার বিনিয়োগ করা হয়েছে। অন্যান্য ইমপ্যাক্ট ইনভেস্টরস থেকে বিতরণ করা হয়েছে ১২০ মিলিয়ন ডলার।

ঢাকা/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়