Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৬ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ২ ১৪২৮ ||  ০৩ শাওয়াল ১৪৪২

শুল্ক ও কর বিরোধ নিষ্পত্তি ফি ১০ হাজার টাকা করার প্রস্তাব

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪১, ২১ মার্চ ২০২১  
শুল্ক ও কর বিরোধ নিষ্পত্তি ফি ১০ হাজার টাকা করার প্রস্তাব

শুল্ক ও কর সংক্রান্ত বিরোধ নিষ্পত্তির ক্ষেত্রে দাবি করা অর্থের একাংশ পরিশোধের পরিবর্তে সর্বোচ্চ ১০ হাজার টাকা ফি নির্ধারণ করার প্রস্তাব করেছে বাংলাদেশ ইলেট্রিক্যাল অ‌্যাসোসিয়েশন।

রোববার (২১ মার্চ) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে প্রাক-বাজেট (২০২১-২০২২ অর্থবছর) আলোচনায় অ‌্যাসোসিয়েশনের চেয়ারম্যান শাহাদাত হোসেন ভূঁইয়া এ প্রস্তাব করেন। এ সময় অন্যান্য খাতের ব্যবসায়ী নেতারাও উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে ভার্চুয়ালি সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

শাহাদাত হোসেন বলেন, ‘শুল্ক ও কর সংক্রান্ত বিরোধ নিষ্পত্তির ক্ষেত্রে বিদ্যমান আপিল, রিভিউ ও ট্রাইব্যুনালের কার্যক্রম অত্যন্ত জটিল, অস্বচ্ছ, সময়সাপেক্ষ, ব্যয়বহুল এবং হয়রানিমূলক। স্বল্পতম সময়ে বিনা খরচে সহজ ও স্বচ্ছভাবে বিরোধ নিষ্পত্তির ব্যবস্থা নেওয়ার জোর সুপারিশ করছি। এ উদ্দেশ্যে সব ক্ষেত্রে একাধিক বেঞ্চ গঠন, সংশ্লিষ্ট খাতের প্রতিনিধিত্বকারী বাণিজ্য সংগঠনের প্রতিনিধিত্ব নিশ্চিত করা এবং দাবি করা অর্থের একাংশ পরিশোধের পরিবর্তে সর্বোচ্চ ১০ হাজার টাকা ফি নির্ধারণের প্রস্তাব করছি।’

বাংলদেশ ইলেট্রিক্যাল অ‌্যাসোসিয়েশন তাদের বাজেট প্রস্তাবে অটোমেটিক সার্কিট ব্রেকার আমদানিতে শুল্ক হার ৫ শতাংশ, এলইডি টিউব অ‌্যান্ড বাল্বে ৫ শতাংশ, আদার সুইচেস অ‌্যান্ড সকেট এবং সুইচ-সকেট পার্টসে ২৫ শতাংশ, ইলেকট্রিক ফ্যান মোটরে ১ শতাংশ, ইউরিয়া রেজিনে ৫ শতাংশ; বৈদ্যুতিক ফ্যান (ডোমেস্টিক রুম ফ্যান) ২৫ শতাংশের সঙ্গে ২০ শতাংশ সম্পূরক শুল্ক নির্ধারণের প্রস্তাব করেছে।   

সভায় এনবিআরের আয়কর নীতির সদস্য মো. আলমগীর হোসেন, সদস্য সৈয়দ গোলাম কিবরিয়া, ভ্যাট নীতির সদস্য মো. মাসুদ সাদিকসহ বাজেট সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

ঢাকা/শিশির/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়