ঢাকা     রোববার   ২২ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ৮ ১৪২৯ ||  ২০ শাওয়াল ১৪৪৩

প্রতারণা ঠেকাতে বাণিজ্য মেলায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২২, ১৮ জানুয়ারি ২০২২  
প্রতারণা ঠেকাতে বাণিজ্য মেলায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর

ভোক্তাদের সঙ্গে ব্যবসায়ীদের প্রতারণা ঠেকাতে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় কাজ করছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। ফলে, এবার বাণিজ্য মেলায় পণ্য বিক্রিতে প্রতারণা অনেকটা কমেছে বলে দাবি করেছেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তারা।

বাণিজ্য মেলার আয়োজক সংস্থা রপ্তানি উন্নয়ন ব্যুরোর কর্মকর্তা (ইপিবি) এবং ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, বাণিজ্য মেলায় অন্যান্য বারের মতো এবারও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কার্যালয় আছে। মেলায় কেউ যদি কোনো পণ্য কিনে বুঝতে পারেন যে, তিনি প্রতারিত হয়েছেন, তাহলে ওই কার্যালয়ে বিক্রেতার বিরুদ্ধে অভিযোগ জানাতে পারেন। ভোক্তা অধিদপ্তরের কর্মকর্তারা প্রতারণার প্রমাণ পেলে আইন অনুযায়ী বিক্রেতাকে জরিমানা বা সতর্ক করছেন। এবারের মেলায় বেশ যাচাই-বছাই করে স্টল বরাদ্দ দেওয়া হয়েছে। অন্যান্য সময়ের চেয়ে এবার স্টল কম এবং ভোক্তাদের সচেতনতা বাড়াতে কাজ করছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এসব কারণেই এবারের বাণিজ্য মেলায় প্রতারণা কমেছে।

মেলার শুরু থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত ১৮টি প্রতিষ্ঠানকে জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। জরিমানার পরিমাণ ছিল ৫০০ থেকে ১০ হাজার টাকা। এসব প্রতিষ্ঠানের কাছ থেকে প্রায় ৫৭ হাজার টাকা জরিমানা আদায় করা হযেছে, যা অন্যান্য বছরের চেয়ে অনেক কম।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তারা বলেন, ‘একসময় ভোক্তারা প্রতারিত হলে অভিযোগ জানানোর সুযোগ ছিল না। এখন ভোক্তারা অভিযোগ জানাতে পারেন। অভিযোগ প্রমাণ হলে বিক্রেতাকে জরিমানা বা সতর্ক করা হচ্ছে। প্রতারণা করে পার পাওয়া যায় না, তা বুঝতে পারছেন বিক্রেতারা। ফলে, অন্যান্য বারের চেয়ে এবার বাণিজ্য মেলায় জরিমানার পরিমাণ কম।’

অধিদপ্তরের সহকারী পরিচালক মাহমুদা আক্তার রাইজিংবিডিকে বলেন, ‘ভোক্তারা আগের চেয়ে সচেতন হয়েছে। প্রতি বছর বাণিজ্য মেলায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের টিম কাজ করে, এবারও করছে। প্রতারণা করে পার পাওয়া যাবে না বলে সবাই আগের চেয়ে সতর্ক হয়েছে।’

এনএফ/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়