ঢাকা     বুধবার   ২২ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৮ ১৪৩১

অফশোর ব্যাংকিংয়ের সুদের ওপর কর প্রত্যাহার

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৫, ২৪ এপ্রিল ২০২৪   আপডেট: ১০:৩৭, ২৪ এপ্রিল ২০২৪
অফশোর ব্যাংকিংয়ের সুদের ওপর কর প্রত্যাহার

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ভবন

অফশোর ব্যাংকিং ব্যবসার সুদ বা মুনাফার ওপর থেকে কর প্রত্যাহার করে নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।  এটি অনুসরণের জন্য ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

গত ২২ এপ্রিল এনবিআর থেকে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, আয়কর আইনের প্রদত্ত ক্ষমতাবলে অফশোর ব্যাংকিং আইন ২০২৪ এর অধীনে পরিচালিত অফসোর ব্যাংকিং ইউনিট হতে কোনো আমানতকারী বা বাংলাদেশে অনিবাসী ঋণদাতা কর্তৃক গৃহীত সুদ বা মুনাফাকে কর পরিশোধ হতে অব্যাহতি দেওয়া হয়েছে।

গত ৫ মার্চ সংসদে ‘অফশোর ব্যাংকিং আইন, ২০২৪’ বিল পাস করা হয়। অফশোর ব্যাংকিং হলো ব্যাংকের ভেতরে পৃথক ব্যাংকিং সেবা। প্রচলিত ব্যাংকিং বা শাখার কার্যক্রমের চেয়ে ভিন্ন অফশোর ব্যাংকিং। কারণ এ জাতীয় কার্যক্রমে আমানত গ্রহণ ও ঋণ দেওয়ার দুই কার্যক্রমই বৈদেশিক উৎস থেকে আসে ও বিদেশি গ্রাহকদের দেওয়া হয়। এই ব্যাংকিং কার্যক্রম শুধু অনিবাসীদের মধ্যেই সীমিত থাকে। বিদেশি কোম্পানিকে ঋণ দেওয়া ও বিদেশি উৎস থেকে আমানত সংগ্রহের সুযোগ রয়েছে অফশোর ব্যাংকিংয়ে। অফশোর ব্যাংকিংয়ে স্থানীয় মুদ্রার পরিবর্তে বৈদেশিক মুদ্রায় হিসাব হয়। অফশোর ব্যাংকিং ব্যবসায় অফশোর ব্যাংকিং ইউনিট কর্তৃক অর্জিত সুদ বা মুনাফা করমুক্ত।

/এনএফ/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়